ক্রীড়া ডেস্ক

  ০১ নভেম্বর, ২০১৮

ছোট কাঁধে বড় ভার

পারবেন তো সোলারি

ব্যর্থতার বোঝা মাথায় নিয়ে রিয়াল মাদ্রিদের কোচের পদ ছাড়তে হয়েছে হুলেন লোপেতেগিকে। বড় স্বাদ করেই লস ব্লাঙ্কোসদের দায়িত্ব নিয়েছিলেন স্প্যানিশ কোচ। কিন্তু রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজকে খুশি করতে পারলেন কই?

অথচ বিতর্কের ঝড় তুলেই সান্তিয়াগো বার্নাব্যুতে এসেছিলেন তিনি। রাশিয়া বিশ্বকাপের আগে রিয়ালের সঙ্গে যোগাযোগ রাখায় স্পেন জাতীয় দল থেকেও বহিষ্কার হয়েছিলেন লোপেতেগি। যার জন্য বিশ্বকাপে ভরাডুবি হয়েছিল লা রোজাদের।

রিয়ালের দায়িত্ব নেওয়ার পর অবশ্য শুরুটা ভালো করেছিলেন লোপেতেগি। কিন্তু লিগে পাঁচ-ছয় ম্যাচে তারা জয়ের মুখ দেখেনি। শেষ জয়টি পেয়েছে চ্যাম্পিয়নস লিগে, ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে। তার মধ্যে রোববার ন্যু-ক্যাম্পের এল ক্লাসিকোতে তারা বার্সেলোনার বিপক্ষে বিধ্বস্ত হয়েছে ৫-১ গোলে। আর তাতেই নিশ্চিত হয়ে যায় লোপেতেগির ভাগ্যটা। ক্লাব কর্তারা ৫২ বছর বয়সী কোচকে সরিয়ে রিয়ালের অন্তর্বর্তীকালীন কোচ করেছেন সান্তিয়াগো সোলারিকে। রিয়ালে নতুন কোচ আসা পর্যন্ত রামোস-ক্রুসদের নির্দেশনা দেবেন সোলারি।

কে এই সোলারি? বিশ্ব ফুটবল এখন ব্যস্ত সোলারির পরিচয় খুঁজতে। অবশ্য যারা স্প্যানিশ লা লিগার একটু-আধটু খবর রাখেন তাদের কাছে অপরিচিত নয় সোলারি। ২০০০-০৫ মৌসুমে রিয়ালের মধ্যমাঠের অন্যতম তারকা ছিলেন তিনি। অলহোয়াইট জার্সিতে ১৩১ ম্যাচে করেছেন ১০ গোল। তার আগে এক বছর কাটিয়েছেন রিয়ালের নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদে। পেশাদারি ফুটবলের ক্লাব ক্যারিয়ারটা শুরু করেছিলেন আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটে। আকাশি-নীল জার্সিতে ১১টি ম্যাচ খেলেছেন আর্জেন্টিনায় জন্ম নেওয়া সোলারি।

সান্তিয়াগো বার্নাব্যুটা বেশ পরিচিত সান্তিয়াগো সোলারির কাছে। লোপেতেগির বিদায়ের আগ পর্যন্ত এই ৪২ বছর বয়সী কোচ দায়িত্ব পালন করেছেন রিয়াল মাদ্রিদ ‘বি’ দলে। ২০১৩-১৬ পর্যন্ত রিয়ালের যুবদল সামলানোর পর ‘বি’ দলের কোচ হন তিনি। যুব দলে ভিনিসিয়াস জুনিয়রদের মতো প্রতিভাদের সামলিয়েছেন। লা লিগার ৯ নম্বরে থাকা রিয়ালকে কি সাফল্য এনে দিতে পারবেন সোলারি? ঘুরে ফিরে এমন

প্রশ্নটিই আসছে সবার মনে। সোলারিও দিয়েছেন বুদ্ধিদীপ্ত জবাব, ‘এই দলের খেলোয়াড়রা এক একটা চ্যাম্পিয়নস এবং যোদ্ধা। যারা ক্লাবের হয়ে সবকিছু জিতেছে। সময়টা এখন ভালো নয় কিন্তু আমি তাদের এগিয়ে যাওয়ার সংকল্প দেখেছি।’

প্রথম সংবাদ সম্মেলনে সোলারি জানান, ‘চ্যালেঞ্জটা গ্রহণ করতে পেরে আমি সত্যি আনন্দিত। মাদ্রিদের সঙ্গে কাজ করতে পারা এক বিরাট সুযোগ। প্রথম কোচ বলে নয়, রিয়ালের হয়ে কাজ করতে পারা সত্যি চমৎকার বিষয়।’

সোলারির অনুপ্রেরণা হতে পারেন জিনেদিন জিদান। বুট জোড়া তুলে রাখার পর রিয়ালের দ্বিতীয় বিভাগের দলের দায়িত্ব নিয়েছিলেন জিদান। পরে প্রধান কোচ হয়ে রিয়ালকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ এনে দিয়েছিলেন ফরাসী কিংবদন্তি। সময় বলে দিবে সোলারির দৌড়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close