reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুলাই, ২০১৮

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম

ইউল্যাবের সঙ্গেই থাকব যত দিন বেঁচে আছি

যত দিন বেঁচে থাকব ইউল্যাবের সঙ্গেই থাকব। আমি জাতীয় অধ্যাপক হই আর নাই হই আমি ইউল্যাবের সঙ্গেই থাকব। ইউল্যাব আয়োজিত সংবর্ধনা সভায় এ কথা বলেছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। ১০ জুলাই মঙ্গলবার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ধানমন্ডি প্রধান ক্যাম্পাসের অডিটোরিয়ামে নজরুল বিশেষজ্ঞ ও বিশ্ববিদ্যালয়টির ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলামের জাতীয় অধ্যাপক হওয়া উপলক্ষে গৌরবসন্ধ্যার আয়োজন করা হয়। সেখানেই বক্তব্য রাখার সময় তিনি এ অভিব্যক্তি প্রকাশ করেন।

জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগের বিষয়ে রফিকুল ইসলাম বলেন, প্রফেসর ইমেরিটাসের বদলে ন্যাশনাল প্রফেসর শব্দটা শুধু যুক্ত হয়েছে নামের সঙ্গে। যারা এ জন্য অবদান রেখেছেন, তাদের সবার প্রতি আমার কৃতজ্ঞতা রইল। সবচেয়ে বেশি কৃতজ্ঞ আমি ইউল্যাবের প্রতি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণের পর ১৫ বছর আমি এখানে আছি। যত দিন বেঁচে আছি, ইউল্যাবের সঙ্গেই থাকব আমি।

ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের প্রেসিডেন্ট কাজী শাহেদ আহমেদ বলেন, ‘১৫০০ দিন একটা মানুষের পক্ষে ১৫০০টি এডিটরিয়াল লেখা কীভাবে সম্ভব হয়? ১৫০০ দিন ১৫০০টি লেখা। ১৫০০ দিন বাড়ি থেকে আজকের কাগজের অফিসে আসা লেখা। অদ্ভুত একটি প্রেরণা, কী বলব আমি। বোঝানো যাবে না। তখন যারা পড়েছেন তারা বুঝেছেন।

ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস প্রেসিডেন্ট কাজী আনিস আহমেদ বলেন, রফিকুল ইসলামের সঙ্গে আমার যেমন বিশ্ববিদ্যালয়ের কারণে একটি পেশাগত সম্পর্ক আছে, তেমনি আমাদের সম্পর্কটা পারিবারিক। তার সঙ্গে আমাদের পরিচয় সম্ভবত ষাটের দশক থেকে আমার নানার মাধ্যমে। আমার নানা এনামুল হক বাংলাদেশের প্রথম মরণোত্তর চক্ষুদানকারী একজন অত্যন্ত জ্ঞানপিপাসু মানুষ ছিলেন। বাংলাদেশের হিস্টরিকাল স্টাডিজ অ্যাসোসিয়েশন যখন তৈরি হয়, সেটার সঙ্গে তিনি জড়িত ছিলেন এবং সেখানেই প্রফেসর রফিকুল ইসলামের সঙ্গে তার পরিচয় হয়। ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা প্রফেসর ইমরান রহমান বলেন, আমি খুব কম মানুষকেই দেখেছি অত্যন্ত গুছিয়ে বক্তব্য রাখতে পারেন, রফিক স্যার তেমনই একজন গুণী ব্যক্তি। আমরা সবাই গর্বিত রফিক স্যারের সঙ্গে কাজ করতে পেরে। আপনার কাছে থাকতে পেরেই আমরা গর্বিত। এরপর জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং কাজী নাবিল আহমেদ এমপি। সবশেষে ইউল্যাবের উপাচার্য প্রফেসর এইচ এম জহিরুল হক সবার প্রতি কৃতজ্ঞতা জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন মীনা ট্রাস্টের পরিচালক আমিনা আহমেদ, ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কাজী ইনাম আহমেদ, ট্রেজারার মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার আখতার আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist