নিজস্ব প্রতিবেদক

  ১৫ সেপ্টেম্বর, ২০২১

এস কে সিনহার অর্থপাচার মামলার রায় ৫ অক্টোবর

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) ও অপর ১০ জনের বিরুদ্ধে ৪ কোটি টাকা পাচারের মামলার রায় আগামী ৫ অক্টোবর দেওয়া হবে। গতকাল মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারপতি শেখ নাজমুল আলম শুনানি শেষে এই দিন ধার্য করেন।

মামলায় অভিযুক্ত বাকি ১০ জন হলেন এ কে এম শামীম, গাজী সালাহউদ্দিন, স্বপন কুমার রায়, মোহাম্মদ লুৎফুল হক, মোহাম্মদ শাহজাহান, নিরঞ্জন চন্দ্র সাহা, সাফিউদ্দিন আসকারী আহমেদ, রণজিৎ চন্দ্র সাহা, সান্ত্রী রায় ও মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতি। শুনানির সময় রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালকে জানায়, তারা আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছেন এবং আসামিদের সর্বোচ্চ শাস্তি দেওয়া উচিত।

তবে আসামি পক্ষের দাবি, রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে এবং ফলে অভিযুক্তদের দায়মুক্ত করা উচিত। রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, ২১ জন সাক্ষী এই মামলায় সাক্ষ্য দিয়েছেন। গতকাল শুনানির সময় জামিনে মুক্ত শামীম, সালাহউদ্দিন, স্বপন, লুৎফুল, শাহজাহান ও নিরঞ্জন আদালতে উপস্থিত ছিলেন। মাহবুবুলকে হাজত থেকে এনে আদালতে হাজির করা হয়। দুর্নীতি মামলায় অভিযুক্ত এস কে সিনহা, সাফিউদ্দিন, রণজিৎ ও সান্ত্রী পলাতক রয়েছেন।

২০১৮ সালের অক্টোবরে দুর্নীতি দমন কমিশন (দুদক) জানায়, তারা ফার্মার্স ব্যাংক (এখন পদ্মা ব্যাংক) থেকে দুই ব্যবসায়ী শাহজাহান ও নিরঞ্জনের ভুয়া নথি ব্যবহার করে ৪ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে। পরে আত্মসাৎ করা টাকা বিচারপতি এস কে সিনহার অ্যাকাউন্টে জমা দেওয়া হয়।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ২০১৯ সালের ১০ জুলাই এস কে সিনহা ও আরো ১০ জনের বিরুদ্ধে অর্থপাচার মামলা করেন। বিচারপতি সিনহা ২০১৭ সালের ১১ নভেম্বর পদত্যাগ করেন। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে আছেন।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close