reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা

উন্নয়নশীল দেশসমূহে গণিত গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে Research School on Dznamical Systems and its Applications to Biology শীর্ষক গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ১০ জুন সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ১২ দিনব্যাপী এই আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর অ্যান্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিকস এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি প্রধান অতিথি এবং বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বর্ডিন, সিআইএমপিএ প্রতিনিধি অধ্যাপক ড. রিনাদ লিপলেডিওর, অধ্যাপক ড. লিদিয়া ফার্নান্দেজ রদ্রিগেজ এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সিআইএমপিএ রিসার্চ স্কুলের স্থানীয় সমন্বয়কারী অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপন করেন। অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার অনুষ্ঠান সঞ্চালন করেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি শিক্ষার্থীদের কাছে গণিতকে আরো জনপ্রিয় করার ওপর গুরুত্বারোপ করে বলেন, গণিতকে সহজ ও বোধগম্য করে উপস্থাপনের ক্ষেত্রে পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকদের কার্যকর ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশে শিক্ষা খাতের উন্নয়নে তিনি সিআইএমপিএ প্রতিনিধিদের সহযোগিতা চান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণিতকে বিজ্ঞানের মা হিসেবে বর্ণনা করে বলেন, বিজ্ঞান গবেষণার উন্নয়নে গণিত শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক এ কর্মশালা গণিতবিষয়ক যৌথ গবেষণা প্রকল্প গ্রহণের ক্ষেত্রে গবেষক ও গণিতবিদদের জন্য একটি কমন প্ল্যাটফরম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বর্ডিন সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশের গণিত শিক্ষার উন্নয়নে ফ্রান্স সরকারের সাহায্য ও সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি আশ্বাস দেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, অস্ট্রিয়া, কম্বোডিয়া, ঘানা, মিসর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের শিক্ষক ও গবেষকগণ এই কর্মশালায় অংশগ্রহণ করছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close