নিজস্ব প্রতিবেদক

  ০৯ এপ্রিল, ২০২৪

ঈদের চাঁদের খবর মিলবে আজ

রমজানের এক মাস সিয়াম সাধনা শেষে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর কবে উদযাপন হবে, তা জানা যাবে আজ মঙ্গলবার। এদিন সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদের তারিখ জানাবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, মঙ্গলবার (আজ) সন্ধ্যা সাড়ে ৬টায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হবে। হিজরি শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়। আজ মঙ্গলবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ঈদ হবে বুধবার। আর চাঁদ দেখা না গেলে বুধবার ৩০ রোজা পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ হবে বৃহস্পতিবার।

বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

সাধারণত সৌদি আরব বা মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ঈদ উদযাপনের পরদিন বাংলাদেশে ঈদ হয়। আবার সৌদির আরবের সঙ্গে মিল রেখে একই দিনে বাংলাদেশের কিছু এলাকায়ও ঈদ উদযাপন করা হয়ে থাকে। এর আগে গত বছর চাঁদ দেখার বিষয়ে গুজবে কান না দিয়ে বিভ্রান্তি এড়ানোর পরামর্শ দিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন।

গালফ নিউজ জানায়, শাওয়াল মাসের চাঁদ দেখতে বাংলাদেশের এক দিন আগে অর্থাৎ সোমবার সন্ধ্যার আকাশের দিকে তাকিয়ে থাকবে সৌদির নাগরিকরা। এদিন সৌদি আরবের কোথাও চাঁদ দেখা গেলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে নাগরিকদের নির্দেশনাও দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। জ্যোতির্বিদদের বরাতে সংবাদমাধ্যমটি লিখেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোয় এবার ঈদুল ফিতর উদযাপন হতে পারে বুধবার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close