reporterঅনলাইন ডেস্ক
  ০৫ এপ্রিল, ২০২৪

কুকি-চিনের নতুন বার্তা

বান্দরবানের কয়েকটি ব্যাংকসহ কয়েক জায়গায় হামলার পর গহিন পাহাড়ে আত্মগোপনে চলে গেছে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা। তাদের অবস্থান শনাক্ত করতে ড্রোন ব্যবহার করছে পুলিশ। অন্যদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে নতুন বার্তা দিয়েছে সন্ত্রসী গোষ্ঠীটির ক্যাপ্টেন ফ্লেমিং।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুর ১টার দিকে ফেসবুকে ফ্লেমিং জানায়, অপারেশন করে কোনো লাভ হয়েছিল? ক্ষতিটাই বেশি হয়েছে।

এর আগে, গত ১২ মার্চ কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) ইনফরমেশন অ্যান্ড ইন্টেলিজেন্স ব্রাঞ্চ পক্ষে ক্যাপ্টেন ফ্লেমিংয়ের নামে ফেসবুকে পোস্ট দেওয়া হয়। ওই পোস্টে কেএনএফ জানায়, বাংলাদেশ সেনাবাহিনী চুক্তি ভঙ্গ করে বম সম্প্রদায়ের লালমুয়ানওম বম (গিলগাল বা অবচলিত পাড়া) এবং রামনুয়াম বম (দুনিবার পাড়া) দুজনকে আটক করেছে। নিরীহ জনগণকে হয়রানি বন্ধ করা না হলে এর ফিডব্যাক খুব ভালোভাবে দেওয়া হবে।

ডিমান্ডিং এলাকায় কোনো সন্ত্রাসী সংগঠন (জেএসএস এবং সংস্কার) থাকবে না। জেএসএস সন্ত্রাসীরা সিভিলিয়ানদের ঘরবাড়িতে রকেট লাঞ্চার নিক্ষেপ করে নিজেদের সক্ষমতা কতটুকু তা দেখিয়ে দিয়েছে। যেখানে ২ মিনিট থেকে যুদ্ধ করতে পারেনি, সেখানে আবার এমএনপি হেডকোয়ার্টার নাকি গুড়িয়ে দিবে। জেএলএ শিয়াল বাহিনীর সাহসীকতা দেখে আমি ক্যাপ্টেন ফ্লেমিং সত্যিই শিহরিত।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল রাত ৯টার দিকে তারাবির নামাজ চলাকালে পাহাড়ি সন্ত্রাসীদের একটি সশস্ত্র গ্রুপ বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকের শাখায় ঢুকে ব্যাংকের ভল্ট ভেঙে টাকা লুটে করে। এ সময় তারা ব্যাংকের আইনশৃঙ্খলায় নিয়োজিত পুলিশ সদস্যদের অস্ত্রও লুট করে। একই সঙ্গে মসজিদ থেকে ব্যাংকের ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায়।

পরদিন বুধবার (৩ এপ্রিল) দুপুরে থানচিতে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে সোনালী ও কৃষি ব্যাংকের তিনটি শাখায় হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা।

এরপর, বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে সোনালী ব্যাংকের অপহৃত ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিনকেকে উদ্ধার করেছে র‌্যাব। শুক্রবার (৫ এপ্রিল) সকালে তাকে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close