নিজস্ব প্রতিবেদক

  ২৬ নভেম্বর, ২০২১

হাফ ভাড়া থাকছে ঘোষণা কাল

শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি নিয়ে চলমান আন্দোলনের মুখে সংশ্লিষ্ট সচিব ও বাসমালিকদের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বৈঠক করেন। এতে হাফ ভাড়ার পক্ষে মত দেন সংশ্লিষ্টরা। তবে এ ঘোষণা আগামীকাল হতে পারে। এছাড়া বৈঠকে তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক সূত্রে জানায়, গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে বিআরটিএর প্রধান দপ্তরে শুরু হওয়া বৈঠকটি প্রায় দেড় ঘণ্টার চলে। পরে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই শেষ করা হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে এতে অংশ নেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব ও

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)। এছাড়া সভায় অংশ নেন পরিবহন মালিক সমিতির প্রতিনিধি ও শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা।

সভার সূচনা বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়া নেওয়ার দাবি জানিয়ে আসছে। তাদের এই দাবিটি ইতিবাচকভাবে নিচ্ছি। এ বিষয়ে সবার মতামত প্রয়োজন।

সূত্র জানায়, বৈঠকে প্রধানত তিনটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত বিআরটিসির সব বাসে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া হবে। তবে এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ঘোষণা দেবেন।

অন্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে শিক্ষার্থীদের পরিচয়পত্র বা আইডি কার্ড নিশ্চিত করা। বৈঠকে বলা হয়, যে কেউ চাইলে আইডি কার্ড তৈরি করতে পারে। তাই শিক্ষা মন্ত্রণালয় থেকে পরিচয়পত্রের জন্য একটি নির্দিষ্ট কার্ড (পরিচয়পত্র) প্রদান করা।

এছাড়া ব্যক্তি মালিকাধীন বাসে শিক্ষার্থীদের জন্য কেমন ভাড়া রাখা যায়। এ ব্যাপারে মহানগর বাসমালিকরা আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। তাই আপাতত বেসরকারি বাসে হাফ ভাড়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বৈঠকে বাসমালিকদের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটে সড়কে ট্রিপ কমে গেছে। ট্রায়ারসহ বিভিন্ন যন্ত্রাংশের দাম বেড়েছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাসমালিকদের লোকসান গুনতে হবে।

জানা গেছে, বৈঠকে অংশীজনের মতামত নিয়ে শনিবার বিআরটিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তারা বাসমালিকদের সঙ্গে বসে এ ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত নেবেন।

তেলের দাম বাড়ানোর পরে বাস ভাড়া বাড়ানো হয়। এরপর সড়কে একটি অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। হাফ ভাড়ার দাবিতে সড়কে নেমেছে শিক্ষার্থীরা। তাদের এই দাবিকে যৌক্তিক আখ্যা দিয়ে এতে সমর্থন দিয়েছে বিভিন্ন সংগঠন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close