নিজস্ব প্রতিবেদক

  ০৫ এপ্রিল, ২০২৪

ফোর্বসের বিলিয়নিয়ার তালিকায় ফের আজিজ খান

মার্কিন ম্যাগাজিন ফোর্বসের করা বিশ্বব্যাপী বিলিয়নিয়ার তালিকায় এ বছরও নাম উঠেছে বাংলাদেশি ব্যবসায়ী মোহাম্মদ আজিজ খানের। গত বুধবার ফোর্বস বিলিয়নিয়ারদের এ তালিকা প্রকাশ করে। এতে বিশ্বে বিলিয়নিয়ারের সংখ্যা দেখানো হয়েছে ২ হাজার ৭৮১ জন, যা গত বছরের চেয়ে ১৪১ জন বেশি। এর মধ্যে আজিজ খানের অবস্থান ২ হাজার ৫৪৫তম।

ফোর্বসের হিসাবে, ২০২৪ সালে এসে আজিজ খানের সম্পদের মূল্য বেড়ে ১১০ কোটি ডলারে উন্নীত হয়েছে। প্রতি ডলার ১১০ টাকা হিসাবে বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১২ হাজার ১০০ কোটি টাকা। গত বছর তার সম্পদের মূল্য ছিল ১০০ কোটি ডলার। অবশ্য বাংলাদেশে থেকে নয়, সিঙ্গাপুরে নিজের প্রতিষ্ঠান সামিটকে তালিকাভুক্ত করার পর ফোর্বসের তালিকায় আজিজ খানের নাম উঠে আসে।

ফোর্বসের তালিকা অনুযায়ী, গত বছর সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় আজিজ খানের অবস্থান ছিল ৪১তম। তবে এ বছর তা ৫০-এ নেমেছে। তবে এ প্রতিবেদন লেখার সময় রিয়েল টাইমে বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ারের তালিকায় আজিজ খানের অবস্থান কিছুটা কমে ২ হাজার ৫৭৯-এ ছিল। ফোর্বসে ওয়েবসাইটে আজিজ খান বিষয়ে বলা হয়, বাংলাদেশি এ ব্যবসায়ী বর্তমানে সিঙ্গাপুরে ব্যবসা ও বসবাস দুটিই করছেন। তিনি সামিট গ্রুপের চেয়ারম্যান। এ গ্রুপের অধীন কোম্পানিগুলো মূলত বিদ্যুৎ, জ্বালানি, বন্দর, ফাইবার অপটিকস ও রিয়েল এস্টেট খাতে ব্যবসা করছে।

এদিকে ফোবর্সের তালিকায় ২০২৪ সালে বিশ্বের শীর্ষ ধনীর তালিকার ১ নম্বরে রয়েছেন ফ্রান্সের ফ্যাশন ও রিটেইল ব্যবসায়ী বার্নাড আর্নল্ডের পরিবার। যাদের সম্পদের মূল্য দাঁড়িয়েছে ২৩৩ বিলিয়ন ডলার, যা গত বছর ছিল ২১১ বিলিয়ন ডলার। দ্বিতীয় অবস্থানে আছেন টেসলা ও স্পেস এক্সের মালিক যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ইলন মাস্ক। শীর্ষ ই-কমার্স সাইট অ্যামাজনের মালিক যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী জেফ বেজোস ১৯৪ বিলিয়ন ডলারের সম্পদ মূল্য নিয়ে আছেন তৃতীয় অবস্থানে।

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ১৭৭ বিলিয়ন ডলারের সম্পদমূল্য নিয়ে রয়েছেন চতুর্থ অবস্থানে। বিনিয়োগ গুরু হিসেবে পরিচিত ওয়ারেন বাফেটের অবস্থান ১৩৩ বিলিয়ন ডলার নিয়ে ষষ্ঠ, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের অবস্থান ১২৮ বিলিয়ন ডলার নিয়ে সপ্তম অবস্থানে। ভারতের আলোচিত ব্যবসায়ী মুকেশ আম্বানি বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ারের তালিকায় ৯-এ অবস্থান করছেন। এ বছর তার সম্পদের মূল্য বেড়ে ১১৬ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close