প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ জানুয়ারি, ২০২১

দরদি মনের প্রতিবন্ধী

মেরুদ-ের সমস্যায় ভোগা রোগীদের জন্য অর্থ সংগ্রহ করতে দরদি মনের এক প্রতিবন্ধী ব্যক্তি হুইলচেয়ারে ২৫০ মিটার উঁচুতে উঠেছেন। গাড়ি দুর্ঘটনায় পা হারানোর আগে ক্লাইম্বিংয়ে চারবার এশিয়া চ্যাম্পিয়ন হয়েছিলেন হংকংয়ের এই অসম সাহসী। তিনি বলেছেন, ‘আমি ভুলে যাই আমি প্রতিবন্ধী। আমার এই অভিযান প্রমাণ করে আমরাও অপরের মানবিক সাহায্যে কাজে আসতে পারি।’ মেরুদ-ের সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্য তিনি ৬ লাখ ৭০ হাজার ৬৩৯ ডলার সংগ্রহ করেছেন। এতেই তিনি খুশি।

মেরুদ-ের সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্য অর্থ সংগ্রহ করতে গত শনিবার ১০ ঘণ্টারও বেশি সময় ধরে হুইলচেয়ার চালিয়ে চালিয়ে হংকং মহানগীর কাউলুন এলাকার ৩০০ মিটরি উচ্চতাবিশিষ্ট নিনা টাওয়ারের ২৫০ মিটার উঁচুতে ওঠেন ৩৭ বছর বয়সি লাই চি ওয়াই। ১০ বছর আগে এক গাড়ি দুর্ঘটনায় সাবেক এই পর্বতারোহীর কোমরের নিচের অংশ অবশ হয়ে যাওয়ায় কোলুন উপত্যকার ৩০০ মিটার উঁচু নিনা টাওয়ারের চূড়ায় আর উঠতে পারেননি। লাই ২০১১ সালের আগে ক্লাইম্বিংয়ে চারবার এশিয়া চ্যাম্পিয়ন হয়েছেন। একসময় সারা বিশ্বে অষ্টম ছিলেন তিনি।

শনিবার প্রায় অসাধ্য সাধনের পর তিনি বলেন, ‘আমি সত্যিই ভয় পেয়েছিলাম, পাহাড়ে ওঠার সময় পাথর বা ছোট ছোট গর্তগুলোতে ধরা যায়, কিন্তু এখন আমার গ্লাস দিয়ে শুধু তারের দড়ির ওপর ঝুলে থাকতে হয়।’ তবে তার এই প্রচেষ্টায় রোগীদের জন্য ৬ লাখ ৭০ হাজার ৬৩৯ ডলার সংগ্রহ করতে পেরে তিনি আনন্দিত।

দুর্ঘটনার পরেও লাই তার হুইলচেয়ারে বিশেষ পুলি সিস্টেম লাগিয়ে ক্লাইম্বিং চালিয়ে যান। পাঁচ বছর আগে তিনি ৪৯৫ মিটার উঁচু লায়ন রক পর্বতে উঠেছিলেন।

লাই বলেন, ‘আমি যে একজন প্রতিবন্ধী তা ভুলে গিয়েছিলাম। আমি এখনো স্বপ্ন দেখতে পারি, যা পছন্দ করি সেটা করতে পারি। তবে অনেকেই প্রতিবন্ধীদের অসুবিধাগুলো বুঝতে পারেন না। তাদের ধারণা, আমরা দুর্বল, অসহায়, আমাদের সাহায্যের প্রয়োজন।’ তিনি আরো বলেন, ‘আমি শুধু সবাইকে বলতে চাই, প্রতিবন্ধীদের এমন দুর্বল ভাবা উচিত নয়। তারাও অন্যদের মতোই এগিয়ে যেতে পারে, দেখাতে পারে অন্যদেরও আশার আলো, সহায়তা করতে পারে অন্যকে।’ সূত্র : দ্য গার্ডিয়ান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close