নুর নবী রবিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অন্ধকারে মাদক সেবন

রাত সাড়ে ৮টায় নগরী থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে শাটল ট্রেন। ট্রেনের শেষ বগিটা অন্ধকার। অল্প সংখ্যক শিক্ষার্থী উঠেছেন সেখানে। কিছুক্ষণ পর গাঁজার গন্ধ ভেসে আসছে অন্ধকার থেকে। ট্রেনের অন্ধকার বগির মতো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অন্ধকার স্থানে চলে মাদক সেবন। অসামাজিক কার্যকলাপে লিপ্ত হওয়ার ঘটনাও ঘটে।

খোঁজ নিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয় রেলস্টেশন প্ল্যাটফরমের পূর্বপ্রান্ত, আইন অনুষদ ক্যান্টিন, এফ রহমান হলের বিপরীতে ট্যাঙ্কির পাহাড়, টেনিস কোর্ট, স্লুইস গেট, চবি কলেজের পেছনের অংশ, জাদুঘরের সামনে, ফরেস্ট্রি হ্যালিপ্যাড, ফরেস্ট্রি গ্যারেজের পেছনে, কলা অনুষদ ঝুপড়ির পাশের পুকুর, কেন্দ্রীয় খেলার মাঠের পশ্চিম পাড়, শহীদ মিনার চত্বর, মুক্তমঞ্চ, চাকসুর পেছন, উস-প্রাইমারি স্কুল, হিল সাইড স্কুলের গলির ভেতর, শাহজালাল ও শাহ আমানত হলের সামনের বেশ কয়েকটি কটেজ, লেডিস হলের ঝুপড়ির পেছনের অংশে আড্ডার মতো করে বসে থেকে মাদক সেবন করা হয় প্রতিনিয়ত। কোনো বাধা ছাড়াই মাদকসেবীরা মদ, গাঁজা, হেরোইন, ফেনসিডিল, ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদকদ্রব্য সেবন করেন।

মাদক সেবনের পর প্রায়শই সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে। গত ২৪ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলস্টেশনে মদ পান করে মাতলামি করছিল একদল শিক্ষার্থী। সে সময় প্ল্যাটফরমে স্ত্রীসহ বসেছিলেন সাবেক শিক্ষার্থী অভিজিৎ দাশ। এ সময় তাকে ও তার স্ত্রীকে উত্ত্যক্ত করলে তিনি প্রতিবাদ করেন। এতে মদ্যপ শিক্ষার্থীদের সঙ্গে তার বিত-া হয়। পরদিন শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে ক্যাম্পাসে ফেরার পথে অভিজিৎ দাসকে লোহার রড দিয়ে প্রহার করেন এই মাদকসেবীরা।

অবাধে মাদক সেবনের বিষয়ে বিব্রত সাধারণ শিক্ষার্থীরা। পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, রাতে টিউশন থেকে ফেরার পথে অনেককে দল বেঁধে মাদক সেবন করতে দেখি। বিশ্ববিদ্যালয় অঙ্গনে এভাবে মাদকের ছড়াছড়ি দেখলে বিব্রত হই।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদক সেবনের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম প্রতিদিনের সংবাদকে বলেন, মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স নীতি রয়েছে। আমরা প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছি। প্রতি রাতে টহল দিচ্ছি। মাদক নির্মূলে কাউন্সেলিং প্রয়োজন। সবার সদিচ্ছা প্রয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close