গাজী শাহনেওয়াজ

  ১৯ নভেম্বর, ২০১৯

পানগাঁও বন্দরের সুবিধা বাড়াচ্ছে সরকার

সিঅ্যান্ডএফ এজেন্টের লাইসেন্স নবায়নের মেয়াদ আরো ৩ বছর বাড়ছে

কমলাপুর আইসিডি ও পানগাঁও বন্দরকে ব্যবসায়ীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আনতে বাড়ানো হচ্ছে সুযোগ-সুবিধা। দেশের দক্ষিণের বন্দর মোংলা ও পায়রাকে সক্ষম করে সামনের দিকে এগিয়ে রাখতে সচেষ্ট রয়েছে সরকার। একইভাবে সরকার চাচ্ছে পানগাঁও বন্দর যাতে কোনোভাবেই পিছিয়ে না পড়ে। সে লক্ষ্যে ব্যবসাবান্ধব বন্দর হিসেবে গড়ে তুলতে নানামুখী উদ্যোগের মধ্যে সিঅ্যান্ডএফ এজেন্ট লাইসন্সেধারীদের নবায়নের মেয়াদ বাড়াতে সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)। চবক এই বন্দরের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। সম্প্রতি নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো এক সিদ্ধান্তে এসব কথা বলা হয়েছে।

সেখানে বর্তমান এজেন্টের লাইসেন্স নবায়নের মেয়াদ দুই বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হচ্ছে। তবে লাইসেন্সের ফি নির্ধারিত সময়ে পরিশোধ করতে হবে। সিদ্ধান্তটি কার্যকর করতে সংশোধনী আনা হচ্ছে আইনের ধারাতে।

নৌ মন্ত্রণালয়ের তথ্যমতে, চট্টগ্রাম বন্দরের ওপর থেকে চাপ কমাতে মোংলা বন্দর উন্নয়নের পাশাপাশি সরকার পানগাঁও নৌবন্দর নির্মাণ করে। কিন্তু বিভিন্ন কারণে পণ্য পরিবহন ব্যয় বেশি হওয়ায় পানগাঁও বন্দর দিয়ে আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে না। অত্যাধুনিক সরঞ্জাম ও অবকাঠামোগত সুবিধা থাকার পরও পানগাঁও বন্দর ব্যবহারে ব্যবসায়ীরা আগ্রহী হচ্ছেন না। ফলে ওই বন্দরে হতাশাজনক অবস্থায় রয়েছে কনটেইনার হ্যান্ডলিং। এই পরিস্থিতিতে ২০১৬ সালে পানগাঁও বন্দরকে গতিশীল করতে তিন বছরের জন্য বন্দরের ইনল্যান্ড কনটেইনার টার্মিনালের বিভিন্ন সেবার মূল্য ৭০ শতাংশ পর্যন্ত কমানো হয় বলে জানা গেছে।

সূত্র জানায়, বর্তমান পরিস্থিতিতে পানগাঁও টার্মিনাল দিয়ে পণ্য পরিবহন ব্যয় কমলাপুর আইসিডির চেয়ে বেশি। তাছাড়া চট্টগ্রাম থেকে পানগাঁওয়ে পণ্য পরিবহনে সময় লাগে প্রায় ২৯ ঘণ্টা। অথচ সড়কপথে সর্বোচ্চ ১০ ঘণ্টার মধ্যেই পণ্য পরিবহন করা যায়। ওই হিসাবে ব্যবসায়ীদের পক্ষে সড়কপথেই কনটেইনার পরিবহন লাভজনক ও সময় বাঁচে। ফলে পণ্য পরিবহনে ব্যবসায়ীদের পানগাঁও বন্দর ব্যবহার করতে আগ্রহ কম। অন্যদিকে অভিযোগ রয়েছে শিপিং এজেন্ট ও জাহাজ মালিকরা ইচ্ছামতো চার্জ আদায় করে থাকে এ বন্দর থেকে। তাছাড়া বন্দরের বিভিন্ন সেবার মূল্যও অপেক্ষাকৃত বেশি। যে কারণে পানগাঁও বন্দর আশানুরূপ সচল হচ্ছে না। তবে বন্দরটিকে সচল করতে এবার সিঅ্যান্ডএফ এজেন্টদের সুবিধা বাড়ানো হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সম্প্রতি ঢাকা কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়শেন কমলাপুর আইসিডি ও গানগাঁও আইসিটিতে সিঅ্যান্ডএফ এজেন্ট লাইসেন্স নিবন্ধনের মেয়াদ দুই বছরের পরিবর্তে শুল্ক কর্তৃপক্ষের মতো পাঁচ বছর করার জন্য বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের রেগুলেশন্স ফর ওয়ার্কিং অব চিটাগং পোর্ট (কারগো অ্যান্ড কন্টেইনার), ২০০১ এর ৭৩ ধারা উপধারা ০২ ও ০৫-এ সংশোধনী আনার বিষয়ে চবক বোর্ডে অনুমোদন দেওয়া হয়েছে। বোর্ডের সিদ্ধান্ত সম্প্রতি নৌ সচিবকে পত্র দিয়ে জানানো হয়। সেখানে বলা হয়েছে, এজেন্টদের এনলিস্টমেন্ট নবায়ন বাবদ বছরওয়ারি ভিত্তিতে প্রযোজ্য ফি পরিশোধ সাপেক্ষে শুল্ক কর্তৃপক্ষের লাইসেন্সের মেয়াদের সঙ্গে সামঞ্জম্য রেখে পাঁচ বছর অন্তর নবায়ন করতে হবে। এর জন্য আইন সংশোধন প্রয়োজন যা মন্ত্রণালয়ের সহায়তা করা হবে। এরই মধ্যে এ সংক্রান্ত সংশোধনীর খসড়া প্রস্তুত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close