নিতাই চন্দ্র রায়

  ০২ ফেব্রুয়ারি, ২০১৯

পর্যালোচনা

গ্রামীণ অর্থনীতিতে ছাগলের ভূমিকা

দেশের মোট জনসংখ্যার শতকরা প্রায় ৭০ ভাগ এখনো গ্রামে বাস করে। গ্রামীণ অর্থনীতিতে গবাদি পশু পালনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গবাদি পশুর মধ্যে ছাগল ও ভেড়া পালনকারীদের ৭০ শতাংশ হচ্ছে ভূমিহীন, প্রান্তিক, ক্ষুদ্র ও দরিদ্র কৃষক। ছাগল পালনের মাধ্যমে সমাজের অল্প আয়ের লোকজনের অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্যবিমোচন এবং গ্রামীণ নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সম্ভব। অন্য গবাদি পশুর তুলনায় ছাগল পালন অনেক সুবিধাজনক। ছাগল পালন করে কম পুঁজিতে, অল্প সময়ে অধিক আয় করা যায়। ছাগলের খাবার খরচও কম। ছাগল ঘাস, লতাপাতা, ভাতের ফেন, তরিতরকারি ও ফলের খোসা, চালের কুঁড়া, গমের ভূসি প্রভৃতি খাদ্য খেয়ে বেঁচে থাকে। কাঁঠালপাতা ছাগলের প্রিয় খাদ্য। যে গ্রামে বেশি ছাগল পালন করা হয়, সেই গ্রামে কাঁঠালগাছ থাকে না। থাকলেও গাছে পাতা দেখা যায় না। মানুষ বলে ছাগলের মুখে বিষ। ছাগল শাকসবজি, দানা শস্য ও ফল-ফুল এবং গাছের পাতা খেয়ে নষ্ট করে ফেলে। মাঠের ফসল খাওয়াকে কেন্দ্র করে গ্রামাঞ্চলে ছাগল পালনকারীদের সঙ্গে জমির মালিকদের ঝগড়া-বিবাদ এবং সেই ঝগড়া থেকে মামলা-মোকদ্দমা ও সম্প্রীতি বিনষ্টের বহু নজির আছে গ্রামবাংলায়। মাঠের ফসল খেলে অনেকে ছাগল ধরে খোয়ারে দেয়- এ নিয়েও গ্রামের মানুষের মধ্যে মনোমালিন্যের সৃষ্টি হয়।

সংখ্যার দিক থেকে ছাগল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ। আর ছাগলের মাংস উৎপাদনের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম। বিশ্ববাজারে ব্ল্যাক বেঙ্গল ছাগলের চামড়া ‘কুষ্টিয়া গ্রেড’ নামে পরিচিত। প্রাণিসম্পদ অধিদফতরের হিসেবে সারা দেশের ঘরে ঘরে পালিত ছাগলের সংখ্যা ২ কোটি ৫৪ লাখ ৩০ হাজার, যার প্রায় ৯৫ শতাংশই ব্ল্যাক বেঙ্গল। দেশের প্রায় এক কোটি লোক ছাগল পালন করে। বাংলাদেশের সব জেলায় কমবেশি ছাগল পালন করা হলেও চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, কুষ্টিয়া ও মেহেরপুর জেলায় বেশি ছাগল পালিত হয়। ওয়েব ফাউন্ডেশনের হিসেবে শুধু চুয়াডাঙ্গা, মেহেরপুর ও রাজশাহীতে ২০ হাজার খামারে প্রায় ৫০ লাখ ছাগল লালন-পালন করা হচ্ছে। ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১০ থেকে ১২ হাজার পরিবার ৩৫ হাজার ছাগল প্রতিপালন করছে। একক কোনো প্রাণী পালনের ক্ষেত্রে এটাই সর্বোচ্চ রেকর্ড। গত ৫ বছরে দেশে ৬০ লাখ ছাগল উৎপাদিত হয়েছে।

বাংলাদেশের এ জাতটির নিজস্ব বৈশিষ্ট্য এবং ডিএনএ পরীক্ষা করে দীর্ঘ নয় বছর গবেষণা করেছে জাতিসংঘের আণবিক শক্তিবিষয়ক সংস্থা ইন্টার ন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। ২০০৭ সালে প্রকাশিত প্রতিবেদনে সংস্থা দুটি বিশ্বের ১০০টি জাতের ছাগলের ওপর গবেষণা করে ব্ল্যাক বেঙ্গলকে অন্যতম সেরা জাত হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে। এফএও এবং আইএইএর ওই সমীক্ষার সঙ্গে যুক্ত বাংলাদেশি বিজ্ঞানীরা বলছেন, অন্য ৯৯টি জাতের সব ধরনের বৈশিষ্ট্যের সঙ্গে তুলনা করলে ব্ল্যাক বেঙ্গল ছাগলই সবার সেরা। বাংলাদেশে এ ছাগলের নবজাতকের মৃত্যুহার অনেক কম। প্রজননে উর্বর ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল প্রতিবার দুই থেকে তিনটি করে বছরে চার থেকে ছয়টি বাচ্চা দেয়। এর আর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলোÑ এটি পালন করতে কোনো চারণভূমির প্রয়োজন হয় না। বাড়ির উঠান বা রান্নাঘরের পাশের ছোট স্থানেও এরা দিব্যি বেড়ে উঠে। তবে ব্ল্যাক বেঙ্গল ছাগলের দুর্বল দিক হলোÑ এর দৈর্ঘ্য-প্রস্থ-ওজন এবং দুধের পরিমাণ অন্য জাতের ছাগলের তুলনায় খুব কম। আফ্রিকার মাসাই, ভারতের যমুনাপাড়ি ছাগল ও চীনের ছাগলের মাংস ও দুধের পরিমাণ ব্ল্যাক বেঙ্গলের চেয়ে ৪০ থেকে ৬০ শতাংশ বেশি। তবে ওই তিন জাতের ছাগলের ২০ থেকে ৩৫ শতাংশ বাচ্চা জন্মের পরপরই মারা যায়। কিন্তু ব্ল্যাক বেঙ্গলের বাচ্চার মৃত্যুহার ৫ থেকে ১০ ভাগ। এক বছর বয়সের একটি ব্ল্যাক বেঙ্গল খাসি থেকে ৬ থেকে ৮ কেজি মাংস পাওয়া যায়। প্রতি কেজি মাংসের দাম ৭০০ টাকা হলে এক বছর বয়সের একটি খাসির দাম দাঁড়ায় ৪ হাজার ২০০ থেকে ৫ হাজার ৬০০ টাকা। অপরদিকে বগুড়া সদরের বানদিঘি পূর্বপাড়ার ছাগলের খামারি আলহাজ আব্দুল হান্নানের মতে, একটি পরিপূর্ণ ছাগল হতে ১৪ মাস সময় লাগে। এ ১৪ মাস ঠিকমতো লালন-পালন করলে খাসির ওজন দাঁড়ায় ১৬-১৭ কেজি, যা বিক্রি করে ১০-১২ হাজার টাকা আয় করা সম্ভব। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে গবেষণা করে দেখা গেছে, নির্দিষ্ট পদ্ধতিতে ২, ৩ বা ৪টি ছাগল পালন করে বছরে গড়ে যথাক্রমে ৩১৫০, ৪১৫০ ও ৫৩৭৩ টাকা আয় করা সম্ভব।

ছাগল পালন প্রযুক্তির দিক থেকেও বাংলাদেশ বেশ কিছু সফলতা অর্জন করেছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহায়তায় ২০০৮ সালে মাচায় ছাগল পালনের মাধ্যমে দারিদ্র্যবিমোচন এবং ছাগলের মৃত্যু কমানোর জন্য ‘লিফট’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়। ওয়েব ফাউন্ডেশন নামের একটি বেসরকারি সংস্থার মাধ্যমে বাস্তবায়ন করা ওই প্রকল্পের ছাগলের মৃত্যুহার চুয়াডাঙ্গা জেলায় গত পাঁচ বছরের মধ্যে ২০ থেকে ৫ শতাংশে কমিয়ে আনা সম্ভব হয়েছে। এ সময় চুয়াডাঙ্গা জেলায় ছাগলের সংখ্যাও বেড়েছে ৩০ শতাংশ এবং সারা দেশে উপজেলা প্রতি ছাগলের সংখ্যা গড়ে ১৭১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সাধারণত মূত্র পায়ে লেগেই ছাগলের ক্ষুরারোগ হয় এবং জীবনের ঝুঁকি বেড়ে যায়। মাচা পদ্ধতিতে মূত্র নিচে পড়ে যায় বলে এ রোগের প্রকোপ কমে যায়।

ব্ল্যাক বেঙ্গল ছাগলে জাত উদ্ভাবনে গবেষণা চালানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট। দেশীয় জাতের এ ছাগলের উৎপাদন বৃদ্ধি এবং দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে এর মাধ্যমে দারিদ্র্যবিমোচন সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। এ লক্ষ্যে ৪৬ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব দিয়েছে সংস্থাটি। প্রস্তাবিত প্রকল্পের আওতায় দেশের ৬টি জেলায় ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনের কার্যক্রম সম্প্রসারণ করা হবে। জেলাগুলো হলোÑ ময়মনসিংহ, টাঙ্গাইল, মেহেরপুর, বান্দরবান, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা। ইতোমধ্যে প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। সম্প্রতি প্রকল্প প্রস্তাবের ওপর মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রকল্পটি প্রাথমিকভাবে অনুমোদন দেওয়া হয়েছে। এখন চূড়ান্ত অনুমোদনের জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় উপস্থাপন করা হবে বলে জানা যায়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সম্ভাবনাময় জেনেটিক সম্পদ হিসেবে দেশের গ্রামীণ অর্থনীতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশে ছাগল মূলত মাংস ও চামড়ার জন্য বিখ্যাত। ব্ল্যাক বেঙ্গল ছাগল ক্ষুদ্র খামারিদের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে। দেশে পালিত অধিকাংশ ছাগলই ব্ল্যাক বেঙ্গল জাতের। এ ছাড়া ভারতের যমুনাপাড়ি নামের (রাম ছাগল) অল্প পরিমাণে কিছু উন্নত জাতের ছাগল পালন করা হয় বাংলাদেশে। এসব ছাগল থেকে অধিক পরিমাণ মাংস পাওয়া যায় এবং পালন খরচও তুলনামূলক বেশি। তবে যমুনাপাড়ি জাতের ছাগলের মাংসের চেয়ে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের মাংসের স্বাদ ও দাম বেশি। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে সহজ প্রযুক্তিগুলো মাঠপর্যায়ে হস্তান্তর করা সহজ হবে। এতে দেশীয় ছাগল সংরক্ষণ সহায়ক হবে এবং সংখ্যা বাড়বে। এর মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ এবং নারী ও যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

দেশের দরিদ্র জনগোষ্ঠী স্বল্প পুঁজি বিনিয়োগ করে ছাগল পালনের মাধ্যমে স্বাবলম্বী হতে পারে। ছাগল ভূমিহীন কৃষক ও দুস্থ নারীদের আাত্মকর্মসংস্থানে সহায়ক ভূমিকা পালন করতে পারে। পিপিআর রোগের কারণে প্রতি বছর দেশে অনেক ছাগল মারা যায়। তাই সরকারি পশু হাসপাতাল হতে বিনামূল্যে এ রোগের টিকা সরবরাহ এবং ছাগল পালনের জন্য স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে ছাগল পালনকারীদের সুরক্ষার জন্য পশুবিমা প্রচলন এবং বিমার কিস্তির টাকা ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানকে প্রদান করতে হবে।

লেখক : পরিচালক, কৃষিপ্রযুক্তি কেন্দ্র

ত্রিশাল পৌরসভা, ময়মনসিংহ

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close