ক্রীড়া ডেস্ক

  ০৪ মার্চ, ২০১৮

আজ শুরু বিশ্বকাপ বাছাইপর্ব

দুইয়ের জন্য দশের লড়াই

আজ থেকে জিম্বাবুয়েতে শুরু হচ্ছে ২০১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পর্ব। মূলপর্বের টিকিটের জন্য এই প্রতিযোগিতায় লড়বে ১০টি দল। সেরা দুই দলই পাবে বিশ্বমঞ্চের টিকিট।

আজ উদ্বোধনী দিনে রয়েছে চারটি ম্যাচ। ‘এ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনি-সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস। ‘বি’ গ্রুপের ম্যাচে লড়বে আফগানিস্তান-স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে-নেপাল। সব ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়মানুযায়ী, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল সরাসরি অংশ নেবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। সেই সুবাদের ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষ আটে ছিল-ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলংকা ।

এই আটটি দলের সঙ্গে আরো দুটি দলকে নিয়ে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। তাই আরো দুটি দলকে বিশ্বকাপের ছাড়পত্র দিতে এই বাছাই পর্ব। যারা র‌্যাংকিংয়ে শীর্ষ আট দলের মধ্যে ছিল না। বাছাই পর্বে লড়াই করবে- আইসিসি পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। সঙ্গে থাকছে বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের শীর্ষ চার দল- নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, হংকং ও পাপুয়া নিউগিনি এবং বিশ্ব ক্রিকেট লিগ বিভাগ দুইয়ের শীর্ষ দুই দল সংযুক্ত আরব আমিরাত ও নেপাল।

বাছাই পর্বে ‘এ’ গ্রুপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। ‘বি’ গ্রুপে রয়েছে- আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও নেপাল। এই দল দলের মধ্যে ফেভারিটের রয়েছে আইসিসি পূর্ণ সদস্য থাকা ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের। এই চার দলের যেকোনো দুটির মূল পর্বে খেলার প্রবল সুযোগ রয়েছে।

প্রত্যক গ্রুপের লড়াই শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ তিনটি করে দল খেলবে সুপার সিক্সে। সুপার সিক্স থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ফাইনালে থাকা দুটি দলই সুযোগ পাবে ২০১৯ বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিট।

বিশ্বকাপ বাছাই পর্বে এবারের আসরের ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সব ম্যাচই হবে জিম্বাবুয়ের মাটিতে। আগামী ২৫ মার্চ ফাইনাল দিয়ে শেষ হবে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist