হাওরে নৌকাডুবি : ১৮ লাশ উদ্ধার

মেঘনায় ৯ জেলে নিখোঁজ

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ০০:০০

মনপুরা (ভোলা), মদন ও কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার মদন উপজেলায় মিনি কক্সবাজার খ্যাত পর্যটন কেন্দ্র উচিতপুরের হাওরে বেড়াতে এসে নৌকাডুবির ঘটনায় ১৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার দুপুর সাড়ে ১১টায় উচিতপুরের সামনের হাওর গোবিন্দশ্রী রাজালী কান্দা নামক স্থানে নৌকাডুবির ঘটনা ঘটে। অপরদিকে, মেঘনায় ট্রলার ডুবির ঘটনায় ৯ জেলে নিখোঁজ রয়েছে।

এদিকে, উচিতপুর হাওরে উদ্ধার ১৮ লাশের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলো দুই সহোদর লুবনা আক্তার (১০) ও জুলফা আক্তার (৭)। তারা চরশিতা ইউনিয়নের ওয়ারেছ উদ্দিনের মেয়ে। বাকিদের পরিচয়ে পুলিশ কাজ করছে। পরিচয় শনাক্তের পর পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে বলে পুলিশ জানিয়েছে।

জানা গেছে, গতকাল বুধবার সকালে ময়মনসিংহ সদর থানার ৫নং চরশিরতা ইউনিয়ন ও আটপাড়া তেলিগাতী থেকে ট্রলারযোগে ৫০ জন উচিতপুরে বেড়াতে আসে। হাওরের উত্তাল ঢেউয়ে নৌকাটি ডুবে যায়। ৩১ জন সাঁতরে ডাঙায় উঠতে সক্ষম হয়। ওসি মো. রমিজুল হক জানান, উদ্ধার কাজ শেষ

করার পর সঠিক তথ্য বলা সম্ভব।

যাদের লাশ উদ্ধার করা হয়েছে তারা ময়মনসিংহ সদর উপজেলার চরসিরতা ইউনিয়নের একটি মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থী বলে জানা গেছে। হাওরের প্রচ- ঢেউয়ে ট্রলারটি ডুবে গেলে প্রথমে স্থানীয়রা পরে ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা উদ্ধার তৎপরতায় অংশ নেন।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ তালুকদার বিকাল ৩টায় ঘটনাস্থল থেকে বলেন, এ পর্যন্ত ১৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

এ ব্যাপারে মদন থানার ওসি মো. রমিজুল হক জানান, আরো লাশ আছে কিনা তা জানতে ফায়ার সার্ভিসের সদস্যরা কাজ করছেন। এর মধ্যে যাদের লাশ উদ্ধার করা হয়েছে তাদের পরিচয় সমাপ্ত করে পরিবারের কাছে লাশ হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে।

মেঘনায় ৯ জেলে নিখোঁজ

মনপুরা (ভোলা) প্রতিনিধি জানায়, ভোলার মনপুরার মেঘনায় ইলিশ শিকারের সময় প্রবল ঢেউয়ের তোড়ে ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এতে ওই ট্রলারে থাকা ৯ জেলে নিখোঁজ রয়েছেন। গতকাল বুধবার দুপুর ১২টায় উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের দক্ষিণ তালতলা মৎস্যঘাটসংলগ্ন মেঘনায় এ ঘটনা ঘটে। নিখোঁজ জেলেরা হলেন শাহিন, মিজান, ইয়াছিন, মনির, ফারুক, জামাল, রিয়াজ, সবুজ ও গিয়াস উদ্দিন সুকানি। এদের সবার বাড়ি উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে। ডুবে যাওয়া ট্রলারের আড়ৎদার ছাত্তার ব্যাপারী জানান, ঢেউয়ের তোড়ে তলা ফেটে ট্রলারটি ডুবে যায়। জেলেদের উদ্ধারে কামাল ও স্বপন মাঝির দুটি ট্রলার ঘটনাস্থলে পাঠানো হয়েছে। মনপুরা থানার ওসি সাখাওয়াত হোসেন ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন চেয়ারম্যান অলিউল্লাহ কাজল জানান, জেলেদের উদ্ধারে স্থানীয়ভাবে উদ্যোগে নেওয়া হয়েছে।

 

"