ফরিদুল আলম সজীব, গফরগাঁও

  ২৩ জুলাই, ২০১৭

প্রসূতি বিভাগে সেবা বন্ধ বিপদে গরিব নারীরা

ময়মনসিংহের গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্ত্রীরোগ ও প্রসূতিবিষয়ক (গাইনি) চিকিৎসক না থাকায় পাঁচ বছরের অধিক সময় ধরে জরুরি প্রসূতি সেবা কার্যক্রম বন্ধ রয়েছে। এ কারণে উপজেলার অসংখ্য গরিব অন্তঃসত্ত্বা নারীকে বেশি টাকা ব্যয় করে প্রাইভেট ক্লিনিকে গিয়ে সন্তান প্রসবের জন্য দরকারি চিকিৎসা নিতে হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলম আরা বেগম জানান, ২০০৫ সালে স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসূতি সেবা কার্যক্রম চালু হয়। কিন্তু ২০১১ সালে হাসপাতালের জুনিয়র গাইনি কনসালট্যান্ট ডা. হামিদা আক্তার ও ডা. হালিমা সুলতানা বদলি হয়ে যাওয়ার পর থেকে গর্ভবতীদের সন্তান প্রসবের ক্ষেত্রে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। নতুন একজন প্রসূতিবিষয়ক চিকিৎসক আসলে জরুরি প্রসূতি বিভাগ আগের মতো চালু হবে। এতে এলাকার গরিব রোগীদের বেশ উপকার হবে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, প্রসূতি বিভাগ চালু হওয়ার পর গর্ভবতী নারীরা বিনামূল্যে ওষুধ, সন্তান প্রসবে অস্ত্রোপচার এবং অন্যান্য চিকিৎসা সুবিধা পেয়ে আসছিল। কিন্তু গত ৬ বছর ধরে জরুরি প্রসূতি বিভাগে কোনো গাইনি চিকিৎসক না থাকায় প্রসূতিরা এ সাহায্য ও সুবিধা পাচ্ছেন না।

উপজেলার দত্তেরবাজার ইউনিয়নের বিরই গ্রামের হাবিবা আক্তার নামের এক প্রসূতির স্বামী এনামুল ইসলাম বলেন, সম্প্রতি আমার স্ত্রীর প্রসব ব্যথা শুরু হলে স্ত্রী নিয়ে দ্রুত গফরগাঁও হাসপাতালে যাই। কিন্তু হাসপাতাল গেটে পৌঁছামাত্র জানতে পারি দীর্ঘদিন যাবৎ প্রসূতি বিভাগ বন্ধ রয়েছে। পরে সেখান থেকে তিন হাজার টাকায় একটি মাইক্রোবাস ভাড়া করে ময়মনসিংহ শহরে স্বদেশ নামের একটি বেসরকারি ক্লিনিকে নিয়ে অস্ত্রোপচার করে সন্তান প্রসব করানো হয়। এতে খরচ হয় ৩০ হাজার টাকা। আমি আর্থিকভাবে অসচ্ছল হওয়ায় ওই ৩০ হাজার টাকার জের এখনো আমাকে বইতে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist