ফাইদুল ইসলাম, পীরগঞ্জ (ঠাকুরগাঁও)

  ২৮ মে, ২০২৩

মহিষের গাড়িতে বরযাত্রা

মোটরগাড়ি কিংবা হেলিকপ্টারে নয়, বাবার ইচ্ছা পূরণ করতে গ্রামবাংলার হারিয়ে যাওয়া মহিষের গাড়িতে বিয়ে করতে গেছেন নীরব নামে এক যুবক। ১০টি গাড়িতে করে আসা বরযাত্রী দেখতে ভিড় জমে। শুক্রবার (২৬ মে) বিকেলে এ ব্যতিক্রম বিয়ের আয়োজন করা হয় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে।

স্থানীয়রা জানান, পীরগঞ্জ উপজেলার খামার নারায়ণপুর গ্রামের কুদ্দুস আলীর ছেলে নীবর ওরফে সাব্বিরের সঙ্গে বিয়ে ঠিক হয় পাশের দুর্গাপুর গ্রামের সিরাজুল ইসলামের মেয়ে ইসরাত জাহান এশা আকতারের। শুক্রবার ছিল তাদের বিয়ের দিন। নীরবের বাবার ইচ্ছা ছিল- ছেলে বরবেশে মহিশের গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে যাবে। বউও আসবে মহিশের গাড়িতে। বাবার সেই ইচ্ছা পূরণ করতে গরু ও মহিষের ১০টি গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে যান নীরব। গ্রামবাংলার হারিয়ে যাওয়া টাপুরযুক্ত গরু-মহিষের গাড়ি দেখতে মানুষ ভিড় করে বর ও কনের বাড়িতে। ছবি ও ভিডিও করেন অনেকে। এমন আয়োজনে খুশি বর-কনের পরিবারসহ এলাকাবাসী। পুরোনো ঐতিহ্য ধরে রাখতে আগ্রহও প্রকাশ করেন অনেকে।

বরের বাবা কুদ্দুস বলেন, আমার ইচ্ছা ছিল ছেলের বিয়েতে বরযাত্রী যাবে গরু ও মহিশের গাড়িতে। এ সময় গরুর গাড়ি পাওয়া দুষ্কর। তাই মহিষের নয়টি এবং গরুর একটি গাড়ির আয়োজন করেছি ছেলের বিয়েতে। ছেলেও মেনে নিয়ে গরুর গাড়িতে করে বিয়ে করতে যায়।

কনের চাচা জয়নাল বলেন, এটা গ্রামবাংলার হারিয়ে যাওয়া একটি ঐতিহ্য। এ রকম আয়োজনে আমরা খুশি।

নারায়লপুর গ্রামে আলম নামে এক ব্যক্তি জানান, তার বাবার কাছে শুনেছেন- তার দাদার বিয়েতে বরযাত্রী গরুর গাড়িতে করে গিয়েছিল। এরপর আর গরুর গাড়িতে কোনো বরযাত্রা দেখা হয়নি। নতুন করে সেই দৃশ্য দেখে ভালো লেগেছে।

মহিষের গাড়ির পেছনে পা ঝুলিয়ে বসা এক বৃদ্ধ জানান, ৪০ বছর আগে এভাবেই এক প্রতিবেশীর বিয়েতে বরযাত্রী হিসেবে গিয়েছিলেন। দীর্ঘদিন পর এমন আযোজনে তিনি খুশি।

উদীচী শিল্পীগোষ্ঠী পীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি জয়নাল আবেদিন বাবুল জানান, আবহমান বাংলার ঐতিহ্য ক্রমেই হারিয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে গরুর গাড়িতে বরযাত্রাসহ হারিয়ে যাওয়া লোকজ সংস্কৃতির কিছু কিছু আয়োজন লক্ষ্য করা যাচ্ছে। এসব লোকজ ঐতিহ্য ধারণ ও লালন করা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close