পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

ভারত ৩ বিলিয়ন ডলারের মার্কিন সমরাস্ত্র কিনবে

ট্রাম্পের সফরের মধ্যেই দিল্লি রণক্ষেত্র, নিহত ১০

ভারত যুক্তরাষ্ট্র থেকে ৩০০ কোটি ডলারেরও বেশি মূল্যের প্রতিরক্ষা উপকরণ কিনবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতে দুদিনের সফরের শেষ দিন তিনি এ কথা বলেছেন। গতকাল মঙ্গলবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদ নিশ্চিহ্ন করতে তার দেশ ইসলামাবাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছেন। নয়াদিল্লি ও ওয়াশিংটনের মধ্যে এখনো কোনো বাণিজ্যিক চুক্তি না হলেও দুই দেশ এ ধরনের চুক্তি নিয়ে শিগগিরই আলোচনা শুরু করবে বলে ট্রাম্প ও মোদি, দুজনেই ইঙ্গিত দিয়েছেন।

ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘প্রিয় বন্ধু’ সম্বোধন করা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ভারতে ফাইভ-জি টেলিকম নেটওয়ার্কের সুরক্ষার গুরুত্ব নিয়েও মোদির সঙ্গে আলোচনা করেছেন বলে জানিয়েছেন। কিছুদিনের মধ্যেই ভারতে ফাইভ-জি নেটওয়ার্কের তরঙ্গ নিয়ে নিলাম হওয়ার কথা। তার আগে ট্রাম্প-মোদির আলোচনায় চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের বিষয়টিই প্রাধান্য পেয়েছে বলে অনুমান পর্যবেক্ষক মহলের। এদিকে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে দিল্লিতে বিক্ষোভ-সংঘর্ষ অব্যাহত রয়েছে। সিএএ-এর পক্ষের ও বিপক্ষের মুখোমুখি অবস্থানে গতকাল সকালেও নতুন করে উত্তপ্ত হয়ে উঠে রাজধানী দিল্লি। সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে হলো ১০। দিল্লির মৌজপুরে এ দিন এক সাংবাদিককে লক্ষ্য করে গুলিও ছোড়া হয় বলে জানা গেছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে আরো ৩০ জন ভর্তি হয়েছেন। তাদের দেখতে দুপুরে হাসপাতালে যান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং তার ডেপুটি মণীশ সিসৌদিয়া। আর এমন সময় দিল্লি রণক্ষেত্রে পরিণত হলো যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই শহরেই অবস্থান করছেন।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারসাম্য এবং মুক্ত বাণিজ্যের পক্ষে কাজ করবে ভারত এবং আমেরিকা দুই দেশ। সর্বাঙ্গীন বাণিজ্য চুক্তির পক্ষে সহমত পোষণ করেছেন দুই রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিরক্ষা চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে তাদের। ২৪টি এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টার্স এবং ছয়টি এএইচ-৬৪ই অ্যাপাচে বিক্রি করবে আমেরিকা। ভারতীয় সেনাবাহিনীর জন্য মোট ৩০০ কোটি ডলার মূল্যে হেলিকপ্টার কেনা হবে। এর আগে, হায়েদরাবাদ হাউসে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত-মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দুদেশের মধ্যে উল্লেখযোগ্য আলোচনা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন দুই রাষ্ট্রপ্রধান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তিক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষয়েই আলোচনা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, এই সফর দুদেশের কাছেই অত্যন্ত ফলপ্রসূ। দুদেশের মধ্যে অ্যাপাচে ও এমএইচ-৬০ হেলিকপ্টার কেনাবেচার চুক্তি হয়েছে। এই হেলিকপ্টারগুলো বিশ্বের মধ্যে উন্নততম। ইসলামি সন্ত্রাসবাদ রুখতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তার কথা হয়েছে। একই সঙ্গে সন্ত্রাস দমনে পাকিস্তানের সঙ্গেও নিরন্তর আলোচনা চালাচ্ছে আমেরিকা। বৈঠকের আগে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সিএএ নিয়ে গত তিন দিন ধরেই ব্যাপক হিংসা ছড়িয়েছে রাজধানীতে। এ দিন সকালে ফের মৌজপুর এবং ব্রহ্মপুরীতে ফের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। পরস্পরকে লক্ষ্য করে শুরু হয় পাথরবৃষ্টি। জ্বালিয়ে দেওয়া হয় বেশ কয়েকটি মোটরসাইকেলও। দুপুরে গুলিও চলে সেখানে। এ দিন মৌজপুরে একটি ইলেকট্রনিক রিকশাও ভাঙচুর করা হয়। রিকশার যাত্রীদের মূল্যবান জিনিসপত্রও লুট করে দুষ্কৃতিকারীরা। খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ফোর্স।

তবে বেলা যত বাড়তে থাকে, নতুন করে ততই বাড়তে থাকে অশান্তি। বেলা ২টা নাগাদ নগরীর ভজনপুরার কাছে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। লাঠি হাতে একে অপরের উপর চড়াও হন দুই পক্ষের লোকজন। চাঁদবাগের কাছেও দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। গতকালের মতোই ফের পরস্পরকে লক্ষ্য করে তারা পাথর ছোড়ে বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দাদের দাবি, গত তিন দিন ধরে হিংসা চললেও, এ দিনও এলাকায় তেমন পুলিশ চোখে পড়েনি। তার জন্য সংঘর্ষ আরো চরম আখার ধারণ করে।

মৌজপুর এবং ব্রহ্মপুরীর মতো একই পরিস্থিতি কারওয়ালে। ভোররাতে সেখানে একটি টায়ার কারখানায় বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেয় বলে জানা গিয়েছে। আগুন ধরানো হয় বেশ কিছু গাড়িতেও। তবে পুলিশি নিরাপত্তা না পাওয়ায় এখন পর্যন্ত সেখানে গিয়ে পৌঁছায়নি দমকল বাহিনী। উত্তর-পূর্ব দিল্লির দমকল বিভাগের ডিরেক্টরের তরফে জানানো হয়েছে, গত সোমবার থেকে গতকাল পর্যন্ত দিল্লির নানা প্রান্ত থেকে তাদের কাছে ৪৫ বার ফোন এসেছে। বিক্ষোভকারীদের হাতে তাদের তিন কর্মী আহত হয়েছেন। একটি গাড়িও জ্বালিয়ে দেওয়া হয়েছে। তাই পরিস্থিতি বুঝে পদক্ষেপ করছেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close