নিজস্ব প্রতিবেদক

  ০১ ফেব্রুয়ারি, ২০২৩

নারীর প্রতি সহিংসতা রোধে সচেতনতা বাড়াতে হবে

মহিলাবিষয়ক প্রতিমন্ত্রী

নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং যৌতুক ও বাল্যবিয়ে রোধে সচেতনতা বৃদ্ধি করতে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। তিনি মঙ্গলবার (৩১ জানুয়ারি) ঢাকায় ইস্কাটনে মহিলাবিষয়ক অধিদপ্তরের সভাকক্ষ থেকে অনলাইনে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দশজন শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এবার চট্টগ্রাম বিভাগের ৫ জন এবং সিলেট বিভাগের ৫ জন নারী জয়িতা সম্মাননা পেয়েছেন।

এ সময় ঢাকায় মহিলাবিষয়ক অধিদপ্তরের সম্মেলন কক্ষে উপস্থিত থেকে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা চট্টগ্রাম বিভাগের ফেনী জেলার লায়লা আক্তার এবং সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার শাহেনা আক্তার সম্মাননা স্মারক, নগদ অর্থ ও সনদ গ্রহণ করেন।

বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, সরকারের নারীবান্ধব উন্নয়ন ও নীতি কৌশল বাস্তবায়নের ফলে গত একযুগে সরকারি, বেসরকারি, আত্মকর্মসংস্থানসহ উন্নয়নের সব ক্ষেত্রে অংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে। জয়িতারা আজ বাধা পেরিয়ে সমাজে সফলতার প্রতীক।

তিনি বলেন, নারীরা পুরুষের চেয়ে বেশি সুযোগ চায় না, সমান সুযোগ চায়। বঙ্গবন্ধু এমন একটি রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, যে রাষ্ট্র হবে শোষণ ও বঞ্চনামুক্ত, যে রাষ্ট্রের নারী-পুরুষ সমানভাবে নিজ নিজ যোগ্যতা অনুযায়ী দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। এ বিভাগের সম্মাননাপ্রাপ্ত নির্বাচিত শ্রেষ্ঠ পাঁচ জয়িতা হলেন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নাছরিন সোলতানা জেরিন, রাঙামাটি জেলার সপ্তর্ষি চাকমা, খাগড়াছড়ি জেলার ইন্দিরা দেবী চাকমা, ফেনী জেলার লায়লা আক্তার এবং কক্সবাজার জেলার মনোয়ারা পারভীন।

সিলেট বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশারফ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেসা হক।

সিলেট বিভাগের সম্মাননাপ্রাপ্তরা সুনামগঞ্জ জেলার সৈয়দা ফারহানা ইমা, মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার মার্গ্রেট সুমের, বিশ্বনাথ উপজেলার সালেহা বেগম, মৌলভীবাজার জেলার শাহেনা আক্তার এবং সিলেট জেলার খুশি চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close