প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ এপ্রিল, ২০২৪

ছাত্রলীগের আড়ালে কেএনএফ সন্ত্রাসী

বান্দরবানের সশস্ত্র সন্ত্রাসীগোষ্ঠী কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে জড়িত সন্দেহে কয়েকদিন আগে বম জনগোষ্ঠীর যে সাতজনকে যৌথ বাহিনী গ্রেপ্তার করেছে। তাদেরই একজন হচ্ছেন ভান বম। তিনি রুমা উপজেলা ছাত্রলীগের বর্তমান কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন। গ্রেপ্তারের পর তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। স্থানীয় একাধিক ব্যক্তি জানিয়েছেন, তিনি ছাত্রলীগের আড়াল নিয়ে যুক্ত ছিলেন এ পাহাড়ি গোপন সংগঠনে। খবর বিবিসির।

‘কুকিচিনের সঙ্গে ওর যে সম্পর্ক থাকতে পারে, সেটা আমরা কল্পনাও করিনি’, বিবিসি বাংলাকে বলেন বান্দরবান জেলা ছাত্রলীগের সভাপতি পুলু মারমা। সংগঠনের একজন নেতার বিরুদ্ধে এমন অভিযোগ ওঠায় নিজেরা ‘বিব্রতকর’ পরিস্থিতির মধ্যে পড়েছেন বলেও জানান তিনি। কে এই ভান বম? কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে তার সম্পৃক্ততা সম্পর্কে কী জানা গেছে। পুলিশ বলছে, রুমা উপজেলার ছাত্রলীগের সভাপতি পদে থাকা ভান বমের পুরো নাম- ভান মুন নোয়াম বম। স্থানীয়ভাবে অনেকেই তাকে চিনতেন ‘হেডম্যানের ছেলে’ হিসেবে। ‘তার বাবা হচ্ছেন মুনলাইপাড়ার একজন হেডম্যান, সহজ ভাষায় যাকে আমরা মাতব্বর বা গ্রামপ্রধান বলে থাকি’, বিবিসি বাংলাকে বলেন রুমা থানার ওসি মুহাম্মদ শাহজাহান।

গত সোমবার মুনলাইপাড়ায় চালানো বিশেষ অভিযানে ভান বম ছাড়াও আরো ছয়জনকে গ্রেপ্তার করে সেনাবাহিনী, ঘটনার সঙ্গে গ্রেপ্তারদের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি পুলিশের। রুমা থানার ওসি শাহজাহান বলেন, ‘তদন্তে সম্পৃক্ততার তথ্য পাওয়া যাচ্ছে, তাই তাদের আইনের আওতায় আনা হচ্ছে।’ ছাত্রলীগের নেতা হয়ে ওঠা, রুমা উপজেলা সদর থেকে ৪ কিলোমিটার দূরে পাহাড়ে ঘেরা ছোট একটি গ্রাম মুনলাইপাড়া। তিন দশক আগে এ গ্রামেই জন্ম হয় ভান মুন নোয়াম বমের। তার বাবা গ্রামপ্রধান লিয়ান অঙ বম পেশায় ফল চাষি।

‘আম, আনারস, লেবু এসব চাষ করেই ওদের সংসার চলে’, এ তথ্য জানিয়েছেন গ্রামটির এক বাসিন্দা। স্থানীয় স্কুল থেকেই মাধ্যমিক পাস করেন ভান বম। এরপর ভর্তি হন বান্দরবান সরকারি কলেজে। ‘সেখানে পড়া অবস্থায়ই তিনি ছাত্রলীগে যোগ দেন’, এ কথা জানিয়েছেন বান্দরবান জেলা ছাত্রলীগের সভাপতি পুলু মারমা। সাংগঠনিকভাবে ভান বম বেশ সক্রিয় ছিলেন বলেও জানান বান্দরবান জেলা ছাত্রলীগের নেতারা। ‘তিনি নিয়মিতভাবেই নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখতেন এবং আমাদের সব প্রোগ্রামে অংশ নিতেন’, বলেন পুলু মারমা। তিনি বলেন, ব্যাংক ও অস্ত্র লুটের পর তিনি আমাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। এরপর সংগঠনের পক্ষ থেকে ভান বমের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করেছেন বলে বিবিসি বাংলার কাছে দাবি করেন ছাত্রলীগের এ নেতা। বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি এবং অস্ত্র লুটের ঘটনার পর তিন সপ্তাহ পেরিয়ে গেলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

‘খুব প্রয়োজন না হলে মানুষজন বাইরে বের হচ্ছে না’, বিবিসি বাংলাকে বলেন রুমা উপজেলার স্থানীয় এক বাসিন্দা। মোড়ে মোড়ে এখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশিচৌকি রয়েছে। ব্যাংকগুলোও বন্ধ রাখা হয়েছে। ‘জরুরি ব্যাংকিং লেনদেনের জন্য এখন আমাদের জেলা সদরে যেতে হচ্ছে’, বলেন নাম প্রকাশে অনিচ্ছুক রুমার ওই বাসিন্দা। ‘আগে যেখানে রাত ৯টা-১০টা পর্যন্ত রুমা বাজারে দোকান খোলা থাকত, এখন সেখানে সন্ধ্যার আগেই সব বন্ধ হয়ে যাচ্ছে’, জানান রুমার স্থানীয় আরেক বাসিন্দা। রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি এবং অস্ত্র লুটের ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে গত তিন সপ্তাহেরও বেশি সময় ধরে বিশেষ অভিযান অব্যাহত রেখেছেন যৌথ বাহিনীর সদস্যরা। ডাকাতির ঘটনার পর বৃহস্পতিবার পর্যন্ত ৭৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে ২২ নারীও রয়েছেন। গ্রেপ্তার হওয়া এসব ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই বম জনগোষ্ঠীর সদস্য বলে জানা যাচ্ছে। ‘কারণ কেএনএফ মূলত বমদের সংগঠন এবং তারাই ব্যাংকে ডাকাতি ও অস্ত্র লুটের ঘটনা ঘটিয়েছে’, বিবিসি বাংলাকে বলেন পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা, যিনি নাম প্রকাশ করতে চাননি।

গত ২ এপ্রিল প্রথমে বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকে ডাকাতি করার চেষ্টা করে একদল সশস্ত্র ব্যক্তি। ওই সময় তারা ব্যাংকের ভল্ট ভেঙে টাকা লুট করার চেষ্টা চালায়। কিন্তু টাকা নেওয়ার চেষ্টায় তারা ব্যর্থ হয়। এরপর ফিরে যাওয়ার সময় ব্যাংকের পাহারায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের কাছ থেকে ১৪টি অস্ত্র এবং কয়েকশ’ রাউন্ড গুলি লুট করে নিয়ে যায়। কুকিচিন ন্যাশনাল ফ্রন্টকে (কেএনএফ) বাংলাদেশের একটি ‘বিচ্ছিন্নতাবাদী সংগঠন’ হিসেবে বিবেচনা করে নিরাপত্তা বাহিনী। ব্যাংক ডাকাতি ও অস্ত্র লুটের ঘটনায় বান্দরবানের রুমা ও থানচি থানায় বেশ কয়েকটি মামলা হয়েছে। যৌথ বাহিনীর বিশেষ অভিযানে কেএনএফের সদস্যসহ এখন পর্যন্ত যারা গ্রেপ্তার হয়েছেন, তাদের বেশিরভাগকেই ওইসব মামলায় আসামি দেখানো হয়েছে। তবে বিশেষ অভিযান চালিয়েও পুলিশ ও আনসারের লুট হওয়া অস্ত্র এবং গুলি এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close