বিনোদন প্রতিবেদক

  ২৭ এপ্রিল, ২০২৪

সুলতান সুলেমানের রাজ্যে ফারিণ

সুলতান সুলেমানের কথা হয়তো অনেকের জানা। উসমানীয় সাম্রাজ্যের দশম সুলতান ছিলেন তিনি। শুধু তা-ই নয়, এই সাম্রাজ্যের সুলতানদের মধ্যে প্রভাবশালী সুলতান ছিলেন তিনি। তাকে নিয়ে নির্মিত হয়েছে টেলিভিশন সিরিজও। সেই সূত্রে এ দেশের দর্শকদের কাছেও এই ইতিহাস অজানা নয়। সুলতান সুলেমানের বাবা সুলতান সেলিম খান মারা গেলে ১৫২০ সালের ৩০ সেপ্টেম্বর বিশাল এই সাম্রাজ্যের দায়িত্ব নেন তিনি। তুরস্কে এখনো অক্ষত আছে এই রাজপ্রাসাদ। প্রতি বছর অসংখ্য ভ্রমণপিপাসু সেখানে ঘুরতে যান। এ বছর ঈদ করতে সেখানে গেছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী তাসনিয়া ফারিণ।

বেড়ানো ও ঈদ পালনের ফাঁকে সেই রাজপ্রাসাদেও ঢুঁ মেরেছেন এই অভিনেত্রী। সেখানে বেড়ানোর কয়েকটা ছবিও ফেসবুক পেজে পোস্ট করেছেন তিনি। সেসব ছবি দেখে উচ্ছ্বসিত তাসনিয়া ফারিণের ভক্তরা। নানা ধরনের মন্তব্য আর ইমোজি দিয়ে ভরিয়ে ফেলছেন সেই পোস্ট।

অভিনয়ের পাশাপাশি অবসরে ঘুরতে ভালোবাসেন তাসনিয়া ফারিণ। কিছুদিন আগেই তার ভ্রমণ গন্তব্য ছিল পশ্চিম এশিয়ার দেশ ইরানে। সেখানকার পর্যটননির্ভর নয়নাভিরাম সৌন্দর্যের নানা জায়গায় অভিনেত্রী ক্যামেরাবন্দি হয়েছিলেন তিনি।

এদিকে অভিনয়ের বাইরে গেল ঈদে গানে অভিষেক হয়েছে ফারিণের। গান নিয়ে পড়াশোনা থাকলেও আগে সেভাবে গান নিয়ে পরিকল্পনা করেননি। এবার প্রথমবার ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র একটি গানে তাহসানের সঙ্গে কণ্ঠ দেন তিনি। গানের শিরোনাম ‘রঙে রঙে রঙিন হবো’। প্রথম গানেই মাত করেছেন তাসনিয়া ফারিণ। তার গায়কির প্রশংসা করছেন অনেকেই।

বলে রাখা ভালো, পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বিভিন্ন সময়ে শাসন করেছেন প্রভাবশালী মুসলিম শাসকরা। দীর্ঘ সময় ধরে টিকে থাকা মুসলিম শাসনামলের একটি উসমানীয় সাম্রাজ্য। দীর্ঘ ৬০০ বছর টিকে ছিল এই সাম্রাজ্য। দক্ষিণ-পূর্ব ইউরোপ, পশ্চিম এশিয়া ও উত্তর আফ্রিকার বেশির ভাগ অঞ্চল এর নিয়ন্ত্রণে ছিল। এর সূচনা হয়েছিল ১২৯৯ খিস্টাব্দে আর বিলুপ্তি ঘটে ১৯২৪ সালের ৩ মার্চ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close