আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ ডিসেম্বর, ২০১৮

‘শ্রীলঙ্কার সংকট এক সপ্তাহের মধ্যে সমাধান’

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যে দেশটির রাজনৈতিক সংকটের সমাধান হবে। গত বুধবার তিনি এই আশ্বাস দেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে দেশটির একটি আদালত সাময়িক বরখাস্তের পর এই ঘোষণা দিলেন সিরিসেনা।

এক বিবৃতিতে সিরিসেনা বলেন, চলমান রাজনৈতিক সংকটের সমাধান হবে এক সপ্তাহের মধ্যে। সম্পূর্ণ সমাধান হবে। এই উদ্যোগ আমি নেব জনগণের জন্য, আপনাদের জন্য এবং আমাদের মাতৃভূমির জন্য। শান্তির জন্য আমি সবগুলো রাজনৈতিক দলের প্রতি সহযোগিতার হাত বাড়াচ্ছি।

সিরিসেনা গত ২৬ অক্টোবর রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। কিন্তু তার এ সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে পড়ে। দেশটির সংসদে দুই-দুইবার বিক্রমসিংহের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণিত হয়। তবু সিরিসেনা সেই ফলাফল মানতে অস্বীকার করেন ‘যথাযথ প্রক্রিয়া’ না মানার আপত্তি উল্লেখ করে। দেশটির স্পিকার মন্তব্য করেছেন, শ্রীলঙ্কায় কার্যত কোনো প্রধানমন্ত্রী নেই। পার্লামেন্টে দুই দফা অনাস্থা ভোটে পরাজিত হওয়ার পরও রাজাপাকসে দায়িত্বে বহাল রয়েছে। এ বিষয়ে শ্রীলঙ্কার ১২২ জন আইনপ্রণেতা আদালতের দ্বারস্থ হন। আজ শুক্রবার ওই অভিযোগের শুনানি শুরু হবে।

গত সোমবার দেওয়া আদেশে বিচারক পৃথিপাধমান সুরাসেনা প্রধানমন্ত্রী রাজাপাকসে ও তার মন্ত্রিসভার আরো ৩০ সদস্যের দায়িত্ব সাময়িক স্থগিত করেন। একইসঙ্গে আদালত আগামী ১২ ডিসেম্বর রাজাপাকসে ও তার মন্ত্রিসভার সদস্যদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close