প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ নভেম্বর, ২০২১

আমড়া খাবেন কেন?

টক-মিষ্টি আমড়া দিয়ে আচার, জ্যাম, চাটনি তৈরি করা হয় মুখরোচক খাবার হিসেবে। ফল হিসেবেও বেশ পুষ্টিকর এটি। জেনে নিন আমড়া নিয়মিত খাওয়া কেন জরুরি।

হজমের জন্য ভালো : আমড়ায় ফাইবার থাকে প্রচুর, এ কারণে তা হজমের জন্য বেশ উপকারী। বদহজম সারাতে বা পেট ফাঁপা ও পেটের গ্যাস কমাতে আমড়ায় থাকা ফাইবার বেশ কার্যকর।

হিমোগ্লোবিন তৈরিতে সহায়ক : আমড়ায় প্রচুর আয়রন থাকে, যা হিমোগ্লোবিন তৈরিতে সহায়তা করে। এই হিমোগ্লোবিন শরীরজুড়ে রক্তের মাধ্যমে অক্সিজেন পৌঁছে দেয়। আমড়ায় থাকা আয়রন শরীরের মাংসপেশিতে অক্সিজেনযুক্ত প্রোটিন মায়োগ্লোবিন তৈরিতেও সহায়ক।

ভিটামিন সি থাকে প্রচুর : আমড়ায় প্রচুর ভিটামিন সি থাকে। এই ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, হাড় ও দাঁতের গঠনে সহায়তা করে। এছাড়া ভিটামিন সি ত্বক সুস্থ রেখে বয়সের ছাপও কমায়।

হাড় মজবুত করে : আমড়ায় ফ্যাট, সোডিয়াম নেই। এতে ভিটামিন ‘কে’ থাকে অনেক যা হাড় মজবুত করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, আমড়ায় কপার থাকে, যা হাড় ও শরীরের জন্য উপকারী।

অ্যান্টি অক্সিডেন্ট থাকে প্রচুর : প্রচুর ভিটামিন, মিনারেল ও ফাইটো মিনারেল থাকে আমড়ায়, যা শরীরের জন্য খুব প্রয়োজনীয়।

মাংসপেশি সুস্থ রাখে : থিয়ামিন নামের একটি উপাদান থাকে আমড়ায়, যা মাংসপেশি গঠনে ভূমিকা রাখে। এই উপাদানের ঘাটতি হলে পেশি দুর্বল হওয়াসহ বেশ কিছু সমস্যা দেখা দেয়।

প্রস্রাবের সমস্যা দূর করে : পর্যাপ্ত আমড়া খেলে প্রস্রাবের সমস্যা দূর হয়। শরীর থেকে সোডিয়াম বের করে দেয় বলে আমড়া রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়ক। সূত্র : দ্য ইন্ডিয়ান মেড

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close