প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ মার্চ, ২০২৩

নিত্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটরিং

রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে দেশের বিভিন্ন এলাকায় বাজার মনিটরিং জোরদার করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের আউলিয়া বাজারে অতিরিক্ত মূল্যে নিত্যপণ্য বিক্রি ও মাংসের দোকানে মূল্য তালিকা না থাকায় চারটি দোকানিকে ৮ হাজার টাকা জরিমানা করেছে ব্রাহ্মণবাড়িয়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। শনিবার দুপুরে উপজেলার আউলিয়া বাজারে এই অভিযান পরিচালনা করেন ব্রাহ্মণবাড়িয়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান।

মো. মেহেদী হাসান জানান, মূল্য তালিকা থেকে অতিরিক্ত মূল্যে নিত্যপণ্য বিক্রি করায় খান ডিপার্টমেন্ট স্টোরের স্বত্বাধিকারী মোনায়েম খান ও সন্তুষ পাল স্টোরের স্বত্বাধিকারী নারায়ণ পালকে ভোক্তা আইনে ৩ হাজার করে ৬ হাজার টাকা এবং মাংসের দোকানে মূল্য তালিকা না থাকায় দুই ব্যবসায়ীকে এক হাজার করে দুই হাজার টাকা জরিমানা জরিমানা করা হয়েছে। দোকানিদের বেশি দামে মুদিমাল বিক্রি না করতে মৌখিকভাবেও সতর্ক করা হয়।

ভোলা : শনিবার দুপুরে ভোলা জেলা পুলিশ সুপার মো. সাইফুল ইসলামের নেতৃত্বে শহরের চকবাজার, কাঁচাবাজার, কিচেন মার্কেটসহ বিভিন্ন বাজার পরিদর্শন করেন। এ সময় তিনি কাঁচাবাজার থেকে শুরু করে তরমুজের দাম, ডিম, মুরগির বাজার, মাংসের বাজার, মাছের বাজারের বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। তিনি ব্যবসায়ীকে পণ্যের তালিকা টানানো এবং অতিরিক্ত দামে নিত্যপণ্য বিক্রি না করার নির্দেশ দেন। সাধারণ ক্রেতারা বাজার মনিটরিংকে তারাও স্বাগত জানিয়েছে।

রমজানে বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, ব্যবসায়ীরা যাতে মজুদ করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি না করে, সেজন্য তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কেউ অযথা নিত্যপণ্যের দাম বাড়িয়ে অস্থিতিশীল করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

নেত্রকোনা : রমজানে বাজার নিয়ন্ত্রণে নেত্রকোনা জেলাজুড়ে কাজ শুরু করেছে ১৫টি ভ্রাম্যমাণ আদালত। জেলার নির্বাহী হাকিমদের সমন্বয়ে ১০ উপজেলায় ১০টি ভ্রাম্যমাণ আদালত ও জেলা প্রশাসন থেকে পাঁচটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক অঞ্জনা খান। শনিবার সকালে শহরের মেছুয়াবাজারে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের নেতৃত্বে বাজার পরিদর্শন ও তত্ত্বাবধানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অঞ্জনা খান মজলিশ বলেন, রমজানকে কেন্দ্র করে দ্রব্যমূল্য যাতে সহনীয় পর্যায়ে থাকে, ক্রেতারা বা ভোক্তারা যাতে হয়রানির শিকার না হয়, তার জন্যে মোবাইল কোর্ট চলমান আছে।

তিনি সাংবাদিকদের বলেন, ‘মেছুয়াবাজারে পরিদর্শন ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বেশকিছু দোকানে অনিয়ম পাওয়া গেছে। এ সময় দুই দোকান মালিককে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি দোকান মালিকদের সতর্ক করা হয়েছে। পরে আবারও অনিয়ম পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় জেলা প্রশাসকের সঙ্গে পুলিশ সুপার ফয়েজ আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, সহকারী ভূমি কমিশনার আকলিমা আক্তার, জেলা চালকল মালিক সমিতির সভাপতি এইচ আর খান পাঠান সাকি উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close