reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০২১

আফগান নারী ফুটবল দলের ঠিকানা যুক্তরাজ্য

তালেবানের উত্থানের পর দেশ থেকে পালানো আফগান নারী ফুটবল দলের সদস্যরা অবশেষে তাদের ঠিকানা খুঁজে পেয়েছেন। ভিসা জটিলতা নিরসন হওয়ার পরই পাকিস্তানে পালিয়ে যাওয়া ওইসব নারী ফুটবলার যুক্তরাজ্যে চলে যাবেন।

যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা আফগান নারী দলকে ভিসা চূড়ান্ত করার জন্য কাজ করছি এবং শিগগিরই তাদের যুক্তরাজ্যে স্বাগত জানাতে আগ্রহী।

১৩ থেকে ১৯ বছর বয়সী, ৩৫ সদস্যের নারী ফুটবল দলটি তাদের পরিবার এবং কোচিং স্টাফদের নিয়ে আগস্টে পাকিস্তানে পালিয়ে যায়। ওই সময় তাদের সাময়িক জরুরি ভিসা দেয় পাকিস্তান। যার মেয়াদ ১১ অক্টোবর শেষ হওয়ার কথা।

দলটি পাকিস্তানে থাকাকালীন রকইট ফাউন্ডেশন তাদের আর্থিকভাবে সহায়তা করে। এ সময় যুক্তরাজ্যের প্রিমিয়ার লিগের দল লিডস ইউনাইটেডের মালিক আন্দ্রেয়া রাদ্রিজানি ওইসব নারী ফুটবলারকে আর্থিক, শিক্ষা এবং আবাসন সহায়তার প্রস্তাব দেন।

পাকিস্তান থেকে সরাসরি যুক্তরাজ্য সরকারের সহায়তায় আফগান এই নারী ফুটবলারদের যুক্তরাজ্যে নেওয়ার খবরে রকইট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সিউ-অ্যান মারি গিল বলেন, এটি একটি চমৎকার খবর, এই সিদ্ধান্তের জন্য আমরা প্রধানমন্ত্রী বরিস জনসন এবং স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেলের কাছে কৃতজ্ঞ।

সিনিয়র মহিলা দলকে ইতোমধ্যে অস্ট্রেলিয়া নিয়ে গেছে, জুনিয়র দলকে পর্তুগালে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তান নারী ফুটবল দলের ভবিষ্যত ও নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়েছিল। এ অবস্থায় তারা সীমান্তে পাড়ি দিয়ে প্রতিবেশী পাকিস্তানে চলে যায়। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের ব্যক্তিগত হস্তক্ষেপে তাদের আশ্রয় দেওয়া হয়েছিল।

গিল বলেন, মেয়েদের আশঙ্কা ছিল যে তাদের ভিসা শেষ হয়ে গেলে আফগানিস্তানে ফেরত পাঠানো হবে যদি তারা তৃতীয় দেশ থেকে আশ্রয়ের প্রস্তাব না পায়। আর তাতে তারা তালেবানের হাতে নিগৃহীত হওয়ার ভয়ে ছিল। 

রকইট  ফাউন্ডেশনের চেয়ারম্যান জোনাথন কেনড্রিক বলেছেন, আফগান নারী ফুটবলাররা তাদের জীবনে দ্বিতীয় সুযোগ পাওয়ার জন্য তিনি খুবই আনন্দিত। 

‘এটি সম্পূর্ণ নতুন এক পৃথিবী যা তারা গ্রহণ (যুক্তরাজ্যে অভিবাসন) করছে এবং আমি নিশ্চিত যে, ফুটবল সম্প্রদায় তাদের দুর্দশাকে সমর্থন করে, তারা স্থায়ী হবে এবং জীবনের সমস্ত আনন্দ উপভোগ করতে সক্ষম হবে।’ 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগান নারী ফুটবল,যুক্তরাজ্য,সহায়তা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close