আদালত প্রতিবেদক

  ২০ অক্টোবর, ২০১৭

অ্যাটর্নি জেনারেল বললেন

প্রধান বিচারপতির বিরুদ্ধে তদন্তে বাধা নেই

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্হার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত করতে কোনো বাধা নেই বলে মনে করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গতকাল বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মাহবুবে আলম। অ্যাটর্নি জেনারেল বলেন, অপরাধ যদি কেউ করেন, তিনি সাংবিধানিক পদে থাকার পরও তার বিরুদ্ধে তদন্ত চলতে কোনো বাধা নেই বলে আমি মনে করি। এমনকি সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে তদন্ত না করতে দুদককে চিঠি দিয়ে প্রধান বিচারপতি শপথ ভঙ্গ করেছেন বলেও মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল।

গত ১৪ অক্টোবর প্রধান বিচারপতি এস কে সিন্হার বিরুদ্ধে নৈতিক স্খলন, অর্থ পাচারসহ ১১টি অভিযোগ পাওয়ার কথা জানান সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিবৃতির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ৩০ সেপ্টেম্বর প্রধান বিচারপতি এস কে সিন্হা ছাড়া আপিল বিভাগের অন্য পাঁচ বিচারপতিকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাসভবন বঙ্গভবনে আমন্ত্রণ জানান। বিচারপতি ইমান আলী বিদেশে থাকায় অন্য চার বিচারপতি বঙ্গভবনে যান। তারা হলেন বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিয়া, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। সাক্ষাৎকালে এস কে সিন্হার বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার, আর্থিক অনিয়ম, দুর্নীতি, নৈতিক স্খলনসহ ১১টি অভিযোগের দালিলিক তথ্যাদি চার বিচারপতির কাছে হস্তান্তর করেন রাষ্ট্রপতি।

সুপ্রিম কোর্টের ওই বিবৃতির এক দিন আগেই প্রধান বিচারপতি এস কে সিন্হা অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হন। রাজধানীর হেয়ার রোডের সরকারি বাসভবন থেকে বের হওয়ার সময় সেখানে অপেক্ষমাণ সাংবাদিকদের তিনি বলেন, যথাসময়ে তিনি দেশে ফিরে আসবেন। তিনি এক পর্যায়ে কাগজে লেখা একটি বিবৃতি দেন।

সুপ্রিম কোর্ট জানায়, বিবৃতিটি সুপ্রিম কোর্টের দৃষ্টিগোচর হয়েছে। এই বিবৃতি বিভ্রান্তিমূলক।

গত ১০ অক্টোবর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্হা বিদেশে অবস্থানের জন্য অনুমতি চেয়ে রাষ্ট্রপতিকে অবহিত করে একটি চিঠি দেন। এতে তিনি ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত দেশের বাইরে থাকার কথা উল্লেখ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist