বিনোদন প্রতিবেদক

  ১৪ মে, ২০২২

‘১৯৭১ সেইসব দিন’-এ গাইলেন মমতাজ

সরকারি অনুদানে নির্মিত মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ সিনেমায় ‘রাত জাগা ফুল’ গানটি ব্যাপক দর্শকপ্রিয়তা অর্জন করে। গানটির শিল্পী বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। তারপর থেকে সব নির্মাতাই এখন তাকে দিয়ে প্লে-ব্যাক করানোর চেষ্টা করেন। সেই ধারাবাহিকতায় নির্মাতা হৃদি হক তার সরকারি অনুদানে নির্মিত সিনেমাতেও মমতাজকে দিয়ে গান করালেন। গানটির কথা হচ্ছে ‘যাওরে পঙ্খি উইড়া যাওরে, যাওরে তুমি যাওরে’। লিখেছেন হৃদি হক নিজেই। সুর-সংগীত করেছেন কলকাতার দেবজ্যোতি মিশ্র। এরই মধ্যে গানটির রেকর্ডিংয়ে অংশ নেন মমতাজ।

তিনি বলেন, ‘গানটির কথা, সুর-সংগীতায়োজন আমার কাছে ভালো লেগেছে। বিশেষ করে গানের কথা যেমন প্রাণ ছুঁয়ে গেছে, সুরও হৃদয়ে গেঁথে গেছে। যে কারণে গাইতেও ভালো লেগেছে। এখন তো আর দিনরাত ব্যস্ত থেকে প্লে-ব্যাক করা হয় না। এই সময়ে এসেই শুধু নয়, আমি সব সময়ই খুব বেছে বেছে সিনেমার গান গাই। সর্বশেষ মীর সাব্বিরের রাত জাগা ফুল গানটি শ্রোতাণ্ডদর্শকের মধ্যে বেশ সাড়া ফেলেছে। যেখানেই যাই এই গানের জন্য বিশেষভাবে অনুরোধ আসে। একটি সিনেমায় একটি গান যদি শ্রোতাণ্ডদর্শকের কাছে ভালে লেগে যায় তবে সেই গানটি সিনেমার জন্যও পজিটিভ। রাত জাগা ফুল সিনেমার জন্য এই সূচনা সংগীতটি পজিটিভ বলেই আমি মনে করি। হৃদির আন্তরিকতায় মুগ্ধ হয়েছি। গানটি আশা করছি সবারই ভালো লাগবে।’

এদিকে আজ মমতাজ বেগম কলকাতার একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অংশ নিতে সকালের ফ্লাইটে উড়াল দিবেন। আগামীকালই তিনি দেশে ফিরবেন। আগামী ২১ ও ২৮ মে অস্ট্রেলিয়াতে স্টেজ শোতে অংশ নিবেন তিনি। ২১ মে অস্ট্রেলিয়ার মেলবোর্নে এবং ২৮ মে অস্ট্রেলিয়ার সিডনিতে স্টেজ শোতে গান গাইবেন। দেশে ফেরার পর মমতাজ বেগম আবার তার নিয়মিত কাজে ব্যস্ত হয়ে উঠবেন। তার নির্বাচনী এলাকা মানিকগঞ্জে সময় কাটাবেন।

উল্লেখ্য মমতাজ সর্বশেষ শুদ্ধমান চৈতন্য পরিচালিত ‘দামপাড়া’ সিনেমাতে গান গেয়েছেন। গানের শিরোনাম ‘নাই কোথাও তুমি নাই’। গানটি লিখেছেন আনন জামান এবং সুর-সংগীত করেছেন ইমন চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close