প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ অক্টোবর, ২০২১

ঝুঁকিতে ৯ শ্রেণির নারী

স্তন ক্যানসার সচেতনতা দিবস আজ

আজ স্তন ক্যানসার সচেতনতা দিবস। দেশে নবমবারের মতো পালিত হচ্ছে দিবসটি। প্রতি বছর একটি প্রতিপাদ্য সামনে রেখে এই দিনে বিস্তৃত কর্মসূচি নেওয়া হয়, বছরজুড়ে তা নিয়ে নানা আয়োজন চলতে থাকে। এ বছরের প্রতিপাদ্য ‘স্ক্রিনিং জীবন বাঁচায়’। এদিকে, স্তন ক্যানসার সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত সচেতনতামূলক এক র‍্যালিতে জানানো হয়েছে ৯ শ্রেণির নারীর স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

পর্যবেক্ষণ বলছে, সচেতনতার পাশাপাশি ঝুঁকিপূর্ণ নারীদের লক্ষণ না থাকলেও স্ক্রিনিং, অর্থাৎ কিছু সহজ পরীক্ষার মাধ্যমে গোপন থাকা স্তন ক্যানসার নির্ণয়ে উদ্বুদ্ধ করার এখন সময় হয়েছে। স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন নারী স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। অনেকের ধারণা, স্তন ক্যানসার শুধু নারীর ক্ষেত্রেই হয়। আসলে এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত হতে পারেন। তবে এই রোগে পুরুষের তুলনায় নারীর আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

আন্তর্জাতিক সংস্থা আইএআরসির হিসাবে, নারী ক্যানসার রোগীদের মধ্যে ১৯% স্তন ক্যানসারে ভোগেন। নারী-পুরুষ মিলে ৮.৩%।

বাংলাদেশে স্তন ক্যানসারে আক্রান্তের হার দিন দিন বাড়ছে। বাংলাদেশে নারীরা যেসব ক্যানসারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যানসার শীর্ষে রয়েছে।

আইএআরসি বলছে, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি নারী নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হন। মারা যান ৬৭৮৩ জন।

স্তনের কিছু কোষ অস্বাভাবিক বেড়ে গেলে অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমারে পরিণত হয়। সেটি রক্তনালির লসিকা ও অন্যান্য মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই ছড়িয়ে যাওয়ার প্রবণতাই ক্যানসার।

৯ শ্রেণির নারীর স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি : বয়স ৩৫ বছরের ঊর্ধ্বে হলে, স্তন ক্যানসারের পারিবারিক ইতিহাস থাকলে, বেশি বয়সে প্রথম সন্তান ধারণ করা অথবা নিঃসন্তান থাকা, সন্তানকে বুকের দুধ পান না করানো, দীর্ঘদিন ধরে জন্মনিয়ন্ত্রণের জন্য পিল বা বড়ি খাওয়া, ১২ বছর বয়সের আগে প্রথম ঋতুস্রাব হওয়া অথবা ৫০ বছর পরে গিয়ে ঋতুস্রাব বন্ধ হওয়া। অত্যধিক চর্বিযুক্ত খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান এবং তামাকজাতীয় দ্রব্যে আসক্ত থাকা এবং দীর্ঘদিন তেজস্ক্রিয় পদার্থের সংস্পর্শে থাকা।

একটু সচেতন থাকলেই এই ব্যাধিকে প্রতিরোধ করা যায়। ঝুঁকিতে থাকা এই ৯ শ্রেণির নারী নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে খুব সহজে এ বিপদ এড়িয়ে চলতে পারেন। ৩৫ বছররের ওপরের নারীরা ম্যারেনাগ্রাফিক স্ক্রিনিং করে এ থেকে পরিত্রাণ পেতে পারেন। ২০ বছর বয়স থেকেই নিজে নিজে স্তন পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

১৬টি স্বেচ্ছাসেবী সংগঠনের প্ল্যাটফরম বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের সঙ্গে রোটারি জেলা ৩২৮১-এর ৪০টি ক্লাব যৌথভাবে দিবসটি উদযাপন ও মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। আজ বেলা ১১টায় কর্মসূচি ঘোষণা ও ফ্রি স্ক্রিনিং উদ্বোধন হবে লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টারে। সেখানে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের উদ্যোক্তা ও প্রধান সমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন মূল বক্তব্য উপস্থাপন করবেন। এর আগে সকাল সাড়ে ৯টা থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্তে আড়ংয়ের সামনে প্রতীকী গোলাপি শোভাযাত্রা ও তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close