সাধন সরকার

  ১৮ নভেম্বর, ২০১৮

পর্যালোচনা

দখল-দূষণে মৃতপ্রায় ‘বংশী’

ঢাকার আশপাশের চারটি নদীর অন্যতম একটি নদী হলো বংশী। জামালপুর জেলার পুরাতন ব্রহ্মপুত্র থেকে উৎপত্তি হয়ে এ নদী ধামরাই-সাভারে এসে ব্যাপক দূষণের শিকার হয়েছে। সাভার অংশে বংশী নদী মারাত্মকভাবে দখল আর দূষণের শিকার হয়েছে এবং হচ্ছে। বংশী নদী মূলত ব্রহ্মপুত্রের শাখানদী। পুরাতন ব্রহ্মপুত্র নদ থেকে উৎপত্তি হয়ে দক্ষিণে টাঙ্গাইল ও গাজীপুর জেলা অতিক্রম করে সাভারের জাতীয় স্মৃতিসৌধের পাশ দিয়ে প্রবাহিত হয়েছে এ নদী। সাভারের কর্ণতলী নদীর সঙ্গে মিলে কিছুদূর প্রবাহিত হয়ে আমিন বাজারে এসে তুরাগ নদীর সঙ্গে মিলিত হয়েছে। তুরাগ আরো কিছুদূর প্রবাহিত হয়ে মিশেছে বুড়িগঙ্গায়। বংশী নদী স্থানীয়ভাবে আবার বংশাই নামেও পরিচিত। সাভারের শিল্প বর্জ্যরে কারণে বংশী নদীর পানি কালচে রং ধারণ করেছে। সাভারের রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) শিল্প-কারখানার দূষণও নদীটির ব্যাপক ক্ষতি করছে। শিল্প কল-কারখানার একটা অংশের দূষিত বর্জ্য সরাসরি নদীতে এসে পড়ছে। আবার পাইপের মাধ্যমেও শিল্প বর্জ্য নদীতে এসে পড়ছে। নদীতীরবর্তী যেসব মানুষ নদীকে কেন্দ্র করে জীবন-জীবিকা নির্বাহ করত নদীটির মরণদশায় তারা এখন দীর্ঘদিনের পেশা বদল করতে বাধ্য হচ্ছেন। অনেকে আবার এলাকা ছেড়ে চলে যাচ্ছেন! নদীর তীর দখল করে শিল্প-কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। ফলে নদী তার অস্তিত্ব হারাতে বসেছে। গাজীপুরের কালিয়াকৈর অংশে একসময়ের প্রমত্তা বংশী নদী নাব্য সংকট ও জবর-দখলের কারণে সরু খালে পরিণত হয়েছে। নদী ভরাট করে অবৈধভাবে গড়ে উঠেছে ঘরবাড়ি ও ইটভাটাসহ শত শত ব্যবসাপ্রতিষ্ঠান। নদীটির মরণদশার কারণে নদীতীরবর্তী বহু সেচব্যবস্থা বন্ধ হয়ে গেছে। গাজীপুরের কালিয়াকৈর উপজেলার উত্তর হিজলতলী থেকে ধামরাই পর্যন্ত নদীটি অস্তিত্ব সংকটে ধুঁকছে।

ধামরাই অংশেও নদীটি ব্যাপক দখল ও দূষণের শিকার হয়েছে। ধামরাই অংশে নদীটির পানি ভয়াবহ দূষণের কবলে পড়েছে। শিল্প-কারখানার বিষাক্ত বর্জ্যে নদীটি এখন এলাকার কৃষি পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। অব্যাহত দখল আর দূষণের কারণে একসময়ের আশীর্বাদস্বরূপ এ নদী এখন ধামরাইবাসীর দুঃখ হয়ে উঠেছে। ধামরাইবাসীর ব্যবসা-বাণিজ্যসহ জীবনযাত্রার মান উন্নয়ন, কৃষিজমিতে সেচব্যবস্থা ও দেশি প্রজাতির মাছ রক্ষার ক্ষেত্রে বংশী নদীর ব্যাপক ভূমিকা ছিল। ধামরাইয়ের ছোট-বড় শিল্প-কারখানার দূষণে নদীর পানি কালচে বর্ণ ধারণ করেছে। এতে করে নদীর জীববৈচিত্র্য টিকে থাকা অসম্ভব হয়ে পড়েছে। তথ্য মতে, দূষণের কারণে বংশী নদীতে দ্রবীভূত অক্সিজেনের (ডিও) পরিমাণ প্রায় শূন্য মিলিগ্রামের কাছাকাছি। অথচ পানিতে জীবের অস্তিত্ব থাকতে হলে প্রতি লিটার পানিতে ন্যূনতম ৫ মিলিগ্রাম ডিও থাকা দরকার। অর্থাৎ দূষণের কারণে বংশী নদীতে অক্সিজেনও তৈরি হতে পারছে না। বংশী নদীর সঙ্গে ঢাকার আশপাশের অন্যান্য নদীর যোগাযোগ থাকায় বংশী নদীর দূষণ অন্যান্য নদীতেও ছড়িয়ে পড়ছে। বংশী নদীকে দখল ও দূষণের হাত থেকে রক্ষা করা না গেলে সাভার ও ধামরাই উপজেলার সেচব্যবস্থাসহ পুরো পানিব্যবস্থাপনায় মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে।

নদীর তীরে বাঁধ দিয়ে বালু কিংবা মাটি ফেলে প্রভাবশালী কয়েকটি চক্র দখল উৎসবে মেতেছে। প্রতিনিয়ত নদীটি দখল ও দূষণের শিকার হচ্ছে। বালু ব্যবসায়ীরা নদী দখল করে ব্যবসা করছে। আবার এক শ্রেণির অসাধু চক্র নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অবৈধভাবে ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করছে। এতে পাশের নদীর পাড় ভেঙে পড়ার উপক্রম হয়েছে! অনেকে আবার নদীর বুক ভরাট করে চাষাবাদ করছে। এক শ্রেণির নদীখেকো চক্র নদীর তীর দখল করে আধাপাকা স্থাপনা ও পোশাক কারখানা তৈরি করেছে। ফলে নদীর স্বাভাবিক গতিপ্রবাহ নষ্ট হচ্ছে, দূষিত হচ্ছে সামগ্রিক পরিবেশ। দখল ও দূষণের হাত থেকে বংশী নদীকে বাঁচাতে সঠিকভাবে তদারকি করতে হবে। নদী দখল-দূষণের সঙ্গে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা জড়িত। নদীর তীর দখল করে অবৈধভাবে গড়ে ওঠা ঘরবাড়ি, ইটভাটাসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান অবিলম্বে উচ্ছেদ করতে হবে। দখলদারদের উচ্ছেদ করে নদীটি খনন করা গেলে সেচকাজে যেমন সহায়তা হবে, তেমনি বছরের সব সময় এই নদীপথে মালামাল অল্প সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আনা-নেওয়া আরো সহজতর হবে। নদীর যেসব অংশ দখল হয়েছে, সেসব অংশ পুনরুদ্ধার করে দখলদারদের আইনের আওতায় আনতে হবে। ঢাকার আশপাশের সব নদীই দখল-দূষণে ধুঁকছে। পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, যোগাযোগ ব্যবস্থাপনা ও জীবন-জীবিকার তাগিদে বংশী নদীসহ ঢাকার আশপাশের অন্য নদীগুলোকে রক্ষা করা জরুরি হয়ে পড়েছে। স্থানীয় প্রশাসনের নির্লিপ্ততায় ব্যাপক দখল-দূষণের শিকার বংশী নদীর প্রশ্নে সাভার-ধামরাই প্রশাসন আরো কঠোর না হলে এই নদী বাঁচানোও কঠিন হয়ে পড়বে।

লেখক : প্রাবন্ধিক ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close