রাজু আহমেদ, কুড়িগ্রাম

  ২১ নভেম্বর, ২০২২

মহিষের গাড়িতে বরযাত্রা

ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে বিয়ে করতে গেলেন বর। এই বর হচ্ছেন উপসহকারী মেডিকেল অফিসার ওমর ফারুক। তার বাড়ি কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা মুসল্লীপাড়া এলাকায়। তিনি ওই এলাকার ফজলুল হকের ছেলে।

ওমর ফারুক জানান, তার বাপ-দাদারা বিয়ে করেছেন কেউ হাতির পিঠে চড়ে, কেউ মহিষের গাড়িতে চড়ে। বংশের পুরাতন ঐতিহ্য ধরে রাখতে তিনি মহিষের গাড়িতে চড়ে বিয়ে করবেন বলে স্বপ্ন দেখেন। সেই স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়া এবং বংশের ঐতিহ্য ধরে রাখতে ওমর ফারুক শুক্রবার (১৮ নভেম্বর) বিকালে মহিষের গাড়িতে করে বিয়ে করতে যান। কনের বাড়ি পার্শ্ববর্তী জেলার লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট এলাকায়। কনের নাম বিলকিস আক্তার। তিনি কুলাঘাট এলাকার বেলাল হোসেনের মেয়ে। তাকে শুক্রবার সন্ধ্যা ৭টায় ৯ লাখ টাকা দেনমোহরে এ বিয়ে সম্পন্ন হয়।

ঘটক রাজু সরকার বলেন, বরের পরিবারের ইচ্ছা বাপের ঐতিহ্য ফিরিয়ে আনতে ছেলে মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যাবে। অনেক বছর পর মহিষের গাড়িতে চড়ে বরের আগমন ঘটায় কনের বাড়িতে শত শত মানুষ চলে আসেন। এমনকি যখন বর মহিষের গাড়িতে যাত্রী হয়ে কনের বাড়ির উদ্দেশে রওনা হন তখন ফুল দিয়ে সাজানো মহিষের গাড়িতে বর ও মহিষের গাড়িকে একনজর দেখতে শতশত মানুষ ভিড় করে।

ফুলবাড়ীর শেখ হাসিনা ধরলা সেতুর পাড়ে প্রত্যক্ষদর্শীরা বলেন, এ রকম মহিষের গাড়িতে বড়যাত্রা বহু আগে ছিল; এখন আর দেখা যায় না। স্থানীয়রা সেই পুরাতন ঐতিহ্যকে ধরে রাখার জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close