প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জুলাই, ২০১৮

বরিশালে প্রচারে হেভিওয়েটরা কামরানের অফিসে আগুন

রাজশাহীর উন্নয়নে সহমত প্রার্থীদের

বরিশাল সিটি নির্বাচনে গণসংযোগে প্রতিদিনই যোগ দিচ্ছেন কেন্দ্রীয় নেতাসহ হেভিওয়েটরা। এদিকে, গতকাল সিলেটে কামরানের নির্বাচনী কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অন্যদিকে, রাজনৈতিক ভিন্নমত থাকলেও রাজশাহীর উন্নয়নের ব্যাপারে একমত পোষণ করেছেন নির্বাচনে অংশ নেওয়া মেয়র প্রার্থীরা। বুরো অফিস ও প্রতিনিধিদের পাঠানো রিপোর্টÑ

বরিশাল প্রতিনিধি জানায়, বরিশাল সিটি নির্বাচনের প্রচারণায় প্রতিদিনই দলীয় মেয়র প্রার্থীদের পক্ষে যোগ দিচ্ছেন কেন্দ্রীয় নেতারা। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম গতকাল গণসংযোগে অংশ নিয়েছেন। এতে নির্বাচনের পরিবেশ আরো উৎসবমুখর হয়ে উঠেছে।

গতকাল বোরবার নগরের বিভিন্ন স্থানে গণসংযোগ করেছেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। গণসংযোগ কালে তিনি বলেন, বিএনপির সঙ্গে আছে বলেই জামায়াতের সেক্রেটারি জেনারেল জহির উদ্দিন বাবরকে গ্রেফতার করা হয়েছে। এই গ্রেফতারের মাধ্যমে নেতাকর্মীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে।

অন্যদিকে নগরের বিভিন্ন স্থানে গণসংযোগ করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। গণসংযোগ কালে তিনি বলেন, বিএনপি প্রার্থীর অভিযোগের ভিত্তি নেই। আর অভিযোগ থাকলেও নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। এ ছাড়া গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস, বাসদের মনীষা চক্রবর্তী, ইসলামী আন্দোলনের ওবায়দুর রহমান মাহাবুব ও কমিউনিস্ট পার্টির এ কে আজাদ। এদিকে, সাদিক আব্দুল্লাহর পক্ষে গণসংযোগ কালে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম বলেছেন, অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নশীল দেশ গড়তে নৌকার বিকল্প নেই। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে নৌকাকে বিজয়ী করতে হবে আওয়ামী লীগের প্রত্যেক নেতাকর্মীকে। তিনি আরো বলেন, ‘আপনারা যদি মানুষকে সরকারের উন্নয়নের কথা জানাতে পারেন, তবেই বরিশালে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বিপুল ভোটে জয়লাভ করবে।’ জাহাঙ্গীর আলম বলেন, ‘বরিশালের মানুষ গাজীপুরে গেলে তাদের কোনো শর্ত ছাড়াই চাকরির ব্যবস্থা করে দেওয়া হবে। শুধু আওয়ামী লীগের লোক এবং আবুল হাসনাত আব্দুল্লাহ ও সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নাম বললেই চাকরি হয়ে যাবে বলে উল্লেখ করেন তিনি।

স্বচ্ছ, জবাবদিহিমূলক ও দুর্নীতিমুক্ত সিটি গড়ার অঙ্গীকার পাঁচ মেয়র প্রার্থীর : সচেতন নাগরিক কমিটির (সনাক) সহযোগিতায় অনুষ্ঠিত এক সভায় স্বচ্ছ, জবাবদিহিমূলক ও দুর্নীতিমুক্ত সিটি করপোরেশন গড়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন পাঁচ মেয়র প্রার্থী। সদর রোডস্থ অশ্বিনী কুমার হলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) প্রার্থী পরিচিতি ও স্বচ্ছ, জবাবদিহিমূলক সিটি করপোরেশন গঠনে অঙ্গীকার-বিষয়ক মতবিনিময় সভায় প্রার্থীরা এমন অঙ্গীকার ব্যক্ত করেন। তবে ওই সভায় যোগ দেননি আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাওলানা ওবাইদুর রহমান মাহবুব, বাংলাদেশ সমাজতন্ত্রিক দল (বাসদ) প্রার্থী ডা. মনীষা চক্রবর্তী, কমিউনিস্ট পার্টির মেয়র প্রার্থী আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী বশির আহমেদ ঝুনু।

এদিকে, বরিশাল সিটি করপোরেশনের ১৪নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত ঠেলাগাড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী মো. তৌহিদুর রহমান ছাবিদসহ তার ২৭ জন কর্মী-সমর্থকের বিরুদ্ধে হামলা, ছিনতাই ও চাঁদাবাজির অভিযোগে মামলা করা হয়েছে। গত শনিবার ওই ওয়ার্ডের জামায়াতে ইসলামী সমর্থিত কাউন্সিলর প্রার্থী অ্যাডভোকেট সালাউদ্দিন মাসুম বাদী হয়ে কোতোয়ালি মডেল থানায় মামলাটি করেছেন। এ মামলায় অপর নামধারী আসামি হলেন নিউ সার্কুলার রোডের বাসিন্দা মৃত আবদুল মজিদ সিকদারের ছেলে আলমগীর সিকদার। বাকি ২৫ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। গতকাল রোববার বেলা ১টার দিকে নগরের বাংলাবাজার এলাকাধীন নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট সালাউদ্দিন মাসুম এ তথ্য জানিয়েছেন।

কামরানের নির্বাচনী কার্যালয় পুড়াল দুর্বৃত্তরা

সিলেট প্রতিনিধি জানায়, সিলেট সিটি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের নির্বাচনী কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্থানীয়রা জানান, গতকাল রোববার ভোরে নগরের টুলটিকর বুরহান উদ্দিন-গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে স্থাপিত কামরানের নির্বাচনী কার্যালয়টিতে আগুন দেখতে পান তারা। খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসী ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন। স্থানীয়রা আগুন নেভাতে সক্ষম হলেও নির্বাচনী ব্যানার, পোস্টার, লিফলেট, পর্দাসহ জরুরি কাগজপত্র পুড়ে গেছে বলে তারা জানান।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও কাউন্সিলর আজাদুর রহমান আজাদ। এ সময় নেতারা অবিলম্বে দুষ্কৃতকারীদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে পুলিশ ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান। সিলেট নগর পুলিশের শাহপরাণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্ততি চলছে।

এদিকে গতকাল রোববার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে নগরের আম্বরখানা বাজার, রংমহল টাওয়ার, পৌর বিপণি মার্কেট, হকার্স মার্কেট, সিটি সুপার মার্কেট, কুদরত উল্লাহ, মহাজনপট্টি, কালীঘাট ও লালদিঘীরপাড় এলাকায় ধানের শীষের সমর্থনে গণসংযোগ করেছেন ২০ দলীয় জেটের মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। গণসংযোগে তার সঙ্গে অংশ নেওয়া ব্যবসায়ী নেতারা বলেন, সিলেটে ব্যবসায়ীদের জন্য সুন্দর ও উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে কাজ করেছেন আরিফুল হক। ব্যবসায়ীদের জন্য তিনি অনেক কষ্ট সহ্য করেছেন।

অপরদিকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী, বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, ‘নাটক সাজিয়ে মানুষের মন জয় করা যায় না। জনগণের ভালোবাসা পেতে হলে সুখ-দুঃখে তাদের পাশে থাকতে হয়। ভালোবাসতে হয় হৃদয় থেকে।’ গতকাল রোববার নগরীর দাড়িয়াপাড়া, কুশিঘাট, মনিপুরীপাড়া, গাজী বুরহান উদ্দিন রোড ও মাছিমপুর এলাকায় গণসংযোগকালে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি এলাকাবাসীর সঙ্গে কুশলবিনিময় এবং নৌকা প্রতীকে ভোট চান।

রাজশাহীর উন্নয়নে সহমত মেয়র প্রার্থীদের

রাজশাহী ব্যুরো অফিস জানায়, রাজনীতিতে বিরোধ থাকলেও রাজশাহীর উন্নয়নের ব্যাপারে সহমত পোষণ করেছেন এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও মোসাদ্দেক হোসেন বুলবুলসহ প্রতিদ্বন্দ্বী সব মেয়র প্রার্থী। রাজশাহী সিটি নির্বাচন উপলক্ষে ঢাকাস্থ রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতির (আরডিজেএডি) উদ্যোগে ‘কেমন রাজশাহী চাই’ শীর্ষক সংলাপে তারা এমন প্রত্যয় ব্যক্ত করেন। রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মিলনায়তনে এ সংলাপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল, গণসংহতির মেয়র প্রার্থী মুরাদ মুর্শেদ, বাংলাদেশ জাতীয় পার্টির মেয়র প্রার্থী হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, উন্নয়নের জন্য রাজশাহীতে সর্বদলীয় ফোরাম গঠন করতে হবে। সিটি করপোরেশন সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে নগর সরকারের বিকল্প নেই। বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, নগরীর সার্বিক উন্নয়নে ব্যক্তিস্বার্থ বাদ দিয়ে সমষ্টির উন্নয়ন নিয়ে কাজ করতে হবে। নগরীর উন্নয়নের জন্য সর্বস্তরের মানুষের মতামত নিতে হবে।

রাজশাহীবাসীর সমস্যা, সম্ভাবনা ও সুপারিশ নিয়ে বক্তব্য তুলে ধরেন বিশিষ্ট নাট্যকার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মলয় কুমার ভৌমিক, প্রখ্যাত সংগীতশিল্পী এন্ড্রু কিশোর, ক্রিকেটার খালেদ মাসুদ পাইলট, প্রবীণ সাংবাদিক মোস্তাফিজুর রহমান খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজী মন্টু, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি জামাত খান, বিশিষ্ট অভিনেতা এম এ আজিজ, বিএফইউজের সহ-সভাপতি মামুন অর রশিদ, বিএফইউজের নিবার্হী সদস্য আনু মোস্তফা, সিনিয়র সাংবাদিক আনিসুজ্জামান প্রমুখ।

ঢাকাস্থ রাজশাহী বিভাগের সাংবাদিক সমিতির সভাপতি খায়রুজ্জামান কামালের সভাপতিত্বে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist