নিজস্ব প্রতিবেদক

  ২৯ জুন, ২০২২

সাংবাদিকদের নৌ-প্রতিমন্ত্রী

চলবে লঞ্চ-ফেরি মোটরসাইকেল বন্ধ সাময়িক

পদ্মা সেতু হলেও দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে লঞ্চ চলাচলে কোনো বিঘœ ঘটবে না। ফেরি চলাচলও বন্ধ হয়নি। আর পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করার বিষয়টি সাময়িক। তবে মোটরসাইকেল পারাপার হচ্ছে পিকআপ ও ট্রাকে করে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, মাওয়ার শিমুলিয়া ঘাটে এখনো ৬টি ফেরি প্রস্তুত রয়েছে। মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন পরিবহনে চাহিদা অনুসারে এসব ফেরি চলাচল করবে। তবে ফেরিগুলো পরিচালনায় শিগগিরই একটি পরিকল্পনা নেওয়া হবে।

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নৌ প্রতিমন্ত্রী বলেন, এটা যে অনির্দিষ্টকালীন সিদ্ধান্ত তা নয়, এটা এখন বন্ধ আছে, মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে সেখানে এখন স্পিড গান, সিসিটিভি বসানো হবে। সেগুলো বসানোর পর হয়ত নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশৃঙ্খলা ও একটি দুর্ঘটনায় দুজনের প্রাণহানির পর সোমবার থেকে পদ্মা সেতুতে বাইক চলাচল নিষিদ্ধ করা হয়। ফলে সোমবার ফেরিতে বাইকার পার করা হলেও নাব্য সংকটে শিমুলিয়া-মাঝিরকান্দি ফেরি চলাচল বন্ধ রয়েছে। এই সুযোগে পিকআপে অতিরিক্ত ভাড়ায় সেতু দিয়ে বাইক পার করছেন বাইকাররা।

প্রতিমন্ত্রী খালিদ বলেন, আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ স্থাপনা পদ্মা সেতু। তার মানে এ নয়, আমাদের অন্যান্য যোগাযোগ বন্ধ হবে। ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরির পরিকল্পনা নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে। ভারত-ভুটান-মিয়ানমারসহ সব দিকেই সংযুক্ত হয়ে যাচ্ছে। আমাদের নৌপথের আরো উন্নত হবে, সেভাবেই আমরা প্রস্তুতি নিচ্ছি।

সেতু চালুর পর যাত্রী কমে যাওয়ায় লঞ্চ মালিকদের হতাশা প্রসঙ্গে খালিদ মাহমুদ বলেন, তিন দিনেই হতাশা এলে হবে না। আমরা তো আশাবাদী। ১০ হাজার কিলোমিটার নৌপথ কেন তৈরি করছি?

অনেক মালিক বিলাসবহুল লঞ্চ নামানোর চিন্তা করছেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমার মনে হয় লঞ্চ যাত্রাটা আরো আরামদায়ক হচ্ছে আগামী দিনে। আমরা বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসের মাহেন্দ্রক্ষণে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা চ্যালেঞ্জ জয় করেছি। প্রধানমন্ত্রী ২৫ জুন হাজার বছরের শ্রেষ্ঠ স্থাপনা ‘পদ্মা সেতু’ উদ্বোধন করেছেন। পদ্মা সেতু করতে অনেক চ্যালেঞ্জ ছিল। জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় ও সাহসী নেতৃত্বের কারণে এটি সম্ভব হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close