reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি, ২০২৪

নতুন বছরের নতুন ভাবনা

প্রযুক্তির এই যুগে মানুষের আত্মিক সম্পর্কের উন্নয়ন সাধন কিংবা উন্মুক্ত লাইব্রেরিতে বসে বইপত্র পড়ার চিন্তাভাবনা সত্যিই বিরল। নতুন বছরে সবাই যখন ভার্চুয়াল যোগাযোগে অভ্যস্থতা বাড়াচ্ছে, ঠিক তখন কুবির দুই শিক্ষার্থী ভাবছেন ব্যতিক্রম ভাবনা। তাদের চমৎকার ভাবনার কথাগুলো তুলে ধরছেন আবু মো. ফজলে রোহান

দেশব্যাপী উন্মুক্ত লাইব্রেরি প্রতিষ্ঠা হোক

ফ্র্যান্সিস ব্যাকনের কণ্ঠে বলতে চাই ‘জ্ঞানই শক্তি’। একটি জাতির আর্থসামাজিক ইতিবাচক পরিবর্তন সবচেয়ে বেশি নির্ভর করে নতুন জ্ঞান উদ্ভাবন এবং তার যথাযথ প্রয়োগের ওপর। প্রাথমিকভাবে একজন ব্যক্তির নতুন জ্ঞান উদ্ভাবনের পথ উন্মোচন করে তার লব্ধ জ্ঞান। নতুন বছরে আমার প্রত্যাশার তালিকায় একদম চূড়ায় থাকবে দেশব্যাপী উন্মুক্ত লাইব্রেরি প্রতিষ্ঠা করে মানুষের নানা রকম জ্ঞান লব্ধ করার পথকে সহজতর করে তোলা।

এ ছাড়া প্রত্যাশা থাকবে যেন এ দেশে জ্ঞানের নতুন ধারার প্রয়োগক্ষেত্র সৃষ্টি করা হয়; যার দরুন আমাদের মতো শিক্ষার্থীরাও অনার্স শেষ করার পর বিসিএস কিংবা বিজেএসের পরীক্ষা প্রতিযোগিতা ছাড়াও লব্ধ জ্ঞানের ভিন্ন ভিন্ন প্রয়োগক্ষেত্র পাবে। এতে করে আর যাই হোক শিক্ষার্থীদের পড়াশোনা শেষ করে হতাশায় পড়তে হবে না।

মো. আব্দুল্লাহ নোমান

শিক্ষার্থী, আইন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

নতুন বছরের প্রত্যাশা : আত্মিক সম্পর্কের উন্নয়ন

মানুষের মস্তিষ্কে জেঁকে বসা সবচেয়ে বড় পোকাটার নাম ‘সোশ্যাল মিডিয়া’। এটা ছাড়া বর্তমানে আমাদের একটা মুহূর্তও কল্পনাতীত। ফলে মানুষের মধ্যে বৃদ্ধি পাচ্ছে আত্মিক দূরত্ব ও সীমাহীন কৃত্রিমতা। এসব কৃত্রিমতা বিসর্জনে মানুষের উচিত সামাজিক যোগাযোগমাধ্যমগুলো থেকে কিছুটা বেরিয়ে এসে, সরাসরি দেখা-সাক্ষাৎ কিংবা গল্প-আড্ডার মাধ্যমে সম্পর্কগুলোকে জিইয়ে রাখা।

শুধু সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতেই নয় বরং কৃত্রিমতা মারাত্মকভাবে হানা দিয়েছে শিক্ষা ক্ষেত্রেও। গুগল, চ্যাট জিপিটি, চ্যাটবট ডট কম, ওপেন এআই’স অফিশিয়াল জিপিটি-থ্রি প্লেগ্রাউন্ড, চ্যাটজিপিটি বাই চ্যাট-বট-প্যাক ইত্যাদির ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা চিন্তাশক্তি এবং বুদ্ধিমত্তাকে পঙ্গু করার পাশাপাশি নিজেদের একটি নিষ্ক্রিয় জাতি হিসেবে গড়ে তুলছে। শিক্ষাক্ষেত্রসহ সব সেক্টর থেকে এসব কৃত্রিমতা দূর হোক এবং উন্নয়ন ঘটুক মানুষের আত্মিক সম্পর্কের, নতুন বছরে আমার এই প্রত্যাশা।

সাদিয়া জাহান প্রমি

শিক্ষার্থী, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close