সংসদ প্রতিবেদক

  ০৮ ডিসেম্বর, ২০২২

সরকারি চ্যানেলে টাকা পাঠালে প্রণোদনা

সরকারি চ্যানেলে টাকা পাঠালে প্রণোদনা ও অন্য সুবিধা পাবেন প্রবাসীরা। হুন্ডি ব্যবসা বন্ধ ও রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে এসব সুবিধা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটির পক্ষ থেকে এ-সংক্রান্ত সুনির্দিষ্ট প্রস্তাব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, পংকজ নাথ ও হাবিবুর রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে হুন্ডি ব্যবসা বন্ধ ও রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর সুবিধার জন্য প্রবাসীদের ইনসেনটিভসহ অন্যান্য সুবিধা প্রদান ও সৌদি আরবে শ্রমবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

আলোচনা শেষে বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোর জন্য প্রবাসীদের উৎসাহিত করার ও তাদের কর্মস্থলের কাছাকাছি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে মানি এক্সচেঞ্জ স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের কাছ থেকে বিভিন্ন ট্রাভেল এজেন্সি কর্তৃক টাকা গ্রহণের পরিমাণ কমানোর যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়। বিদেশগামী কর্মীদের হয়রানি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের তাগিদ দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close