নিজস্ব প্রতিবেদক

  ১৯ মে, ২০২১

মজুদ আছে আর সাড়ে ৫ লাখ ডোজ

দেশে ২৯তম দিনে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৪ হাজার ৩৭৭ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ১৬ হাজার ২৫৬ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৮ লাখ ২১ হাজার ৪০০ জন। প্রথম ও দ্বিতীয় মিলে টিকা দেওয়া হয়েছে ৯৬ লাখ ৪১ হাজার ৩১২ ডোজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুদ আছে মাত্র ৫ লাখ ৫৮ হাজার ৬৮৮ ডোজ। ঘাটতি টিকার পরিমাণ ১৪ লাখ ৩৯ হাজার ৮২৪ ডোজ। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের টিকাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ পর্যন্ত দেশে প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৯১২ জন। এর

------
মধ্যে পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৯৭৯ জন এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৩৩ জন। এ ছাড়া টিকা নেওয়ার পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে ১০০১ জনের। প্রসঙ্গত গত ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে গণটিকাদান শুরু হয় ৭ ফেব্রুয়ারি থেকে। আর দ্বিতীয় ডোজ শুরু হয় ৮ এপ্রিল থেকে।

দেশে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা এবং উপহার পাওয়া মিলে এ পর্যন্ত টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ। এ ছাড়া গত ১২ মে চীনের কাছ থেকে উপহার পাওয়া টিকার পরিমাণ পাঁচ লাখ ডোজ। যা আগামী ২৫ মে ঢাকায় চারটি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে।

এদিকে করোনাভাইরাসের প্রতিষেধক টিকা উৎপাদনের দিকেই এখন মনোযোগ সরকারের। এটিকে ঘিরেই মূল পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। রাশিয়ার স্পুৎনিক ভি এবং চীনের সিনোফার্মের টিকা দেশি ওষুধ কোম্পানির মাধ্যমে উৎপাদন করা হবে। এর মাধ্যমে দেশের চাহিদা পূরণের পাশাপাশি যৌথ ব্যবস্থাপনায় রপ্তানিরও পরিকল্পনা রয়েছে সরকারের। এ নিয়ে নিয়ে দেশ দুটির সঙ্গে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা চলছে।

গত বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশে টিকা উৎপাদনের ইঙ্গিত দিয়েছেন। তিনি কয়েক মাসের মধ্যে দেশেই করোনাভাইরাসের টিকা উৎপাদন করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। গত সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও টিকা নিয়ে আশার কথা শুনিয়েছেন। টিকা নিয়ে ‘খুব ভালো খবর’ শিগগিরই আসবে বলে জানান তিনি। স্বাস্থ্য বিভাগের একটি সূত্র জানায়, রাশিয়া ও চীন থেকে এক কোটি ডোজ টিকা কেনার প্রক্রিয়া চলছে। দুটি দেশই এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। টিকা কেনার বিষয়ে আলোচনায় অগ্রগতি হয়েছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close