সংসদ প্রতিবেদক

  ০৪ জানুয়ারি, ২০১৯

এমপিদের প্রতিক্রিয়া

শপথ না নিয়ে বিএনপি-ঐক্যফ্রন্ট ফের ভুল করল

দশম জাতীয় সংসদ নির্বাচন করে বিএনপি যে ভুল করেছিল একাদশ সংসদের এমপি হিসেবে শপথ গ্রহণ না করে তারা সেই ভুলেরই পুনরাবৃত্তি ঘটাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শপথ গ্রহণকারী এমপিরা। তারা মন্তব্য করেন, এর মাধ্যমে জনগণের দেওয়া রায়কে অবজ্ঞা করা হয়েছে। জাতীয় সংসদ ভবনে গতকাল বৃহস্পতিবার শপথ গ্রহণ শেষে নবীন-প্রবীণ এমপিরা প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে এসব কথা বলেন। তরুণ এমপিরা নিজ নিজ এলাকার উন্নয়নে নিবেদিত হয়ে কাজ করে ভোটারদের আস্থার প্রতিদান দিতে চান বলেও জানান। আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হওয়া ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা শপথ নেওয়ার পর সাংবাদিকদের বলেন, খেলা ও রাজনীতি দুটোই একসঙ্গে চালিয়ে যাব। দুটোতেই ভালো করার চেষ্টা করব। স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, এলাকাকে সন্ত্রাস ও মাদকমুক্ত করতে সবাই মিলে কাজ করব। এলাকার উন্নয়নের অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করব।

প্রতিক্রিয়ায় বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ সারহান নাসের তন্ময় বলেন, নির্বাচনের সময় একরকম বিষয় ছিল। নির্বাচিত হওয়া ও শপথ নেওয়ার পর এখন দায়িত্বটা অন্যরকম হয়েছে। এটা অনেক বড় দায়িত্ব। দেশের জন্য অনেক কাজ করতে হবে।

সংসদ সদস্য হিসেবে অনুভূতি জানতে চাইলে তন্ময় বলেন, অনুভূতি তো একটা থাকবেই। তবে এই অনুভূতি প্রকাশের চেয়ে বড় বিষয় হলো আমার ওপর বড় দায়িত্ব চলে এসেছে। সেটা পালন করতে হবে।

তরুণ প্রজন্মের সদস্য হিসেবে আপনার চাওয়া কী, জানতে চাইলে বাগেরহাট-২ আসনের এই সংসদ সদস্য বলেন, ‘আমরা তরুণ প্রজন্মের। আমাদের চাওয়া-পাওয়াটা একটু অন্যরকম থাকবে, এটাই স্বাভাবিক। তরুণ প্রজন্মের সদস্য হিসেবে আমারও দেশের জন্য, নির্বাচনী এলাকার জন্য বিশেষ কিছু স্বপ্ন তো অবশ্যই রয়েছে। আর সেই স্বপ্ন বাস্তবায়নই হবে আমার কাজ।’

মেহেরপুর-২ আসনের মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন, প্রধানমন্ত্রী তরুণ নেতৃত্বকে যেভাবে প্রাধান্য দিয়েছেন সেটি ভবিষ্যৎ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এমপি নির্বাচিত করায় এলাকার (গাংনী) ভোটারদের অভিনন্দন জানিয়ে তাদের আস্থা অর্জনের চেষ্টা করবেন।

তরুণ সংসদ সদস্য নিজাম উদ্দিন জলিল জন শপথ নেওয়ার পরে বলেন, পিছিয়ে পড়া নওগাঁকে একটি আধুনিক শহর ও একটি অগ্রসর জেলায় পরিণত করতে চাই। এছাড়া নওগাঁয় গ্যাস সংযোগ, নাটোরের সঙ্গে বাইপাস রোড, কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে কাজ করার প্রত্যয় এবং জেলা থেকে মাদক নির্মূলের সর্বশক্তি নিয়োগ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

নিজাম উদ্দিন বলেন, ‘আমি আমার বাবার (আব্দুল জলিল) স্থলে এমপি নির্বাচিত হয়েছি। বাংলাদেশের মানুষ বিশেষ করে নওগাঁর মানুষ আমার বাবাকে মন থেকে ভালোবাসতেন। তাকে জনগণ পছন্দ করতেন। আমি সেই জনগণের প্রতিনিধি হয়েছি এবং তাদের জন্য আমার বাবার মতো করে কাজ করতে চাই।’

আরেক তরুণ এমপি বিকল্পধারা বাংলাদেশের মাহী বি চৌধুরী বলেন, ‘এবার জনগণের ম্যান্ডেটটা অনেক বড়। তাই দায়িত্বটাও অনেক বড়। সেই দায়িত্বটা আমরা দায়িত্বশীলতার সঙ্গে পালন করতে চেষ্টা করব। যারা আমাকে ভোট দিয়েছেন, আমার ওপর আস্থা রেখেছেন, বিশ্বাস করেছেন তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’ বিএনপির ধানের শীষ প্রতীকে যারা নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছেন, তাদের উদ্দেশে তিনি বলেন, তারা নির্বাচিত হলেও শপথ নিতে আসেননি। জনগণ তাদের ম্যান্ডেট দিয়েছে। এর পরও যারা সংসদে আসেননি তারা জনগণের সঙ্গে প্রতারণা করছেন।

এদিকে বিএনপি-ঐক্যফ্রন্টের নির্বাচিতদের সংসদে দেখতে চান মহাজোটের সিনিয়র এমপিরাও। তাদের শপথ নেওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য তোফায়েল আহমেদ বলেন, এবারের নির্বাচন ১৯৭০ সালের নির্বাচনের মতোই হয়েছে। এ নির্বাচনে জনগণ বিএনপি-জামায়াত জোটের দুঃশাসনের জবাব দিয়েছে।

জাসদের একাংশের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল বলেন, নির্বাচনের আগের বিএনপির যে ‘দ্বিধাবিভক্তি’ ছিল, তা এখনো কাটেনি। গতবার নির্বাচন বর্জন করা বিএনপি এবার শপথ না নিয়ে আবার ভুল করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close