নিজস্ব প্রতিবেদক

  ২৪ মার্চ, ২০২৪

খাদ্য নিরাপত্তাহীনতায় বেশি ঝুঁকিতে কৃষক

* অর্থের অভাবে পূরণ করা যায় না মৌলিক চাহিদা * তৈরি হয় স্বাস্থ্যহীনতা, কমে কর্মদক্ষতা আসে মানসিক অবসাদগ্রস্ততা

দেশের মানুষের খাদ্যের জোগান দিচ্ছেন যারা, তাদের ভাগ্যেই জুটছে না পর্যাপ্ত খাবার। দেশে প্রতি চারজন কৃষিনির্ভরশীল মানুষের মধ্যে একজনেরও বেশি খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন। প্রথমবারের মতো করা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর খাদ্য নিরাপত্তা জরিপে উঠে এসেছে এমন তথ্য। প্রতিবেদন অনুযায়ী, দেশের ২৬ শতাংশ কৃষক এবং তাদের পরিবার খাদ্য নিরাপত্তাহীনতার ঝুঁকির মধ্যে রয়েছেন।

মূলত অপুষ্টির সমস্যার উদ্ভব হয় খাদ্য নিরাপত্তাহীনতা থেকে। খাদ্য নিরাপত্তা বলতে বোঝায়, কোনো ব্যক্তির সারা বছরের তার চাহিদা অনুযায়ী পুষ্টিকর খাদ্যের প্রাপ্তি। কিন্তু যারা পুরো দেশের মানুষের খাবার জোগান দিচ্ছেন, তাদের খাদ্যের নিরাপত্তা কতটুকু? উত্তপ্ত রোদের নিচে মাথার ঘাম পায়ে ফেলে দেশের খাদ্য উৎপাদনে ভূমিকা রাখছেন যারা। দিনশেষে কতটুকু খাদ্য জুটছে তাদের কপালে! এমনকি ফসলের মাঠে হাড়ভাঙা পরিশ্রম করা কৃষকের ইফতারের সময় খাবার ফর্দ কী থাকে?

এক কৃষাণী বলেন, টাকা পয়সা নেই তাই ফলমূল কিনে খাইতে পারি না। মুড়ি, মুড়কি দিয়েই ইফতারি করি।

গত বছরের জুন মাসে দেশে প্রথমবারের মতো খাদ্য নিরাপত্তা নিয়ে জরিপ চালিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। গেল ডিসেম্বরে জরিপের সারাংশ প্রকাশ করা হলেও এ সপ্তাহে খাদ্য নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়। মাঠপর্যায়ে ১ হাজার ৪৮৮টি প্রাথমিক নমুনা ইউনিটের আওতায় ২৯ হাজার ৭৬০টি খানা থেকে সরাসরি সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে এ জরিপের তথ্য সংগ্রহ করা হয়।

সাক্ষাৎকারে গত এক বছরের পরিস্থিতি নিয়ে ব্যক্তি ও খানাপর্যায়ে ৮টি প্রশ্ন করা হয়। তার মধ্যে উল্লেখযোগ্য প্রশ্ন- টাকা বা সম্পদের অভাবে আপনি কি পুষ্টিকর খাবার খেতে পারেননি? কিংবা মাত্র অল্প কয়েক ধরনের খাবার খেতে হয়েছিল? গত এক বছরে কোনো একবেলার খাবার কি না খেয়ে থাকতে হয়েছিল? কিংবা কখনো ক্ষুধা লাগার পরও খেতে পারেননি? অথবা অভাবের কারণে পুরোদিনই না খেয়ে থাকতে হয়েছিল!

এসব প্রশ্নের জবাবে উঠে আসে দেশের খাদ্য নিরাপত্তহীনতার চিত্র। প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, সামগ্রিকভাবে প্রায় ২২ শতাংশ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন। যেখানে আয়ের পরিমাণভেদে খাদ্য নিরাপত্তাহীনতার হার, দরিদ্রতম ৭০.৩৭ শতাংশ, দরিদ্রতর ২২.৯০ এবং মধ্যম দরিদ্র প্রায় ১৫ শতাংশ। যদিও ধনীরা খাদ্য নিরাপত্তাহীনতা থেকে প্রায় পুরোপুরি মুক্ত। এ ছাড়া পেশার দিক থেকে সবচেয়ে কম খাদ্য নিরাপত্তহীনতার ঝুঁকিতে রয়েছে রেমিট্যান্সের ওপর নির্ভরশীল পরিবারগুলো। কিন্তু গোটা দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য যারা অক্লান্ত পরিশ্রম করে, সেসব কৃষক এবং তাদের পরিবারের সদস্যরা অন্যান্য পেশার তুলনায় খাদ্য নিরাপত্তাহীনতার সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।

জরিপের তথ্য বলছে, কৃষির ওপর নির্ভরশীল পরিবারগুলোর প্রায় ২৬.১৩ শতাংশ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। অর্থাৎ প্রতি চারজনের মধ্যে একজনেরও বেশি মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার ভয়াবহতার মধ্য দিয়ে যাচ্ছে।

অপুষ্টির দুষ্টু চক্র বিশ্লেষণ করলে দেখা যায়, বেকারত্ব থেকে অর্থের অভাব। অর্থের অভাবে পূরণ করা যায় না মৌলিক চাহিদা। ফলে তৈরি হয় স্বাস্থ্যহীনতা। যার কারণে কমে যায় কর্মদক্ষতা। সেখান থেকে আসে মানসিক অবসাদগ্রস্ততা, তৈরি হয় অদক্ষ জনগোষ্ঠী। সেই অদক্ষ জনগোষ্ঠী থেকে আবার ঘুরে ফিরে তৈরি হয় বেকারত্ব এবং অর্থের অভাব।

পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেন, একজনের শরীরে প্রতিনিয়ত ক্যালসিয়াম, প্রোটিনের ঘাটতি থাকতে পারে। যে কারণে তাদের শরীরে ব্যথা হয়। মানসিক ও শারীরিকভাবে তারা ক্ষতিগ্রস্ত হবে দক্ষতা প্রকাশ করার ক্ষেত্রে। এটা চক্রাকারে চলতে থাকবে। তাদের সন্তানদেরও এমনটা থাকবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘এ জরিপটি আমরা প্রথমবারের মতো করেছি। ভবিষ্যতে এটি আরো বড় আকারে করার পরিকল্পনা রয়েছে।’

জনমিতি ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ মঈনুল ইসলাম বলেন, কৃষক এবং তার পরিবারের সদস্যরা খাদ্য নিরাপত্তাহীনতায় থাকলে উৎপাদনশীলতা থেকে জিডিপির প্রবৃদ্ধি এবং সামগ্রিক অর্থনীতিতে যে উপকারিতা পাওয়ার কথা, তা হুমকির মুখে পড়বে।

এক দশক আগেও জিডিপিতে কৃষি খাতের অবদান ছিল ১৮.০১ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরের প্রবৃদ্ধি ৩.৪২% থেকে কমে ২০২২-২৩ অর্থবছরে দাঁড়িয়েছে ৩.৩৭ শতাংশ। কৃষি অর্থনীতিবিদরা বলছেন, সামগ্রিকভবে কৃষক ভালো না থাকলে ভালো থাকে না কৃষি খাত।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু নোমান ফারুক আহমেদ বলেন, ‘কৃষক যদি অসুস্থ হয় তাহলে আমার কৃষি অসুস্থ হয়ে যাবো। যার কারণে আমরা দেখছি জিডিপিতে কৃষির অবদান ধারাবাহিকভাবে কমছে।’

সম্প্রতি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি-ডব্লিউএফপির প্রতিবেদনেও ওঠে আসে বাংলাদেশের খাদ্য নিরাপত্তার চিত্র। তাদের প্রতিবেদন বলছে, চলতি বছরের জানুয়ারিতে দেশের ৪৩ শতাংশ পরিবারকে ঋণ করে খাবার কিনতে হয়েছে। আর জনসংখ্যার ১৭ শতাংশ ছিল খাদ্য নিরাপত্তাহীনতায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close