reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৪

যে পদ্ধতিতে একবারের চার্জে তিনদিন চলবে ফোন

ছবি : সংগৃহীত

স্মার্টফোনে সারাক্ষণ কোনো না কোনো কাজ করছেন। কখনো সোশ্যাল মিডিয়ায় সময় কাটাচ্ছেন কখনো আমার গেম খেলা। অফিসের মিটিং, ব্যক্তিগত চ্যাট করছেন ফোনে। এতে খুব দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে যাচ্ছে।

আবার এমনও হতে পারে, আপনি প্রতিদিন এমন কিছু ভুল করছেন, যার জন্য স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ব্যাটারি দ্রুত শেষ হওয়ার মূল কারণ হলো ঠিকমতো ব্যবহার না করা। জেনে নিন কীভাবে চার্জ করলে এবং ব্যবহার করলে একবার চার্জ দিয়ে তিনদিন ব্যবহার করতে পারবেন-

>> আপনার স্মার্টফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন। প্রয়োজনে তা বাড়িয়ে নিন। যদি সব সময় ব্রাইটনেস একদম বেশি রেখে ফোন ব্যবহার করেন, তাহলে তাড়াতাড়ি চার্জ শেষ হয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

>> স্ক্রিন টাইমআউট সেট করুন। তার জন্য ফোনের সেটিংসয়ে গিয়ে ডিসপ্লে অপশনে যেতে হবে। তারপরে টাইমআউটয়ে গিয়ে খুব কম সময়ের জন্য টাইমটি সেট করে দিন। এতে স্ক্রিনটি তাড়াতাড়ি বন্ধ হয়ে যাবে।

>> অপ্রয়োজনীয় নোটিফিকেশন বন্ধ করুন। বেশিরভাগ অ্যাপই অপ্রয়োজনীয় নোটিফিকেশন পাঠায়, যা আপনার ফোনের ব্যাটারিকে খুব তাড়াতাড়ি শেষ করে। তাই অপ্রয়োজনীয় নোটিফিকেশন বন্ধ করুন।

>> ব্যাকগ্রাউন্ড ডেটা সিঙ্ক্রোনাইজেশন এবং অ্যাপ রিপ্লাই বন্ধ করুন। কিছু অ্যাপ ব্যাকগ্রাউন্ডে ডাটা সিঙ্ক করে রাখে, যা ব্যাটারিকে কমিয়ে দেয়। এই অ্যাপগুলোকে আপডেট এবং রিপ্লাই করার আগে বন্ধ করুন।

>> ওয়্যারলেস ব্লুটুথ, ওয়াই-ফাই এবং জিপিএস বন্ধ করুন। আপনার যদি ব্লুটুথ, ওয়াই-ফাই এবং জিপিএসের প্রয়োজন না থাকে, তাহলে সেগুলো বন্ধ করে রাখুন। এতে চার্জ বেশিক্ষণ থাকবে।

>> যদি এত কিছুর পরেও আপনার সমস্যা থেকে যায়, তাহলে সার্ভিস সেন্টারে ফোনের ব্যাটারি চেক করিয়ে নিন। এছাড়াও যদি ফোনে কোনো সমস্যা থেকে যায়, তাহলেও ঠিক করে নিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোবাইল চার্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close