বিনোদন প্রতিবেদক

  ২২ মার্চ, ২০২৩

বাবা চরিত্রের সফল অভিনেতার প্রস্থান

চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা, অভিনেতা খালেকুজ্জামান (৭৩)। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি গতকাল সকাল থেকেই তার খুব শ্বাসকষ্ট হচ্ছিল। যে কারণে দ্রুতই ইমপালস হসপিটালে নেওয়া হলে সেখানেই ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। যে স্বপ্ন নিয়ে দেশকে স্বাধীন করেছিলেন তার ভাষ্য মতে সেই স্বপ্ন জীবনের শেষ সময় পর্যন্ত পূরণ হয়নি। তবুও প্রতিনিয়ত আশায় বুক বেঁধে বেঁচে ছিলেন, এক দিন না এক দিন তার স্বপ্নপূরণ হবেই।

একজন খালেকুজ্জামান মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনীর সঙ্গে যুক্ত ছিলেন। টিভি নাটকে তার যাত্রা শুরু বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘সর্পভ্রমে রজ্জু’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে। ১৯৭৫ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী হন। সে সময় তিনি নায়ক রাজরাজ্জাক ও কবরীর সঙ্গে কামাল আহমেদ পরিচালিত ‘অনির্বাণ’ সিনেমায় অভিনয় করেন। অভিনয় জীবনের শুরুতে টিভিতে ‘তমা’, ‘বড় বাড়ি’, ‘সময় অসময়’, ‘সুবর্ণ সময়’ নাটকে অভিনয় করে বেশ প্রশংসিত হন। সে সময় লাকী ইনাম, সিরাজ হায়দারের কাছ থেকে মঞ্চে নাটক নির্দেশনার ডাকও পান তিনি। কিন্তু ব্যবসায় এবং এর পাশাপাশি অভিনয়ে সম্পৃক্ত থাকার কারণে মঞ্চে তার নাটক নির্দেশনা দেওয়া সম্ভব হয়ে ওঠেনি। তবে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাকালে তিনি মঞ্চনাটক নির্দেশনায় দিয়েছেন।

বহু নাটকে বাবা চরিত্রের অন্যতম সফল অভিনেতা তিনি। একজন আদর্শ বাবা হিসেবেই দর্শক তাকে নাটকে দেখতে ভালোবাসেন। খালেকুজ্জামানও দর্শকের এই ভালো লাগা ও ভালোবাসাকে সঙ্গে নিয়ে বাবা চরিত্রে অভিনয়েই নিজের স্বাচ্ছন্দ্য খুঁজে পেতেন। বাবা হিসেবে অপূর্ব-মেহজাবীন অভিনীত ‘বড় ছেলে’ নাটকে বাবা চরিত্রে অনবদ্য অভিনয়ই যেন একজন বাবারূপী অভিনেতার সফলতা অনায়াসে বিচার করা যায়।

এদিকে নরসিংদীর ডা. কামরুজ্জামান ও শায়েস্তা আক্তার জামান দম্পতির সন্তান খালেকুজ্জামানের জন্ম শান্তাহারে। খালেকুজ্জামান নাট্যকলা বিষয়ে দেশে প্রথম স্নাতকোত্তর ছাত্রদের একজন। অপূর্ব অভিনীত ‘বড় ছেলে’ নাটকে অভিনয়ের জন্য তিনি সর্বশেষ বেশি সাড়া পেয়েছিলেন। মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’, শিহাব শাহীনের ‘ছুঁয়ে দিলে মন’ ও সর্বশেষ অনম বিশ্বাসের ‘দেবী’ সিনেমায় তিনি অভিনয় করেন। মুরাদ পারভেজ পরিচালিত ‘স্মৃতির আল্পনা আঁকি’ ধারাবাহিকেই অভিনয় করছিলেন তিনি। এটিএন বাংলায় নাটকটি নিয়মিত প্রচার হচ্ছে। খালেকুজ্জামানের স্ত্রী সুলতানা মমতাজ একজন সংগীতশিল্পী। তার ছেলে জিসান ও মেয়ে মৌরী। মৌরীর মেয়ে রেবুতি তারামন। মুক্তিযোদ্ধা তারামন বিবির নামের তারামন নামটি সংযুক্ত রেখেছেন তার নাতনির নামের শেষে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close