ক্রীড়া ডেস্ক

  ০৯ আগস্ট, ২০১৮

ক্রিকেট ছেড়ে হকিতে সফল এলেনা

একের পর এক বিস্ময়কর ঘটনার জন্ম দিতেই যেন ক্রীড়াঙ্গনে নাম লিখিয়েছেন আয়ারল্যান্ডের ক্রীড়াবিদ এলেনা টাইস। খেলোয়াড় হিসেবে নিজের প্রাথমিক ক্যারিয়ার ক্রিকেটে গড়লেও বর্তমানে এলেনা স্থায়ী হয়েছেন হকিতে। দুই জায়গাতেই জন্ম দিয়েছেন বিস্ময়ের।

মাত্র ১৩ বছর বয়সে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল এলেনার। গড়েছিলেন সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার রেকর্ড। পরে ২০১৫ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে ১৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

এরপরই পালাবদল এলেনার ক্যারিয়ারে। ছেড়ে দেন ক্রিকেট, পুরোপুরি মনোনিবেশ করেন হকিতে। ২০১৬ সালে ১৮তম জন্মদিনের সপ্তাহ দুয়েক প্রথমবারের মতো মাঠে নামেন আয়ারল্যান্ডের নারী হকি দলের হয়ে। অভিষেকের দুই বছর পর ২০ বছর বয়সে তিনি নারী হকি বিশ্বকাপে নিজ দেশের হয়ে

জিতে নিয়েছেন রানারআপ পুরস্কার রৌপ্যপদক।

গত ১৬ বছরে প্রথমবারের মতো নারী হকি বিশ্বকাপে অংশ নিয়েছিল আয়ারল্যান্ড। প্রথম বিশ্বকাপ ছিল এলেনারও। এত দিন পর খেলতে এসেই বাজিমাত আইরিশদের। ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৬-০ গোলে হেরে গেলেও পুরো টুর্নামেন্টে ভালো খেলার সুবাদে রানারআপ হয়েছে তারা। এই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন এলেনা।

ইউনিভার্সিটি কলেজ ডাবলিনের অর্থনীতিত শিক্ষার্থী এলেনা শুরু কলেজের দলের ডিফেন্ডার হিসেবে খেলতেন। দেশের হয়ে দুইটি আন্তর্জাতিক পর্যায়ে খেলা খুব অল্পসংখ্যক নারী ক্রীড়াবিদের একজন এলেনা। তার আগে অস্ট্রেলিয়ার এলিস পেরি (ক্রিকেট ও ফুটবল), নিউজিল্যান্ডের

সুজি বেটস (ক্রিকেট ও বাসকেটবল), ক্রিকেটের বেটসের সতীর্থ সোফি ডেভিন (ক্রিকেট ও হকি) দুইটি খেলার আন্তর্জাতিক পর্যায়ে খেলেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close