প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ অক্টোবর, ২০১৮

যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চাইলেন বিচারপতি সিনহা

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করার কথা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রে অবস্থানরত সিনহা গত শনিবার ওয়াশিংটন ডিসিতে তার নতুন বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। এদিকে বিচারপতি সিনহা যে বই লিখেছেন, সেজন্য তার বিরুদ্ধে মানহানির মামলা করার উদ্যোগ নিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী। এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে থাকা নিজাম বলেন, আমার ল’ ফার্ম কাজ শুরু করেছে। সময় হলেই বিস্তারিত জানাব।

নিজাম চৌধুরীর ঘনিষ্ঠজনরা জানিয়েছেন, ওই ল’ ফার্মের আইনজীবীরা মামলার প্রেক্ষাপট যাচাই এবং ক্ষতিপূরণের অংক ঠিক করার জন্য আলোচনা শুরু করেছেন। সব প্রস্তুতি শেষ হলেই ফেডারেল কোর্টে আবেদন করা হবে।

যুক্তরাষ্ট্রে আইন পেশায় থাকা অশোক কর্মকার বলেন, সংক্ষুব্ধ ব্যক্তি নিজে অথবা প্রতিনিধির মাধ্যমে মামলা করতে পারেন। এতে কোনো বাধা নেই। তবে মামলার আবেদনের পক্ষে তথ্য প্রমাণ থাকতে হবে। তাহলেই প্রতিকার পাওয়া যাবে।

বিচারপতি সিনহার দাবি, এই বই প্রকাশে রাজনৈতিক অঙ্গনের কারো কাছ থেকে তিনি কোনো সহযোগিতা নেননি। আর নিজের অভিজ্ঞতার কারণে রাজনীতিকে তিনি ‘ঘৃণা’ করেন। ওয়াশিংটন ডিসির নাশনাল প্রেস ক্লাবের একটি কক্ষে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টারের সিনিয়র পলিসি স্কলার উইলিয়াম বি মাইলাম। দর্শকসারিতে ছিলেন খালেদা জিয়ার ডেপুটি প্রেস সেক্রেটারি মুশফিক ফজল আনসারী।

‘রাইট টু ফ্রিডম’ নামের এক সংগঠনের ব্যানারে এ অনুষ্ঠানে সব মিলিয়ে উপস্থিত ছিলেন ডজনখানেক লোক। আমন্ত্রিতদের বাইরে কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি। দেড় ঘণ্টার এ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের মূল ধারার কোনো সংবাদ মাধ্যমের প্রতিনিধিকেও দেখা যায়নি।

২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তখনকার প্রধান বিচারপতি এস কে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন। এর এক বছরের মাথায় তিনি বিদেশে বসে ‘এ ব্রোকেন ড্রিম : রুল অব ল’ হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি’ শিরোনামে একটি বই লিখেছেন যা নিয়ে আলোচনা চলছে।

বক্তব্যের শুরুতে সিনহা বলেন, অনেক বাধার পর আমি বইটা প্রকাশ করতে পেরেছি, আপনাদের সামনে আসতে পেরেছি, সেজন আমি আনন্দিত। আমার মোটো কী ছিল, আমি কী করতে চেয়েছিলাম, আর প্রধান বিচারপতির চেয়ারে বসার পর আমি কি দেখলামÑ তা এই বইয়ে তুলে ধরেছি।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতাদের দাবি, নিউইয়র্কের জামায়াতপন্থীরা সিনহার বইয়ের প্রচারে কাজ করছে। বইটি প্রকাশের ক্ষেত্রেও বাংলাদেশের স্বাধীনতাবিরোধী দলটির সাহায্য পেয়েছেন সিনহা।

এদিকে বিচারপতি সিনহার বইয়ের প্রকাশনা অনুষ্ঠানের খবর পেয়ে ওয়াশিংটনে বাসবাসরত আওয়ামী লীগ নেতাদের কয়েকজন ন্যাশনাল প্রেস ক্লাবে গেলেও আমন্ত্রণপত্র না থাকায় তাদের প্রবেশ করতে দেওয়া হয়নি।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সভাপতি সাদেক খান বলেন, নিজে দুর্নীতিবাজ, বিশেষ মহলের মদদে বাংলাদেশের বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার মিশন নিয়ে মাঠে নেমেছেন এস কে সিনহা। এজন্য আমাদের সেখানে ঢুকতে দেওয়া হলো না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close