প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ এপ্রিল, ২০২৪

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো

২৫ বিশ্ববিদ্যালয়ে ছড়িয়েছে বিক্ষোভ গ্রেপ্তার কয়েকশ’ শিক্ষার্থী

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধের কারণে ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত কোম্পানি ও ব্যক্তিদের বয়কট করার আহ্বানও জানাচ্ছেন বিক্ষোভকারীরা। বর্তমানে যুক্তরাষ্ট্রের ২৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ চলছে। তবে এরই মধ্যে কয়েকশত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে মার্কিন প্রশাসন। খবর আলজাজিরা ও বিবিসির।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাসের যোদ্ধারা গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায়। এক দিনের ওই হামলায় ইসরায়েলে ১ হাজার ১৩৯ জন নিহত এবং ২৪০ জনকে জিম্মি করে নিয়ে আসেন হামাসের যোদ্ধারা। প্রতিশোধ হিসেবে ওইদিনই গাজায় হামলা শুরু করেছে ইসরায়েলে। গত ৬ মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার বিমান হামলা ও স্থলবাহিনীর কামানের গোলায় গাজায় এ পর্যন্ত ৩৪ হাজারের বেশি মানুষ নিহত এবং ৭৫ হাজারের বেশি আহত হয়েছেন। এমন প্রেক্ষাপটে গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে উত্তেজনা ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয়।

ইসরায়েলবিরোধী বিক্ষোভ প্রথম শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে। এরপর থেকে অন্যান্য জায়গাও বিক্ষোভের সূত্রপাত। গত সপ্তাহে কলাম্বিয়া ইউনিভার্সিটির প্রেসিডেন্ট বিক্ষোভকারীদের ক্যাম্পাস থেকে সরিয়ে দেওয়ার জন্য বললে ১০০-এর বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়। কলাম্বিয়া ইউনিভার্সিটিতে গ্রেপ্তারের ঘটনা বিক্ষোভকে আরো উসকে দেয়। বৃহস্পতিবার সকালে আটলান্টায় কিছু বিক্ষোভকারী এমোরি ইউনিভার্সিটি ক্যাম্পাসে এসে তাঁবু খাটিয়ে বসে যান। তারা ইউনিভার্সিটির সঙ্গে সম্পর্কিত নয়। পরবর্তী সময়ে বহিরাগতদের সঙ্গে ইউনিভার্সিটি কমিউনিটির সদস্যরাও যোগ দেয়। বিক্ষোভকারীরা যখন সে স্থান ত্যাগ করতে অস্বীকৃতি জানায় তখন কিছু বিক্ষোভকারীকে পুলিশ হেফাজতে নেওয়া হয়। যাদের আটক করা হয়েছে তাদের সংখ্যা কত এবং তারা কোনো ধরনের বিচারের মুখোমুখি হবে, সেটি পরিষ্কার করেনি ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।

এদিকে সাউদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষ ৯৩ জনকে আটক করেছে। বুধবার রাতে অস্টিনে অবস্থিত ইউনিভার্সিটি অব টেক্সাসে ৫৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বোস্টনের এমারসন ইউনিভার্সিটিতে ১০৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ে ক্লাস বাতিল করতে হয়েছে। কানেকটিকাটের ইয়েল ইউনিভার্সিটিতে বুধবার ৪৮ জনকে গ্রেপ্তার করা হলেও সেখানে এখনো বিক্ষোভ চলছে। যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের মধ্যে চারজন ছাড়া বাকি সবাই ইয়েল ইউনিভার্সিটির শিক্ষার্থী। এর আগে সোমবার নিউইয়র্ক ইউনিভার্সিটির ম্যানহাটন ক্যাম্পাসে কিছু বিক্ষোভকারী তাৎক্ষণিকভাবে তাঁবু টানিয়ে বসে যান। সেখান থেকে পুলিশ ১২০ জনকে গ্রেপ্তার করেছে। বুধবার হার্ভার্ড ইউনিভার্সিটি চত্বরে একদল শিক্ষার্থী অস্থায়ী তাঁবু খাটিয়ে বসে বিক্ষোভ শুরু করেন। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় আরো ২৪টি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ হয়েছে। কিছু হাইস্কুলেও বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার সিয়াটলে হাইস্কুলের শিক্ষার্থীরা যুদ্ধের প্রতিবাদে শ্রেণিকক্ষ থেকে বের হয়ে আসেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close