জীবনযাপন ডেস্ক

  ১৪ আগস্ট, ২০২১

করোনাকালে ঘরে বসে বাড়ছে ওজন, কমাবেন যেভাবে

অতিমারির এ সময়ে অনেকেই একটি বিষয়ে অভিযোগ করছেন। ঘরে বসে বসে ওজন বেড়ে যাচ্ছে। কিন্তু কেন বাড়ছে? আর তা কমাবেনইবা কী করে? এমন প্রশ্নও ঘুরপাক খাচ্ছে সবার মনে। ফলে নিজের ওজন নিয়ে চিন্তিত হলে জেনে নিন, আপনি একা নন।

কোন কোন কারণে মানুষের ওজন বেড়ে যাওয়ার সমস্যা হচ্ছে?

১. অতিমারির সময়ে সবারই মানসিক চাপ বেড়েছে। কারো স্বাস্থ্য নিয়ে চিন্তা, তো কেউ অর্থ সংকটে ভুগছেন। তার প্রভাব নানাভাবে পড়ছে শরীরের ওপর।

২. একাকিত্বেও ভুগছেন অনেকে। এ সময়ে বিশেষ কারো সঙ্গে দেখা হচ্ছে না বেশির ভাগের। কাজও চলছে মূলত বাড়ি বসে। সামাজিক দূরত্ব আরো বেশি করে মনের ওপর প্রভাব ফেলছে।

৩. রোজের জীবনধারায় বদল এসেছে। অনেক কিছুই আর আগের মতো নিয়ম মেনে হচ্ছে না। চলাফেরাও কম হচ্ছে। ফলে ওজন বাড়ছে।

এবার জেনে নিন কীভাবে নিয়ন্ত্রণ করা যায় ওজন বাড়ার প্রবণতা?

১. ওজন কমানোর ক্ষেত্রে খাবারে যেমন নজর দিতে হবে, তেমনই খেয়াল রাখতে হবে পানীয়ের দিকে। বোতলবন্দি ফলের রস বা সোডায় প্রচুর পরিমাণ চিনি থাকে। এতে শুধু ক্যালরি বাড়ে না, সঙ্গে বাড়ে ওজনও। এসব বাদ দিয়ে বারবার জল খাওয়া প্রয়োজন। তাতে শরীর আর্দ্র থাকবে।

২. পুরোনো নিয়মে চলছে না জীবন, তবে নতুন নিয়ম তৈরি করতে বাধা নেই। রোজের জীবন কোনো একটি নিয়মে না বেঁধে নিলে সমস্যা কমবে না। খাওয়া, ঘুম, কাজ করুন নির্দিষ্ট সময় ধরে।

৩. ব্যায়ামের জন্য সময় বের করতেই হবে। আগে বাইরে বেরোনো, চলাফেরা সবই বেশি হতো। এখন কমে গেছে। ব্যায়াম না করলে শরীর সচল রাখা কঠিন হবে।

৪. বাড়িতে তৈরি খাবার খান। রোজের জীবনে একঘেয়েমি এসেছে। তা কাটাতে মাঝেমধ্যেই বাইরে থেকে কিনে ভালো-মন্দ খাওয়ার প্রবণতা বেড়েছে। তাতে সমস্যা বাড়তে পারে। ফলে ঘরের খাবারেই মন দিতে হবে।

তথ্যসূত্র : সংগৃহীত

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close