গাজী শাহনেওয়াজ

  ২৩ নভেম্বর, ২০২১

ইউপি নির্বাচনের ধাপ বাড়ছে পঞ্চমের তফসিল শনিবার

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ধাপ বাড়ছে। নানা কারণে এক হাজারের ওপরে অবশিষ্ট থাকা সবগুলো ইউপির ভোট পঞ্চম ধাপে একত্রে করার অবস্থান থেকে সরে আসতে হচ্ছে ইসিকে। এ কারণে বর্তমান কমিশনকে সব ইউপির নির্বাচন সম্পন্ন করতে ধাপ বাড়িয়ে ষষ্ঠ ধাপে নিতে হচ্ছে।

এদিকে তফসিল ঘোষিত চতুর্থ ধাপের ভোটের তারিখ দুই দিন পিছিয়ে ২৬ ডিসেম্বর নেওয়া হচ্ছে। এ ধাপের নির্বাচন হওয়ার কথা ছিল আগামী ২৩ ডিসেম্বর। খবর ইসির দায়িত্বশীল সূত্রের। নাম প্রকাশে অনিচ্ছুক ইসির এক যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তা এ প্রতিবেদককে জানান, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনী এলাকায় সুষ্ঠু ভোটের স্বার্থের পাশাপাশি ইউপির ভোট একত্রে করার ইচ্ছা পোষণ করেছেন। পাশাপাশি একত্রে হাজারের ওপরে নির্বাচন করা হলে আইনশৃঙ্খলা বাহিনীর নির্বাচনে সঠিকভাবে নিরাপত্তা দেওয়া চ্যালেঞ্জ হতে পারে। তাই ধাপ বাড়িয়ে নির্বাচন করার জন্য কমিশনের কাছে নির্বাচনী ব্যবস্থাপনা শাখা থেকে প্রস্তাব রাখা হচ্ছে।

ইসির অন্য এক কর্মকর্তা জানান, আগামী ২৩ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা রয়েছে। তাই শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্বাচনের ভোটের তারিখ পেছানোর অনুরোধ জানানো হয়েছে। কমিশন ইতোমধ্যে পুনর্নির্ধারিত তারিখ ২৬ ডিসেম্বর নির্ধারকের জন্য নির্বাচনী ব্যবস্থাপনা শাখাকে নির্দেশ দিয়েছেন বলে জানান ওই কর্মকর্তা।

ইসি সূত্রমতে, ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য ৯০তম কমিশন সভা গতকাল অনুষ্ঠিত হয়। তবে একত্রে কতগুলো ইউপিতে ভোট এবং বিশেষ একটি রাজনৈতিক দলের ইতিবাচক সম্মতি না পাওয়ায় কমিশন সভা মুলতবি হয়। আগামী শনিবার অনুষ্ঠিত মুলতবি কমিশন সভায় পঞ্চম ধাপের তফসিল দেওয়া হবে। এ ধাপে সর্বোচ্চ ৭০০ ইউপিতে তফসিল ঘোষণা দেওয়া হতে পারে। অবশিষ্ট ইউপি ভোট ষষ্ঠ ধাপে করার চিন্তা করছে কমিশন। কারণ ধাপ বাড়ানোর ক্ষেত্রে কয়েকজন মন্ত্রিপরিষদের সদস্যের অনুরোধ রয়েছে। গতকাল উত্তরাঞ্চলের সাবেক এক মন্ত্রী নিজে এসে তদবির করে গেছেন বলে জানা গেছে। একই সঙ্গে পূর্বদিকের এক মন্ত্রীর প্রতিনিধি এসে তার এলাকার নির্বাচন একত্রে করার জন্য কমিশনের কাছে অনুরোধ জানিয়ে গেছেন।

আজ মঙ্গলবার এসব প্রস্তাব নিয়ে কমিশনের সচিব কর্মকর্তাদের সঙ্গে অভ্যন্তরীণ সভায় মিলিত হতে পারেন। পরে আগামী বৃহস্পতিবারের আগে সব নীতিগত সিদ্ধান্ত একত্রে আগামী শনিবার পঞ্চম ধাপের তফসিল ঘোষণা করতে পারে কমিশন। তফসিল দুই ধাপে করার কারণে অনেক এলাকার ইউপি নির্বাচন আরেকটু পিছিয়ে যেতে পারে। বলা যায়, পঞ্চম ও ষষ্ঠ ধাপের ভোট শেষ করতে জানুয়ারির তৃতীয় সপ্তাহে গড়াতে পারে।

এদিকে এইচএসসির ভূগোল ও আরো একটি পরীক্ষা রয়েছে ২৩ ডিসেম্বর। শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে চতুর্থ ধাপের ভোটের তারিখ দুই দিন পিছিয়ে ২৬ ডিসেম্বর নেওয়া হচ্ছে। আজ মঙ্গলবার এ-সংক্রান্ত নির্দেশনা জারি হতে পারে। ইতোমধ্যে কমিশন থেকে ভোটের তারিখ পেছাতে নির্বাচনী শাখাকে নির্দেশনা দিয়েছে।

উল্লেখ্য, আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপের ভোট হবে। এ ধাপে এক হাজার সাতটি ইউপিতে ভোট হবে। নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে কমিশন কঠোর অবস্থানে রয়েছে। নির্বাচনে অনিয়মের অভিযোগ পেলে ওই ইউপি ও কেন্দ্রের নির্বাচন স্থগিত রাখার ব?্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান কে এম হুদা কমিশনের মেয়াদ শেষ হবে। ওই মাসেই নতুন কমিশন পুনর্গঠন হবে। ইতোমধ্যে সিইসি কমিশন পদে আসতে এক ডজনের বেশি সাবেক আমলা, বিচারক ও সেনাবাহিনীর সদস্য তৎপর রয়েছেন। এরমধ্যে কমিশনের এইআইডির ডিজি ও আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে কাজ করা সাবেক এক কর্মকর্তা, সাবেক এক সচিব যিনি সংবিধিবদ্ধ একটি প্রতিষ্ঠানের বিদায়ী ব?্যক্তি এবং কমিশনের চুক্তিতে মেয়াদ পাওয়া এক কর্মকর্তা রয়েছেন। সার্চ কমিটি গঠন করে রাষ্ট্রপতি পাঁচ সদসে?্যর কমিশন নিয়োগ করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close