মো আশিকুর রহমান শুভ, ঢাবি প্রতিনিধি

  ২১ জুন, ২০২২

ঢাবিতে কাজুকু ভূঁইয়া ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কাজুকু ভূঁইয়া ওয়েলফেয়ার ট্রাস্টের আর্থিক সহযোগিতায় জাপানিজ স্টাডিজ বিভাগে ‘কাজুকু ভূঁইয়া ল্যাঙ্গুয়েজ ল্যাব’ উদ্বোধন করা হয়েছে।

গত ১৪ জুন সামাজিকবিজ্ঞান ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ল্যাব উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আবদুল্লাহ-আল-মামুনের সভাপতিত্বে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি বিশেষ অতিথি এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাত এবং কাজুকু ভূঁইয়া ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান মি. মমতাজ উদ্দিন ভূঁইয়া অনুষ্ঠানে বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ল্যাঙ্গুয়েজ ল্যাব প্রতিষ্ঠায় আর্থিক সহযোগিতার জন্য কাজুকু ভূঁইয়া ওয়েলফেয়ার ট্রাস্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। বাংলাদেশ এবং জাপানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এই ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের সার্বিক উন্নয়নে সহযোগিতার জন্য তিনি জাপান সরকারকে ধন্যবাদ দেন। জাপানের এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রাষ্ট্রদূত মি. ইতো নাওকি বলেন, জাপান এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এবং জাপানের ভাষা ও সংস্কৃতি উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠাকাল থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। জাপানিজ স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করার ক্ষেত্রে সেতু হিসেবে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য কাজুকু ভূঁইয়া ১৯৫০ সালের ১ নভেম্বর জাপানের শিজুকা শহরে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে তিনি মমতাজ উদ্দিন ভূঁইয়ার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং বাংলাদেশে আগমন করেন। পরে বাংলাদেশের বিভিন্ন জাপানিজ ল্যাঙ্গুয়েজ স্কুলে তিনি শিক্ষকতা করেন। ২০১৬ সালের ২৯ জুলাই আবুধাবিতে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close