ক্রীড়া প্রতিবেদক

  ১৬ মার্চ, ২০২৪

সিরিজ সমতায় ফিরল লঙ্কানরা

প্রথম ওয়ানডেতে জয়ের পর বাংলাদেশের সামনে সুযোগ ছিল সিরিজ জয়ের। দ্বিতীয় ওয়ানডেতে স্কোরবোর্ডে লড়াকু পুঁজি সংগ্রহ করে ইঙ্গিত দিয়েও রেখেছিল। এরপর বোলিংয়ে দারুণ করলেও শেষদিকে পেরে উঠল না নাজমুল হোসেন শান্তর দল। তাতে ঘুরে দাঁড়ানো ৩ উইকেটের জয়ে সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফিরিয়েছে শ্রীলঙ্কা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জয়ের জন্য ২৮৭ রান তাড়ায় প্রথম ওভারেই উইকেট হারায় শ্রীলঙ্কা। আভিস্কা ফার্নান্দোকে ফিরিয়ে বাংলাদেশকে দারুণ ?শুরু এনে দেন শরিফুল ইসলাম। বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের বলে ক্রিজ থেকে বেরিয়ে এসে ডিফেন্ড করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দিয়েছেন আভিস্কা। লঙ্কান ওপেনারকে ফিরতে হয়েছে রানের খাতা খোলার আগেই। তানজিম হোসেন সাকিবের ওপর খানিকটা চড়াও হয়েছিলেন কুশল মেন্ডিস ও নিশানকা। যে কারণে তানজিমকে সরিয়ে তাসকিন আহমেদকে বোলিংয়ে আনেন শান্ত। অধিনায়কের আস্থার প্রতিদান দিয়েছেন দ্রুতই, নিজের করা প্রথম ডেলিভারিতে ফিরিয়েছেন মেন্ডিসকে। তাসকিনের লেংথে পড়ে বেরিয়ে যাওয়া ডেলিভারিতে এজ হয়ে উইকেটের পেছনে মুশফিককে ক্যাচ দিয়েছেন লঙ্কান অধিনায়ক। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা মেন্ডিস এদিন ফিরেছেন ১৪ রানে।

সাদিরা সামরাবিক্রমাকেও দ্রুতই ফিরিয়েছে বাংলাদেশ। শরিফুলের অফ স্টাম্পের বাইরের বলে ডিপ ব্যাকওয়ার্ড পয়েন্টে মিরাজের হাতে ক্যাচ দিয়েছিলেন সামরাবিক্রমা। মেহেদী হাসান মিরাজ দারুণভাবে ক্যাচ ?লুফে নিলে ডানহাতি এই ব্যাটারকে ফিরতে হয় ৪ বলে ১ রান করে। ৪৩ রানে ৩ উইকেট হারানোর পর শ্রীলঙ্কার হাল ধরেন নিশানকা এবং আসালাঙ্কা। তারা দুজনে মিলে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। সেই সঙ্গে হাফ সেঞ্চুরিও তুলে নেন নিশানকা। প্রথম ম্যাচে ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে না পারা ডানহাতি এই ওপেনার এদিন ৫০ ছুঁয়েছেন বলে। পাঁচে নেমে শুরু থেকেই দ্রুত রান তুলতে থাকা আসালাঙ্কা হাফ সেঞ্চুরি করেছেন ৫০ বলে। সময় যত যাচ্ছিল বাংলাদেশের কাছ থেকে ম্যাচ ততই ছিনিয়ে নিচ্ছিলেন আসালাঙ্কা ও নিশানকা। শিশিরের প্রভাবে বল গ্রিপ করতে না পারা মিরাজ-তাইজুল আহমেদদের বেধড়ক মারছিলেন তারা দুজন।

দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরিও পেয়ে যান নিশানকা। তানজিমের শর্ট লেংথ ডেলিভারিতে পুল করে এক রান নিয়ে ১০০ বলে সেঞ্চুরি ছুঁয়েছেন লঙ্কান ওপেনার। সেঞ্চুরির পর যদিও বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। মিরাজের বলে স্লগ করতে গিয়ে অনেকটা হাওয়ায় ভাসিয়েছিলেন নিশানকা। ডিপ মিড উইকেটে দাঁড়িয়ে কোন ভুল না করে লিটন দাস ক্যাচ লুফে নিলে নিশানকাকে ফিরতে হয় ১১৪ রানের ইনিংস খেলে। নিশানকা সেঞ্চুরি পেলেও তিন অঙ্ক ছোঁয়ার আগেই আউট হয়েছেন আসালাঙ্কা। তাসকিনের অফ স্টাম্পের বাইরের বলে ডিফেন্স করতে গিয়ে এজ হয়ে মুশফিকের গ্লাভসে ক্যাচ দিয়েছেন। অনফিল্ড আম্পায়ার মাসুদুর রহমান মুকুল আউট না দিলেও শব্দ হওয়ায় দ্রুতই রিভিউ নেন শান্ত। টিভি রিপ্লেতে দেখা যায় বল মুশফিকের গ্লাভসে যাওয়ার আগে তা আসালাঙ্কার ব্যাট ছুঁয়ে গেছে। পলে ৯৩ বলে ৯১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ফিরতে হয় বাঁহাতি এই ব্যাটারকে। এরপর থিতু হতে যাওয়া জানিথ লিয়ানাগেকে ফিরিয়েছেন তানজিম। ডানহাতি এই পেসারের বলে অফ স্টাম্পে এসে লেগ সাইডে খেলতে চেয়েছিলেন তিনি। তবে বলের লাইন মিস করায় তা আঘাত হানে প্যাডে। অনফিল্ড আম্পায়ার মাসুদুর আউট দিলেও রিভিউ নেন লিয়ানাগে। তবে শেষ পর্যন্ত বেঁচে যাওয়া হয়নি ৯ রান করা এই ব্যাটারের। জয় থেকে ২ রান দূরে থাকতে আউট হয়েছে ২৫ রান করা ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে দুনিথ ওয়াল্লালাগে লঙ্কানদের জয় নিশ্চিত করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close