reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি, ২০২৪

নতুন সরকার ঘিরে তারুণ্যের প্রত্যাশা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের মধ্য দিয়ে শুরু হয়েছে আওয়ামী লীগ সরকারের নতুন পদযাত্রা। দলটির বর্তমান সভাপতি শেখ হাসিনা টানা চারবারসহ মোট পাঁচবার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেছেন। পূর্বে এই সরকার নিয়েছে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেলসহ বড় বড় সব চ্যালেঞ্জ এবং সফলভাবে বাংলাদেশকে উঠিয়ে দিয়েছে উন্নয়নের মহাসড়কে। সবকিছু ছাপিয়ে পরিচিত নেতৃত্বের প্রতি জনমানুষের আস্থার সঙ্গে মিশ্রিত হয়েছে নতুন সরকারের প্রতি বিস্তর প্রত্যাশা। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর সরকারের প্রতি তাদের প্রত্যাশা ও মতামত তুলে ধরেছেন প্রসেনজিত দাস

শিক্ষার্থীবান্ধব উন্নয়ন চাই

শিক্ষার্থীবান্ধব কাজের জন্য অবশ্যই বর্তমান সরকার প্রশংসার দাবিদার। স্মার্ট বাংলাদেশ গড়ার যে প্রত্যয় প্রধানমন্ত্রী নিয়েছেন, সেটি বাস্তবায়নের জন্য সব শিক্ষার্থীদের আইসিটিবিষয়ক জ্ঞান আবশ্যক। এটা যেন মাধ্যমিক থেকে ইউনিভার্সিটির সব শিক্ষার্থীদের উপযোগী হয়, সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া জরুরি। আর নতুন কারিকুলাম সেটা সম্পূর্ণভাবে কখনোই শিক্ষার্থীবান্ধব না। এ বিষয়ে বলতে গেলে হঠাৎ করে সম্পূর্ণ কারিকুলাম পরিবর্তন করে ফেললে এটা শিক্ষক-শিক্ষার্থী কারোর জন্যই মানানসই হয় না। প্রতি বছর অল্প পরিবর্তন করে (২০-৩০%) পরিকল্পনামাফিক আগাতে হবে। এর ফলে শিক্ষক-শিক্ষার্থী সবার জন্যই এটি সহজ এবং সাবলীল হবে। আশা করি এসব বিষয়ে তিনি সজাগ দৃষ্টি রাখবেন।

রনি আহমেদ

গণিত বিভাগ

বেকারদের কর্মসংস্থান ও বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করা হোক

একজন শিক্ষার্থী হিসেবে সরকারের প্রতি আমার প্রথম প্রত্যাশা হচ্ছে পর্যাপ্ত কর্মসংস্থানের ব্যবস্থা করা। বাংলাদেশে বর্তমানে শিক্ষিত বেকারের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে, যা দেশের জন্য হুমকিস্বরূপ। যদি সরকার এ বিষয়ে সুনজর দেয়, তবে এই শিক্ষার্থীদের বেকারত্ব অনেকাংশে গুছে যাবে। নতুন সরকারের কাছে আরো একটি প্রত্যাশা রয়েছে, সেটা হলো দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ। আমাদের দেশে যেসব পণ্য উৎপাদিত হয় সেসব পণ্যের দামও অনেক বেশি। চোরাচালান, সিন্ডিকেট দমন এবং ভর্তুকি দিয়ে হলেও দ্রব্যের দাম নিয়ন্ত্রণে রেখে সাধারণ মানুষের কষ্ট লাঘব করা জরুরি।

কাজী সানজিদা কাঁকন

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

শিক্ষাব্যবস্থার আধুনিকায়ন ও সড়ক পরিবহন আইনের যথাযথ প্রয়োগ চাই

স্মার্ট জনবল তৈরি করতে হলে অবকাঠামোর সঙ্গে সঙ্গে স্মার্ট শিক্ষাব্যবস্থা প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়া জরুরি। প্রাথমিক পর্যায় থেকে প্রযুক্তিগত জ্ঞান এবং ব্যবহারিক শিক্ষা প্রদানে সরকারের প্রত্যক্ষ পদক্ষেপ নিতে হবে বলে আমি মনে করি। সর্বোচ্চ শিক্ষাব্যবস্থা নিশ্চায়নে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় পর্যাপ্ত শিক্ষক এবং শিক্ষার মান উন্নয়নে আরো ব্যবস্থা ও নজরদারি দরকার।

আগামীর বাংলাদেশকে এমন হতে হবে যেখানে প্রতিটি শিক্ষার্থী সর্বোচ্চ শিক্ষা নেওয়ার জন্য আর বিদেশে যাওয়ার প্রয়োজনবোধ করবে না। নিজ দেশেই সর্বোচ্চ শিক্ষা নিয়ে দেশের সেবা করার পর্যাপ্ত কর্মক্ষেত্র থাকবে।

সড়ক আইনের প্রয়োগে আরো কঠোর অবস্থানে যাওয়া জরুরি এবং সড়ক আইন বিষয়ে জিরো টলারেন্সে এখনই আসা দরকার। তা না হলে দুর্ঘটনার সংখ্যা বাড়তেই থাকবে।

মেহেদী হাসান সাকিব

আইসিটি বিভাগ

কর্মমুখী শিক্ষার প্রসার এবং সড়ক দুর্ঘটনা লাঘব হোক

বর্তমানে দেশে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক এবং এই হার দিন দিন পাল্লা দিয়ে বেড়েই চলেছে। তরুণরা শিক্ষিত হচ্ছে ঠিকই কিন্তু চাকরি না পেয়ে অনেকে বর্তমানে হতাশায় জীবনযাপন করছেন। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসেবে সরকারের কাছে আমার প্রত্যাশা তরুণদের কর্মমুখী শিক্ষায় উদ্বুদ্ধ করা এবং কর্মসংস্থান চাহিদা অনুযায়ী বৃদ্ধি করা। এ ছাড়া বর্তমানে সড়ক দুর্ঘটনা প্রকট আকার ধারণ করেছে। এজন্য সড়ক আইনের যথাযথ প্রয়োগ, ড্রাইভিং লাইসেন্সে আধুনিকায়ন, ড্রাইভারদের অক্ষমতা দূরীকরণ, জিরো টলারেন্স নীতি গ্রহণ, মহাসড়কে যানবাহনের বেপরোয়া চলাফেরা বন্ধ করা। প্রত্যাশা রাখছি, সরকার নতুন উদ্যোগ গ্রহণ করে শিগগিরই পরিবহনব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনবেন। যেন দুর্ঘটনার কবলে পড়ে আর কাউকে অকাতরে জীবন দিতে না হয়।

মারিয়া মুরছালিন

পরিসংখ্যান বিভাগ

বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাবান্ধব পরিবেশ তৈরি

নবনির্বাচিত সরকার বাংলাদেশের উন্নয়নের অগ্রগতির পাশাপাশি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয়গুলোর দিকে সুনজর দেবেন। সুষ্ঠু পরিবেশ, উন্নত খাবার মান নিশ্চিতকরণের জন্য সুনজর দিলে প্রশাসনের উদ্যোগে সুন্দর একটা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি গড়ে উঠবে দেশের সুস্থ ভবিষ্যৎ কারিগর।

বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশও। সবকিছুর ঊর্ধ্বে আমরা চাই, একটি গণতান্ত্রিক পরিবেশ, সুশাসন ও জবাবদিহি। এর পূর্বশর্ত দুর্নীতিমুক্ত শাসন এবং প্রশাসন। নতুন সরকারের কাছে আমাদের চাওয়া, শুধু ভৌত অবকাঠামো নয়, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও মানুষের কর্মসংস্থান সৃষ্টি।

নওরীণ জাহান রুণা

বাংলা বিভাগ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close