ক্রীড়া ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০১৮

ক্রিকেট ফিরছে কমনওয়েলথে!

কমনওয়েলথ গেমসের পরবর্তী আসরে (২০২২ সালে) ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য আবেদন করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। কাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে খবরটি নিশ্চিত করেছে তারা। বার্মিংহামে হতে যাওয়া কমনওয়েলথ গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হলে সেটা হবে দুই যুগ পর ব্যাট-বলের যুদ্ধের প্রত্যাবর্তন।

এর আগে ১৯৯৮ সালে মালয়েশিয়ায় হওয়া কমনওয়েলথ গেমসে প্রথম এবং শেষবারের মতো ছিল পুরুষ ক্রিকেট। সেখানে স্বর্ণপদক জিতেছিল দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পেয়েছিল। আর এবার প্রায় ২৪ বছর পর ২০২২ সালে হতে যাওয়া গেমসে নারী ক্রিকেট রাখতে চায় আইসিসি।

এমন সিদ্ধান্তের পেছনে আইসিসির মূল উদ্দেশ্য হলো নারী ক্রিকেটের সঙ্গে কমনওয়েলথ গেমসের একটা ভালো সম্পর্ক স্থাপন। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন সংবাদ মাধ্যমে এ খবর জানিয়েছেন। তার মতে এ সিদ্ধান্তটা এমন একটা সময়েই নেওয়া হলো যখন নারী ক্রিকেটের প্রতি সবার আগ্রহ রয়েছে এবং সবাই নিজেদের সময় এটার পেছনে দিতে চায়।

রিচার্ডসন বলেন, ‘ক্রিকেট ও কমনওয়েলথ অনেক আগে থেকে জড়িত। কমনওয়েলথ দেশগুলোতে প্রায় ১০০ কোটি ক্রিকেট দর্শক রয়েছে। কমনওয়েলথের সঙ্গে ক্রিকেটের নতুন জুটি অগ্রণী ভূমিকা পালন করতে পারে।’ কিন্তু এক্ষেত্রে চার বছর পরে বার্মিংহাম গেমসকেই কেন বেছে নিল আইসিসি? রিচার্ডসন উত্তরে বলেন, ‘এমন একটা জুটি শুরু করার জন্য বার্মিংহামই সবচেয়ে উপযোগী জায়গা।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close