নিজস্ব প্রতিবেদক

  ১৩ জুলাই, ২০১৮

৩ সিটির ভোট যেন প্রশ্নবিদ্ধ না হয় : সিইসি

জাতীয় নির্বাচনের আগে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয়, সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের সতর্ক করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। পাশাপাশি ভোটের পরিবেশ ‘ভালো’ রেখে সবার জন্য সমান সুযোগ সৃষ্টির প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিন সিটির নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে সিইসি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদের বাইরে থাকা বিরোধী দল বিএনপি অংশ নেবে। বর্তমান কমিশন সবাইকে নিয়ে নির্বাচন করতে প্রস্তুত রয়েছে।

বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, খালেদা জিয়া কারাগারে, এ অবস্থায় দল তাকে ছাড়া জাতীয় নির্বাচনে যাবে না। এ বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, ‘এটা (খালেদা জিয়ার মুক্তি) আদালতের বিষয়। তিনি যে কারাগারে, এ বিষয়ে আমাদের নির্বাচন কমিশনের কিছু করার নেই। তবে আমি আশা করি বিএনপি নির্বাচনে আসবে।’

জাতীয় নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ প্রচারে থাকলেও বিএনপি নেই। আবার তারা সভা-সমাবেশের অনুমতি চেয়ে প্রত্যাখ্যাত হচ্ছে একাধিকবার। এই অবস্থায় নির্বাচনে সবার জন্য সমান সুযোগ আছে কি নাÑ এমন প্রশ্নে নুরুল হুদা বলেন, সবার জন্য সমান সুযোগ আছে, এটা থাকবে। পরিবেশ ভালো রয়েছে, থাকবে।

নির্বাচন ভবনে সিইসির সভাপতিত্বে বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী, কবিতা খানম, ইসি সচিব, পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ছাড়াও গোয়েন্দা সংস্থা এনএসআই, ডিজিএফআইয়ের প্রধানরা যোগ দেন। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত এই বৈঠক শেষে গণমাধ্যম কর্মীদের মুখোমুখি হন সিইসি।

আইনশৃঙ্খলা বৈঠকের শুরুতেই সিইসি উপস্থিত সবার উদ্দেশে বলেন, ‘এখন থেকে দুই মাসের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রক্রিয়ার দিকে যাব। সুতরাং সেই প্রস্তুতির পূর্বকালে এই তিন সিটি নির্বাচন আমাদের নির্বাচন কমিশন, মাঠপর্যায়ে যারা এই নির্বাচন পরিচালনা করবেন এবং এই নির্বাচনে সহায়তাকারী সব কর্মকর্তাসহ সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

এ সময় সিইসি কে এম নুরুল হুদা বলেন, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনের নির্বাচন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়; সেই নির্দেশনাই আইনশৃঙ্খলা-বিষয়ক সভায় দিয়েছে ইসি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথাও ইসি শুনেছে। সবার আশা, সুষ্ঠুভাবে এই তিন সিটির নির্বাচন করা সম্ভব হবে। বাড়তি কোনো ব্যবস্থা নেওয়ার দরকার হবে না। সিইসি জানান, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা তাকে জানিয়েছেন, আগামী ৩০ জুলাইয়ের ভোট নিয়ে কোনো রকমের ঝুঁকি বা আশঙ্কা নেই।

গত ২৬ জুন গাজীপুর ও ১৫ মে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোটে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিএনপির পক্ষপাতের অভিযোগের বিষয়েও কথা বলেন সিইসি। তিনি বলেন, অভিযোগ আসবে, তবে এটার সত্যতা কতটুকু, সেটা যাচাই করতে হবে।

গাজীপুর সিটি নির্বাচনে কী হয়েছে, তার তদন্ত করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার কী জানিয়েছেনÑ এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, সেই প্রতিবেদন এখনো পায়নি কমিশন। পেলে খতিয়ে দেখা হবে।

উল্লেখ্য, আগামী ৩০ জুলাই তিন সিটিতে ভোট হবে। এখন চলছে প্রার্থীদের ভোট প্রার্থনা ও প্রচারণা। তবে প্রচারণার শুরুতে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের মধ্যে অভিযোগ-পাল্টা অভিযোগ শুরু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist