পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ১২ ডিসেম্বর, ২০১৯

নাগরিকত্ব বিল

আসাম-ত্রিপুরা জ্বলছে : সেনা মোতায়েন

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ছাত্র-যুবদের বিক্ষোভে আশির দশকের স্মৃতি উসকে দিচ্ছে আসাম। সঙ্গে পাল্লা দিচ্ছে বাংলাদেশ লাগোয়া ত্রিপুরা। অবস্থা এমন রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যখন ব্যাখ্যা দিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আশ্বাস দিচ্ছেন আসাম ভূমিপুত্রদের সামাজিক নিরাপত্তা সুনিশ্চিত করবে কেন্দ্র সরকার। বলেন, উত্তর-পূর্ব রাজ্যগুলোতে নাগরিকত্ব সংশোধনী বিলের আওতার বাইরে রাখা হচ্ছে। তখন স্বরাষ্ট্রমন্ত্রীর যুক্তিতে কান না দিয়ে আরো উত্তপ্ত হচ্ছে আসাম, ত্রিপুরা। বিক্ষোভের জেরে বিমানবন্দরেই আটকে পড়েন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। রাস্তায় আগুন জ্বেলে বিক্ষোভ শুরু হয় ডিব্রুগড়ে। গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের সামনে পোস্টার প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনে শামিল হন পড়ুয়ারা।

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বন্ধে উত্তাল ত্রিপুরা ও আসামে জনজাতি অধ্যুষিত এলাকায় আক্রমণের লক্ষ্য হয়ে উঠেছেন অ-জনজাতি মানুষ। পরিস্থিতি সামলাতে সেনা নামানো হয়েছে আসাম ও ত্রিপুরার বেশ কয়েকটি এলাকায়। দুই কলাম সেনা নামানো হয়েছে ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায়। আর দুই কলাম সেনা নামানো হয়েছে অসমের বঙ্গাইগাঁও ও ডিব্রুগড়ে। উত্তর ত্রিপুরা জেলার কাঞ্চনপুরে উন্মত্ত বন্?ধ সমর্থকদের হঠাতে পুলিশকে ১০ রাউন্ড গুলি ছুড়তে হয়েছে। কাঞ্চনপুরের আনন্দবাজার এলাকায় আতঙ্কিত অ-জনজাতি বাসিন্দারা বাড়ি ফিরতে না পেরে থানায় এসে আশ্রয় নিয়েছেন। দশদা স্কুলে আশ্রয় নিয়েছেন ৭০টি পরিবার। তাদের বাংলাদেশে ফিরে যাওয়ার হুমকি দিয়েছেন বন্?ধ সমর্থকরা।

অবস্থা সামাল দিতে, ত্রিপুরা ও অসমে সেনা মোতায়েন করা হয়েছে। উত্তর-পূর্ব ভারতে প্রায় ৫ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। অসমের ১০ জেলায় বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিসেবা। নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে সকাল থেকেই অশান্ত বিজেপি শাসিত অসমের বিভিন্ন এলাকা। বিক্ষোভের জেরে বিমানবন্দরেই আটকে পড়েন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। রাস্তায় আগুন জ্বেলে বিক্ষোভ শুরু হয় ডিব্রুগড়ে। গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের সামনে পোস্টার প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনে শামিল হন পড়ুয়ারা।

এই অবস্থায় গুয়াহাটি বিশ্ববিদ্যালয় ও কটন বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বাতিল ঘোষণা করেছে কর্তৃপক্ষ। টানা দুই দিন পেট্রল পাম্প থাকায় ভোগান্তি বেড়েছে গোটা রাজ্যে। গোলাঘাট, ডিব্রুগড়, গুয়াহাটি অবরোধে টায়ার জ্বেলে বিক্ষোভ। বিক্ষোভকারীদের সঙ্গে খ-যুদ্ধের জেরে পুলিশ টিয়ারগ্যাস, লাঠি ব্যবহার করেছে। সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ডিব্রুগড়ের লাহোওয়ালে সেনা নামানো হয়েছে। তারা পুলিশ ও প্রশাসনের সঙ্গে সাহায্য করবে। শান্তি বজায় রাখতে বাহিনী এলাকায় ফ্ল্যাগ মার্চ করবে। এর মধ্যেই উত্তর ত্রিপুরার ধলাই জেলার মনুঘাট এবং ৮২ মাইল বাজারে একের পর এক দোকানে আগুন লাগিয়েছে বন্?ধ সমর্থকরা। ভাঙচুর করে লুটপাট চালানো হয়েছে। আক্রমণে কৃপাসিন্ধু চক্রবর্তী নামে এক ব্যবসায়ী জখম হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। আগরতলা শহরের উত্তর গেট এলাকায় বন্?ধ সমর্থকরা রাস্তা আটকালে পুলিশ শতাধিক অবরোধকারীকে গ্রেফতার করেছে। যাতে কোনো গুজব না ছড়ায় তার জন্য ত্রিপুরায় মোবাইল ইন্টারনেট এবং এসএমএস পরিসেবা আগামী ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। দক্ষিণ ত্রিপুরার সিপাহিজলায় বন্ধ সমর্থকরা রাস্তা অবরোধ করে রাখায় দুই বছর বয়সী একটি অসুস্থ শিশুর মৃত্যু হয়েছে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে।

এর মধ্যেই নাগরিকত্ব সংশোধনী বিল বা সিএবির মাধ্যমে উত্তর-পূর্ব ভারতের নিজস্ব পরিচিতিকে ধুয়ে-মুছে ফেলার চেষ্টা করছে নরেন্দ্র মোদি-অমিত শাহ সরকার, টুইট করে এমনই অভিযোগ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি উত্তর-পূর্ব ভারতের পাশে আছেন বলে জানিয়েছেন। তার কথায় নাগরিকত্ব সংশোধনী বিল দেশের উত্তর-পূর্ব অংশের ওপরে ‘ক্রিমিনাল অ্যাটাক’ সমতুল্য। এই বিল উত্তর-পূর্ব ভারতের জনজীবন ও সেখানকার মানুষের জীবনযাত্রার ওপর নিন্দনীয় হামলা বলে মন্তব্য করেছেন রাহুল গান্ধী। এভাবে বর্তমান সরকার উত্তর-পূর্ব ভারতের নিজস্ব পরিচিতিকে ধুয়ে-মুছে ফেলতে চাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। সেখানকার মানুষের পাশে আছেন বলেও জানিয়েছেন রাহুল গান্ধী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close