ক্রীড়া ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০১৮

ইনিয়েস্তাকে বিদায়ী অর্ঘ্য

বার্সেলোনা ৫-০ সেভিয়া

উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে পড়ায় ‘ট্রেবল’ জয়ের স্বপ্নটা আগেই বিসর্জন দিতে হয়েছে। তবে এই মৌসুমে ঘরোয়া ‘ডাবল’ প্রায় নিশ্চিত করে ফেলেছে বার্সেলোনা। পরশু সেভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে মৌসুমের প্রথম কোপা ডেল রের শিরোপা ঘরে তুলেছে কাতালান ক্লাবটি। স্প্যানিশ লিগার ২৫তম শিরোপা নিশ্চিত হওয়াটাও এখন সময়ের ব্যাপার মাত্র।

পরশু সেভিয়ার বিপক্ষে জয়ে একের পর এক রেকর্ডের পসরা সাজিয়ে বসেছিল ক্লাব ও ক্লাবের খেলোয়াড়েরা। ৩০ বছরের স্প্যানিশ কাপের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা চারবার মতো চ্যাম্পিয়ন হলো বার্সা। ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে চারটি ফাইনাল জয়ে রেকর্ডটি নিজেদের করে নিয়েছেন মেসি-ইনিয়েস্তা-পিকেরা। শুধু তাই নয়, ফাইনালে সবেচেয়ে বড় ব্যবধানে জয়ের দৃষ্টান্ত গড়ল এরনেস্তো ভালভার্দের দল। এনিয়ে দ্বিতীয়বার বার্সার কাছে ফাইনালে স্বপ্নভঙ্গ হলো সেভিয়ার।

এ ছাড়া এক গোল করে কাতালানাদের প্রাণভোমরা লিওনেল মেসিও গড়ে নিয়েছেন একটি রেকর্ড। পাঁচটি ফাইনালে গোলের এক বিরল রেকর্ড গড়েছেন মেসি।

নিরপেক্ষ ভেন্যু মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে পরশু স্প্যানিশ দর্শকরা এসেছিল এক জমজমাট লড়াই দেখতে। কিন্তু হলো উল্টোটা। শুরু থেকেই একপেশে বানিয়ে ফেলা ম্যাচ এক তরফা বানিয়ে ফেলেন ভালভার্দের শিষ্যরা। প্রথমার্ধেই জোড়া গোল করেছেন লুইস সুয়ারেজ। সঙ্গে মেসির গোল। বিরতির আগেই বার্সা এগিয়ে যায় ৩-০ গোলে। দ্বিতীয়ার্ধে বার্সা করেছে আরো দুটি গোল।

সেভিয়ার গোলপোস্ট বাধা হয়ে না দাঁড়ালে মেসির শট থেকে ৮ মিনিটের সময় এগিয়ে যেতে পারতো বার্সেলোনা। তবে গোল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ভালভার্দের শিষ্যদের। ফিলিপ্পে কুতিনহোর পাসে ১৪ মিনিটের সময় বার্সাকে প্রথম গোল এনে দেন সুয়ারেজ। পরে নিজের দ্বিতীয় গোলটি করেছেন ৪০ মিনিটে। মাঝখানে ৩১ মিনিটের সময় দলের দ্বিতীয় গোল আসে মেসির পা থেকে। ৫২ মিনিটে ব্যবধানটা আরেকবার বাড়ান আন্দ্রেস ইনিয়েস্তা। পরে ৬৯ মিনিটে পেনাল্টি থেকে পঞ্চম গোল করেন ফিলিপ্পে কুতিনহো।

অন্যদিকে সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে আসা সেভিয়া ছিল এইদিন পুরোপুরি দর্শক হয়ে। গোল শোধ দূরের কথা, আক্রমণ ভাগেও মনতেল্লা ভিনচেঞ্জের শিষ্যরা ছিল সম্পূর্ণ নিষ্প্রভ। তবে এক গোলে পিছিয়ে পড়ার পর জোয়াকিন কোরেয়া বার্সা রক্ষণভাগে একটা ধাক্কা দিতে চেয়েছিলেন। সেভিয়ার সফলতা বলতে সেইটুকুই। বল দখল থেকে শুরু করে সব জায়গায় ছড়ি ঘুরিয়েছে ভালভার্দের দল।

কয়েকদিন আগে রোমার বিপক্ষে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিতে হয়েছিল কাতালানদের। সেই ক্ষতের ক্ষোভটা তারা ঝেড়েছে সেভিয়াকে ধুলিসাৎ করে। সেই সঙ্গে ম্যাচটি ছিল বার্সেলোনার জার্সিতে ইনিয়েস্তার শেষ ফাইনাল। বার্সার সঙ্গে বাইশ বছরের সম্পর্কটা এখানেই ছিন্ন করছেন ‘ইল্যুসনিস্ট’। প্রিয় বিদায়ী সতীর্থকে এরচেয়ে বড় উপহার ছাড়া আর কি দিতে পারতো তার সতীর্থরা?

ইনিয়েস্তার বিদায় উদযাপনটাও হলো দেখার মতো। মাঠ থেকে উঠে যাওয়ার সময় স্টেডিয়ামের দর্শকরা দাঁড়িয়ে সম্মান জানিয়েছে এই স্প্যানিশ কিংবদন্তি খেলোয়াড়ের প্রতি। বয়স হয়ে গেছে ৩৩। কিন্তু ধারটা এখনো অবিকল আগের মতোই বজায় রেখেছেন তিনি। পরশু সেই ধারেই তো মাথা কাটলো সেভিয়ার।

হারলে বার্সাকে অভিনন্দন জানিয়েছেন সেভিয়ার ক্লাব কর্তৃপক্ষ। তাদের অফিশিয়াল টুইটারে লিখেছে, ‘যোগ্য দল হিসেবে অর্জিত ৩০তম কোপা দেল রে’র শিরোপাটা ভালোভাবে উপভোগ করুণ বার্সেলোনা।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist